আক্রমণাত্মক রিয়াল নাকি জুভিদের প্রতিশোধ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

এবারের মৌসুমে রিয়াল মাদ্রিদকে মুদ্রার দুই পাশই দেখতে হয়েছে। ঘরোয়া লিগে দুটি ‍বড় আসরে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। কোপা দেল রে’তে ছিটকে পড়ার পর লা লিগাও প্রায় শেষ। তবে ইউরোপ সেরার লড়াই চ্যাম্পিয়নস লিগে ঠিকই আক্রমণাত্মক জিনেদিন জিদান শিষ্যরা।

এই আক্রমণাত্মক দল নিয়েই মঙ্গলবার (০৩ মার্চ) দিবাগত রাতে জুভেন্টাসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। জুভিদের মাঠ তুরিনে ম্যাচটি বাংলাদেশ সময় রাত পৌনে একটায় শুরু হবে।

এদিকে সর্বশেষ শক্তিশালী প্যারিস সেন্ট জার্মেইকে শেষ ষোলোয় পাত্তাই দেয়নি রিয়াল। ফর্মে ফেরা ক্রিস্টিয়ানো রোনালদোই এক কথায় কোয়ার্টার গ্যালাকটিকোদের ওঠান। ইতোমধ্যে তিনি চ্যাম্পিয়নস লিগের এই আসরে ১২টি গোল করে সবার ওপরে আছেন।

এছাড়া রিয়ালের জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ ১১ ম্যাচে ২১টি গোল করেছেন রোনালদো। আর জুভদের বিপক্ষে এখন পর্যন্ত যতবার খেলেছেন ততবারই গোল পেয়েছেন পর্তুগিজ অধিনায়ক। মুখোমুখি হওয়া পাঁচ ম্যাচে তার গোল সংখ্যা সাত। আর ইউরোপের সেরা এই লিগে এখন পর্যন্ত রিয়াল প্রতিপক্ষের জালে ২২টি গোল করেছে।

জুভিদের জন্য এ ম্যাচটি আবার প্রতিশোধের ম্যাচও বলা চলে। কেননা গত চ্যাম্পিয়নস লিগের ফাইনালে যে এই রিয়ালের কাছেই হেরে স্বপ্ন ভঙ্গ হয়েছিল ম্যাসিমিলিয়ানো অ্যালিগ্রির শিষ্যদের। তাই ঘরের মাঠের সুবিধে কাজে লাগিয়ে প্রতিশোধ পর্বটা ভালোভাবেই সারতে চান এক সময় রিয়ালের হয়ে খেলা গঞ্জালেস হিগুইন ও সামি খেদিরারা।

এদিকে রিয়ালকে দুর্দান্ত সাফল্য এনে দেয়া জিদান কোচ হিসেবে মাদ্রিদে যেমন দু’হাত ভরে পেয়েছেন, তেমনই ফুটবলার হিসেবে জিদানের হৃদয়ে রয়েছে জুভেন্টাসের নামও। যিনি নিজেই বলেন, ‘মানুষ হিসেবে আমাকে পূর্ণতা দিয়েছে জুভেন্টাস। আর পার্থিব জীবনে সবকিছুই দিয়েছে রিয়াল মাদ্রিদ।’

১৯৯৬ সাল থেকে পাঁচ বছর জুভেন্টাসে খেলেছেন জিদান। রিয়াল মাদ্রিদে যাওয়ার আগে ইতালির এই ক্লাবের হয়েই তার ব্যালন ডি’অর জেতা। খেলেছেন দু’টো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালও।

এমনিতেই উয়েফার প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদ বনাম জুভেন্টাস মানেই হাড্ডাহাড্ডি ম্যাচের পূর্বাভাস। দু’দলের পরিসংখ্যানও সে কথা বলছে। এখন পর্যন্ত দু’দল মুখোমুখি হয়েছে ১৯ বার। যার মধ্যে রিয়াল মাদ্রিদ এগিয়ে ৯-৮ ব্যবধানে। বাকি দু’বার অমীমাংসিত অবস্থায় শেষ হয়েছে ম্যাচ।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ০৩ মার্চ, ২০১৮
এমএমএস

খালেদার বাসার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ প্রত্যাহার
মামলা ৭ দিনের মধ্যে প্রত্যাহারের দাবি শিক্ষার্থীদের
খুলনার সাংবাদিক শাহীনের বাবার দাফন সম্পন্ন
এমপি রানাসহ তার ৪ ভাই ফারুককে হত্যা করেছে
‘ভাই নেই, তার স্বপ্ন পূরণ করতে চাই’
মেলায় গেলেন উচ্ছ্বসিত ফুলবর, ফিরলো নিথর দেহ
বিশ্ববিদ্যালয় থেকেও এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার
গন্তব্য | আহমেদ শরীফ শুভ
গোদাগাড়ীতে ৬ নারীসহ ৭ জেএমবি সদস্য আটক
রাঙামাটিতে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

Alexa