লিখনকে খেলে রশিদের প্রস্তুতি টাইগারদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লিখন ও রশিদ খান

ঢাকা: আসছে মাসেই আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে বাংলাদেশকে। সে দলেই আছেন বোলিংয়ে টি-২০ র‌্যাকিংয়ের এক নম্বরে থাকা রশিদ খান। তাকে মোকাবিলার জন্য বিশেষ প্রস্তুতিও নিতে হচ্ছে বাংলাদেশের ব্যাটসম্যানদের।

কী করছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা? জানালেন বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। জানিয়েছেন, রশিদের মোকাবিলার প্রস্তুতি হিসেবে নেটে জুবায়ের হোসেন লিখনের বলে অনুশীলন করছেন তারা।
 
আফগানিস্তান দলে একজন রশিদ খান থাকলেও বাংলাদেশ দলে নেই লিখন। তবু তাকে দিয়েই চালানো হচ্ছে অনুশীলন। লেগস্পিনারের শূন্যতা দূর করতে বাংলাদেশ ক্রিকেটে এসেছিলেন লিখন। কিন্তু এক পর্যায়ে যেন ধার কমে যায় তার স্পিনের। পিছিয়ে পড়তেও সময় লাগেনি।

তবু এতদিন পর আবারও তার শরণাপন্ন হয়েছে বাংলাদেশ ক্রিকেট। মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ফ্যান পেজের বর্ষপূর্তি অনুষ্ঠানে মুশফিক লিখনের প্রয়োজনীয়তা স্বীকার করে বলেন, শুধু এই সিরিজে নয়, আপনারা যদি খেয়াল করেন আমরা যেকোনো সিরিজের আগেই প্রতিপক্ষের সেরা বোলার কী রকম হয়, ওই রকম নির্দিষ্ট বোলার আমাদের দেশে আছে কিনা বা কাছাকাছি মানের আছে কিনা, তাকে নিয়ে এসে চেষ্টা করি প্রস্তুতি নিতে। পুরোপুরি না হলেও অন্তত একটা অভ্যাসে পরিণত হয়।
 
জাতীয় দল থেকে দূরে সরে গেলেও লিখন তার বোলিং ঝালাই করেছেন প্রথম শ্রেণীর ক্রিকেটে। আর সেটাই তার বোলিংয়ের উন্নয়নে বেশ সাহায্য করেছে। লিখনের বোলিংয়ের উন্নতি সম্পর্কে উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক বলেন, লিখন (জুবায়ের) আগের চেয়ে অনেক ভালো বোলিং করছে। গত তিন-চার দিন ওকে খেলেছি। আমার কাছে মনে হয়েছে সে এরই মধ্যে প্রমাণ করেছে। রশিদ খানের সঙ্গে মিল হলো ও (জুবায়ের) অনেক জোরে বোলিং করে। এই বলের অনুশীলনটা করলে অবশ্যই কাজে দেবে।

তবে শুধু জুবায়েরকে খেলেই নয় রশিদের বিপক্ষে ভালো করার জন্য বাংলাদেশ প্রিমিয়ার লিগও বেশ কাজে দেবে মনে করে মুশফিক বলেন, ম্যাচে এটা কাজে লাগানো ভিন্ন বিষয়। আর রশিদকে তো আমরা অনেকেই বিপিএলে খেলেছি। বিশেষ করে কুমিল্লায় (ভিক্টোরিয়ানস) যারা খেলেছে, যেমন ইমরুল-তামিম, আমরা ওদের সঙ্গেও কথা বলছি। চেষ্টা করছি যতটুকু তথ্য পাওয়া যায়। এটা টি-টোয়েন্টি সংস্করণ। যে বোলারই হোক, আমাদের অবশ্যই রান তোলার জন্য খেলতে হবে। আমার মনে হয়, যথেষ্ট মানসম্পন্ন ব্যাটসম্যান আমাদের আছে। আশা করছি দারুণ একটা সিরিজ হবে।
 
আফগান সিরিজের জন্য নিজেদের প্রস্তুত করতে ১৩ মে থেকে অনুশীলন শুরু করেছে টাইগাররা। আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে এই মাসের শেষের দিকে দেশ ছাড়বে ক্রিকেটাররা। ভারতের দেরাদুনে আগামী মাসের ৩, ৫ জুন এবং ৭ তারিখ ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মে ১৬, ২০১৮
এমকেএম/এএ

‘গণতন্ত্র পুনরুদ্ধারে ছাত্র আন্দোলনের বিকল্প নেই’
সেনাকুঞ্জে বন্ধু সমাজের ইফতার
নারকেলের ভেতরে করে ৪ হাজার ইয়াবা পাচার
প্রধানমন্ত্রীর ভারত সফর ইতিবাচক: ফখরুল
ধর্ষণ দৃশ্য ভিডিও করে ব্ল্যাকমেইল করায় আটক ২
বাড্ডায় ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
নজরুল আমাদের স্বাধীনতার সত্ত্বাকে করেছেন জাগ্রত
ফাস্ট বোলারদের প্রতি বিশেষ নজর ওয়ালশের
আন্দোলনে নজরুলের লেখনী উজ্জীবিত করেছে: রাষ্ট্রপতি
মতিঝিল থেকে নবজাতকের মরদেহ উদ্ধার