নারী দিবসে বৈষম্যের শিকার ভারতের নারী ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি ও মিতালি রাজ / ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক নারী দিবসে (৮ মার্চ) নিজ দেশের ক্রিকেট বোর্ডের কাছে বৈষম্যের শিকার হলো ভারতের নারী ক্রিকেটাররা! বার্ষিক বেতনের অঙ্কে মিতালি রাজদের রীতিমতো ছোট করা হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিবিআই) ঘোষিত নতুন চুক্তি পদ্ধতি ও ক্ষতিপূরণ কাঠামোতে এমন চিত্রই ফুটে উঠেছে। গত বছরের তুলনায় অভাবনীয়ভাবে বহুগুণ বেশি আয় করতে যাচ্ছেন বিরাট কোহলিরা। কোহলির বেতন বাড়ল ৫ কোটি, ধাওয়ানের সাড়ে ৬!

ছেলেদের সর্বনিম্ন গ্রেডে যে পারিশ্রমিক ধরা হয়েছে তার অর্ধেক পাবেন নারী ক্রিকেটাররা। ভাবা যায়! এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে।

নতুন স্ট্রাকচারে ছেলেদের ক্রিকেটে চারটি গ্রেড রাখা হয়েছে। ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ৭ কোটি, ‘এ’ গ্রেডে ৫ কোটি, ‘বি’ গ্রেডে ৩ কোটি ও ‘সি’ গ্রেডে বার্ষিক বেতন ধরা হয়েছে ১ কোটি রূপি।

অতীতে ‘এ প্লাস’ গ্রেড ছিল না। ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিন গ্রেডের পারিশ্রমিক ছিল যথাক্রমে ২ কোটি, ১ কোটি ও ৫০ লাখ রূপি। অবিশ্বাস্য হারেই বেতনের অঙ্ক বাড়িয়েছে বিসিসিআই। যা থেকে বঞ্চিত দেশটির নারী ক্রিকেটাররা।

নারী ক্রিকেটে ‘এ প্লাস’ ক্যাটাগরি রাখা হয়নি। ‘এ’ গ্রেডের খেলোয়াড়রা পাবেন মাত্র ৫০ লাখ রূপি। ‘বি’ গ্রেডে ৩০ ও ‘সি’ গ্রেডের ক্রিকেটারদের আয় ১০ লাখ রূপি।

ছেলেদের সঙ্গে মেয়েদের বেতনের পার্থক্যে কতটা বৈষম্য আনা হয়েছে তা স্পষ্ট। নারী দিবসে মিতালি-হারমানপ্রীতদের এমনই অপ্রত্যাশিত উপহার দিল বিসিসিআই!

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ৮ মার্চ, ২০১৮
এমআরএম

রাজধানীতে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত
গ্রেনেড হামলাকারীদের কেউ রক্ষা পাবে না
নওয়াপাড়ার আলোচিত ডক্টরস ক্লিনিক সিলগালা
শেখ হাসিনা বেঁচে গেছেন বলে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে
পূর্ব ভেনেজুয়েলায় ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা
জালিয়াতির দায় স্বীকার ট্রাম্পের সাবেক আইনজীবীর  
এবারও খালেদার ঈদ কাটছে কারাগারেই
ঈদুল আজহা উপলক্ষে মেয়র লিটনের শুভেচ্ছা
সাভারে ছুরিকাঘাতে কলেজছাত্র খুন
প্রিমিয়ার ব্যাংকের টাকা লুটের ঘটনায় মামলা