‘দুঃস্বপ্নের দায়টা আমার, খেলোয়াড়দের নয়’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

স্পেনের মাঠে প্রীতি ম্যাচে ৬-১ গোলে বিধ্বস্ত হওয়ার দায়টা নিজের কাঁধে নিলেন আর্জেন্টিনা কোচ জর্জ সাম্পাওলি। বিশ্বকাপে এমনটা ঘটতে পারে না বলেও নিজের অবস্থান স্পষ্ট করেছেন তিনি।

ওয়ার্ল্ডকাপ সামনে রেখে বড় এক ধাক্কাই খেয়েছে গতবারের রানার্সআপরা। ইনজুরির কারণে লিওনেল মেসি, অ্যাঙ্গেল ডি মারিয়া, সার্জিও আগুয়েরো খেলতে পারেননি। কিন্তু, তাই বলে ৬-১ গোলের হার! আগের ম্যাচে মেসিকে ছাড়াই ইতালিকে ২-০ ব্যবধানে হারায় অালবিসেলেস্তেরা। তারাই কিনা স্পেনের সামনে এভাবে ভেঙে পড়লো!

দলের এমন পরাজয়ে হতভম্ব সাম্পাওলি। আর্জেন্টিনাকে স্পেন ‘চড়’ দিয়েছে বলেও হতাশা ঝরেছে তার কণ্ঠে। এখান থেকে শিক্ষা নিতে চান মেসিদের অভিভাবক। বিশ্বকাপে যাতে এ ধরনের বিব্রতকর অবস্থায় পড়তে না হয় সেজন্য আরও অনেক কাজ করতে হবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন সাম্পাওলি।

ছবি: সংগৃহীতসংবাদমাধ্যমের সামনে সাম্পাওলি বলেন, ‘গোলগুলোর দায়টা আমি নিচ্ছি, খেলোয়াড়দের দিকে নির্দেশ করবেন না। দু’দলের মধ্যে পার্থক্য ম্যাচের ফলাফলের মতো বড় ছিল না। আমাদের এখান থেকে শিখতে হবে। বিশ্বকাপে এমনটা হতে পারে না।’

‘স্পেন আমাদের চড় দিয়েছে, আমাদের পরিশ্রম করে যেতে হবে। এটা বিরল ফলাফল যেটি কোচের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করবে যদি সবকিছু বিশ্লেষণ করা না হয়। অামাকে ভালোভাবে ম্যাচটিকে ভুলে যেতে হবে এবং সিদ্ধান্ত নিব…আপনাকে অবশ্যই আবেগের বিষয়গুলো সমাধান করতে হবে। আমরা প্রতিপক্ষের কাছ থেকে এতোটা বল প্রয়োগ আশা করিনি।’-যোগ করেন সাম্পাওলি।

প্রথমার্ধে ২-১ গোলে পিছিয়ে থেকে স্পেনকে নিয়ন্ত্রণে রেখেছিল আর্জেন্টিনা। কিন্তু এক ইসকোর দুর্দান্ত পারফরম্যান্সের কাছে খেই হারিয়ে ফেলে রক্ষণভাগের সব কৌশল। প্রথম আন্তর্জাতিক হ্যাটট্রিক উদযাপনে মাতেন রিয়াল মাদ্রিদ প্লে-মেকার।

ছবি: সংগৃহীতএটিই পার্থক্য গড়ে দিয়েছে বলে স্বীকার করেন সাম্পাওলি, ‘দ্বিতীয়ার্ধে স্পেন আমাদের একদম সরাসরি চেপে ধরে। খুব দ্রুত গোল আদার করে নেয় তারা এবং এটাই ম্যাচের ফলাফলে পার্থক্য গড়ে দেয়। ব্যালেন্স ও দৃঢ়তা যেটি আমরা প্রত্যাশা করেছিলাম রক্ষণভাগে সেটির ঘাটতি ছিল। এই স্কোরলাইন পরিষ্কার করে দিয়েছে যে, আমাদের চূড়ান্ত স্কোয়াড জড়ো করার জন্য এই ম্যাচটিকে হাতে নিতে হবে। বিশ্বকাপে এর পুনরাবৃত্তি এড়াতে নিজেদের কাজটা অব্যাহত রাখার বিকল্প নেই।’

লজ্জাজনক পরাজয়ে মেসির অভাবটা ছিল দৃশ্যমান। স্টেডিয়ামে উপস্থিত থেকে ভুলে থাকার মতো রাতের সাক্ষী হন ম্যারাডোনার উত্তরসূরি। কিন্তু খেলতে না পারলেও দলের প্রতি প্রতিশ্রুতির জন্য মেসিকে আগলে রাখছেন সাম্পাওলি, ‘মেসি আমাদের সঙ্গে অনুশীলন করেছে, কিন্তু পরে সে অস্বস্তি অনুভব করায় খেলতে পারেনি। সবসময়ই সে দলের সঙ্গে ছিল। ন্যাশনাল টিমের খুব নিকটে থেকে নতুনদের উৎসাহ জোগাতেও সাহায্য করেছে।’

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, ২৮ মার্চ, ২০১৮
এমআরএম

সিলেটের কানাইঘাটে ডাকাতের গুলিতে গৃহকর্তা নিহত
যে বাড়িতে প্রথম ওড়ে বাংলাদেশের পতাকা
সেই মা’কে সান্ত্বনা দিলেন সিভিল সার্জন
কল্যাণপুর জঙ্গি আস্তানা মামলার প্রতিবেদন ৩১ মে
খালেদার নাইকো মামলার চার্জ শুনানি ১৩ মে
বুড়িচংয়ে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
‘সাম‌নের অ‌ধি‌বেশনেই ডি‌জিটাল নিরাপত্তা আইন পাশ’
প্রবাসীদের ভোটাধিকার বিষয়ে ইসির সেমিনার শুরু
ঢাকায় বসছে চার দিনব্যাপী ‘থাইল্যান্ড সপ্তাহ’
সম্পাদকদের সঙ্গে বৈঠকে আইনমন্ত্রী

Alexa