ইনিয়েস্তার বিকল্প কুতিনহো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ক্লাবের কিংবদন্তির বিদায়ে বিষাদের ছায়ার পাশাপাশি একটা টেনশনও ভর করেছিলো ক্যাম্প ন্যু’তে। আর সেটা হলো, কে হবেন সেই কিংবদন্তির বিকল্প। অবাক করা ব্যাপার হলো ইনিয়েস্তার বিদায়ী ম্যাচে গোল করে সেই বিকল্প হিসেবে দেখা দিলেন ফিলিপ কুতিনহো। সদ্য শেষ হওয়া মৌসুমে ১০ গোল করেছেন এই ব্রাজিলিয়ান।

বার্সেলোনায় কুতিনহোর আগমন হয়েছিলো আন্দ্রেস ইনিয়েস্তার বিকল্প ভেবেই। আর তাতে বেশ সফল এই তারকা। অনেকদিন থেকেই মেসি আর সুয়ারেজের সহযোগী হিসেবে দারুণ সফল ভূমিকায় দেখা গেছে তাকে। বিদায়ী মৌসুমে ইনিয়েস্তার বেশ কিছু ম্যাচে একাদশে না থাকার পেছনে কারণও ছিল তার বিকল্প খুঁজে বের করা। আর তাতে নজর ছিল যাদের ওপর তাদের মধ্যে কুতিনহো বেশি সফল।

২৫ বছর বয়সী কুতিনহো বল থ্রোয়িং, ড্রিবলিং, লং শট, ফ্রি কিকে দারুণ শক্তিশালী। তাছাড়া পাসিং, ক্রসিং আর বল ধরে রাখায় তার দক্ষতা বেশ ভাল। একটাই দুর্বলতা ট্যাকলিংয়ে। তা এটাকে একজন অ্যাটাকিং মিডফিল্ডারের জন্য ঠিক দুর্বলতা বলা যায় না। ইনিয়েস্তারও একই দুর্বলতা ছিল। আর বাকি সব বিষয়ে ইনিয়েস্তার চেয়ে খুব বেশি পিছিয়ে নেই কুতিনহো।

বিদায়ী মৌসুমে কুতিনহো একাদশে সুযোগ পেয়েছেন ১৭ বার এবং বদলি হিসেবে নেমেছেন ৫ ম্যাচে। গোল করেছেন ১০টি। অ্যাসিস্ট ৫টি। গোলসংখ্যার দিক থেকে ইনিয়েস্তাকে পেছনে ফেলে দিয়েছেন কুতিনহো। ৩০ ম্যাচে একাদশে আর ৫ ম্যাচে বদলি হিসেবে নেমে ইনিয়েস্তার গোল মাত্র ২টি। অ্যাসিস্ট ৪টি।

বার্সায় বুসকেটস, রাকিটিচের মতো প্রতিভা আছে, কিন্তু গোল করার সক্ষমতা তাদের চেয়ে কুতিনহোর অনেক বেশি। সর্বশেষ সেস ফ্যাব্রিগাস ছিলেন যার পা থেকে এক মৌসুমে ১০ বা তার অধিক গোল এসেছিলো। ২০১৩-১৪ মৌসুমে ফ্যাব্রিগাস ১৩ গোল করেছিলেন।

ফ্যাব্রিগাসের পর প্রায় ৩ বছর পর গোল করার সামর্থ্যের অধিকারী একজন মিডফিল্ডার পেয়েছে বার্সা যে শুধু গোল বানিয়েই দিতে পারেন না বরং সুযোগ বুঝে গোলও করতে পারেন। বার্সার হয়ে ৬৭৪ ম্যাচ খেলা ইনিয়েস্তা নিশ্চয়ই তার উত্তরসূরিকে নিয়ে নিশ্চিত হয়েই ক্যাম্প ন্যু ছাড়লেন।

বাংলাদেশ সময়ঃ ১৬৩১ ঘণ্টা, ২২ মে, ২০১৮
এমএইচএম/এমএমএস

গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার
স্বাভাবিক লেনদেন শুরু হয়নি ব্যাংকে
অরফানেজে আপিল শুনানিতে ‘প্রস্তুত’ দুদক
অফিস-আদালতে ঈদের আমেজ, ফেরেনি কর্মচঞ্চলতা
ঝিনাইদহে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত 
অন্তঃসত্ত্বা শিল্পা!
সাভারে পৃথক ঘটনায় দুই মরদেহ উদ্ধার 
আজও ইতিহাসের সাক্ষ্য বহন করছে মৃগনয়নীর চান্দেরি
আর্জেন্টিনার সঙ্গে ড্র’য়ে একরাতে আড়াই লাখ ফলোয়ার!
৩ দিন পর সচল বেনাপোল-পেট্রাপোল বন্দর