‘বেঙ্গালুরুর ভুল প্রেমাদাসায় করেনি মুশফিক’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘ব্যাঙ্গালুরুর ভুল প্রেমাদাসায় করেনি মুশফিক’

বেঙ্গালুরুর বাজে ব্যর্থতা থেকে প্রেমাদাসার ঐতিহাসিক জয়, দুটিতেই মুশফিকুর রহিম ছিলেন মধ্যমণি। যেখানে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের তিন বলে দুই রানের প্রয়োজন হলে মুশফিকের অতিআত্মবিশ্বাস হারের কারণ হয়। কিন্তু শনিবার প্রেমাদাসায় শ্রীলঙ্কানদের বিপক্ষে সেই ভুল আর করেননি। দায়িত্ব নিয়েই দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

ভারতের বেঙ্গালুরুতে সেই হারের পেছনে সবচাইতে নিন্দিত করা হয়েছিল মুশফিককে। এর জন্য পরে অবশ্য সমর্থকদের কাছে ক্ষমাও চেয়েছিলেন তিনি। কিন্তু এবার দলকে জিতিয়ে তবেই উদযাপনে মাতেন মি. ডিপেন্টেবল। লঙ্কানদের ছুড়ে দেওয়া ২১৫ রানের টার্গেটে ৩৫ বলে ৭২ রানে ম্যাচ জয়ী ইনিংস খেলেন।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল তাই প্রশংসায় ভাসিয়েছেন মুশফিককে। জানালেন বেঙ্গালুরুর ভুল প্রেমাদাসায় আর করেননি মুশফিক।

তামিম বলেন, ‘সে বেঙ্গালুরুতে যেই ভুল করেছিল, তার পুনরাবৃত্তি আজ আর করেনি। আমি সবসময় বলেছি, ভালো খেলা বলেন আর খারাপ খেলা সবকিছু থেকেই শেখার আছে। সেই ম্যাচে মুশফিকের যতো সমালোচনা হয়েছিল, এখন তার চেয়ে বেশি প্রশংসা কুড়াচ্ছে। সে দারুণ দায়িত্ব নিয়ে খেলেছে। তার আসলে চিন্তা করার সময় ছিলো না। তার বলের বিপরীতে ছুটতে হয়েছিল। সে দুর্দান্ত ব্যাটিং করেছে ও ম্যাচ শেষ করেছে। আমার মনে হয় এটি তার সেরা টি-২০ ইনিংস।’

এদিন শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ২১৪ রানের পাহাড়সম স্কোর গড়ে। জবাবে ৫ উইকেটের ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। যেটি আবার আন্তর্জাতিক টি-২০’র ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। নিদাহাস ট্রফির প্রথম ম্যাচে বাংলাদেশ ভারতের কাছে হেরে যায়। পরে টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়েছিলেন, বাংলাদেশ ভয়হীন ম্যাচ খেলবে। আর চাপের মধ্যে থেকে সেটিই প্রমাণ করলো লাল-সুবজ জার্সিধারীরা।

তামিম আরও বলেন, ‘আমাদের হয়তো বিগ হিটার নেই। তবে আমরা পরিকল্পনা করে নিজেদের কৌশলে খেলি। আমরা ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজকে ফলো করতে পারি না, কেননা তাদের ভিন্ন ধরনের ক্রিকেটার রয়েছে। আমাদের ধোনির মতো ক্রিকেটার নেই যে ৭ নম্বরে ব্যাটিং করে। আবার ক্রিস গেইলের মতোই ব্যাটসম্যান নেই যে প্রথম বল থেকেই হিট করে। তবে আমাদের স্মার্ট ক্রিকেটার আছে, যারা নিজেদের দিনে ভিন্ন কিছু করতে পারে। এটা আসলে সবসময় চার বা ছক্কা মারার বিষয় না। মাঝের ওভারে আমরা দেখেছি প্রচুর সিঙ্গেলস হয়েছে, ফলে বাউন্ডারি আসবেই।’

বাংলাদেশের এ জয়ের ফলে টুর্নামেন্টে এখন প্রতিটি দলই একটি করে জয় ও একটি ম্যাচে পরাজয়ের স্বাদ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ১১ মার্চ, ২০১৮
এমএমএস

কোটার বিষয়ে অ্যাটর্নি জেনারেলের মত চেয়েছে সরকার
কেরালায় বন্যায় ৩২৪ জনের মৃত্যু, আশ্রয় শিবিরে সোয়া ২ লাখ
ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
সাচ্ছন্দেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ
বাংলাদেশ-ইন্দোনেশিয়া সম্পর্ক ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ
মন সুস্থ রাখে খেলাধুলা, বুদ্ধি বাড়ায় দাবা
লুটেরাদের কাউকে ছাড়া হবে না: ইমরান খান
বাজপেয়ীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন পররাষ্ট্রমন্ত্রী
নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে কলেজছাত্রীর মৃত্যু
তিতের নতুন দলে নেই জেসুস