প্রত্যাশার পারদ নামিয়ে রাখতে বললেন মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নিদাহাস ট্রফিতে বাংলাদেশের সমর্থকদের প্রিয় দলের প্রতি যে প্রত্যাশা সেটা কমাতে পরামর্শ দিলেন ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা। শুধু সমর্থকই নয়, দেশের সংবাদ মাধ্যমগুলোর প্রতিও তার একই পরামর্শ।

মাশরাফি বলেন, ‘সবাই জানি এখান থেকে বের হতে হলে ম্যাচ জিততে হবে। এর বিকল্প তো নেই। সত্যি কথা বলতে টিমের ওপর যদি চাপ প্রয়োগ করেন এতে টিম ভাল খেলবে না। যদি প্রত্যাশা কমিয়ে নিয়ে আসেন তবে টিম উজ্জীবিত হবে বেশি। একজন খেলোয়াড় হিসেবে আমি এটা বুঝি। ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজে অনেকেই ভেবেছিল প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে, ধুর…এদের সাথে তো জিতবেই। এটা চাপ সৃষ্টি করে।’

বুধবার (৭ মার্চ) মিরপুরে জাতীয় ক্রিকেট একাডেমিতে তিনি একথা বলেন।

ঠিক এক বছর আগে শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ম্যাশ। স্বভাবতই ৬ মার্চ থেকে শ্রীলঙ্কায় শুরু হওয়া টি-টোয়েন্টি ফরম্যাটের এই টুর্নামেন্টে তিনি খেলছেন না। ৮ মার্চ সন্ধ্যা সাড়ে ৭টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে তার সতীর্থরা যখন ভারতকে মোকাবেলা করবে তখন তিনি স্রেফ একজন দর্শকের ভূমিকায় থাকবেন।

একজন দর্শক হিসেবে তার মতামত হলো, ‘খেলব, জিতব খুব স্বাভাবিক। খেলোয়াড়রাও জেতার জন্য নামবে। কিন্তু পারছে না, সেটা কোনো কারণে পারেনি। আমি একজন দর্শক হিসেবে বলব, আমার প্রত্যাশা অত ওপরে নেই। প্রত্যেকটা পরিস্থিতিতে বাংলাদেশ দল লড়ুক, এটাই চাই। লড়াইয়ের পর যদি জিততে পারি আমার-আপনার কথায় কিছু আসবে যাবে না। তারা তখন এমনিই সাফল্যের রাস্তা তৈরি করে ফেলতে পারবে। তখন আত্মবিশ্বাস চলে আসবে এবং খারাপ সময় থেকে বের হতে পারবে।’

কিন্তু সেই কাজটি তার সতীর্থরা আরও সহজে পারতেন যদি দলে থাকতেন অধিনায়ক সাকিব আল হাসান, বলে মনে করছেন এই ওয়ানডে দলপতি। কিন্তু তিনি তো নেই। ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচের ব্যাটিং এবং শ্রীলঙ্কা সিরিজের পর আঙ্গুলের ইনজুরি তাকে এই টুর্নামেন্ট থেকেও ছিটকে দিয়েছে। যদিও দলকে প্রেরণা যোগাতে সাকিব শ্রীলঙ্কা চলে গেছেন। কিন্তু সাকিবহীন জয়, সে তো খুব সহজ নয়।  অপ্রিয় সেই সত্যটি আবার মনে করিয়ে দিলেন মাশরাফি।

‘সাকিব নাই মানে দু’জন মাইনাস। দু’জন খুঁজতে হবে। খুব ভাল ব্যাটসম্যান, আবার খুব ভাল বোলার হতে হবে। সাকিবের অভাব রাতারাতি কেন, আদৌ কবে পূরণ হবে বলা মুশকিল।’-যোগ করেন মাশরাফি।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ৭ মার্চ, ২০১৮
এইচএল/এমএমএস

মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
সিলেটে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা লক্ষাধিক পিস
শনিবার থেকে লঞ্চের স্পেশাল সার্ভিস
নাট্যকার সেলিম আল দীনের জন্ম
কোটার বিষয়ে অ্যাটর্নি জেনারেলের মত চেয়েছে সরকার
কেরালায় বন্যায় ৩২৪ জনের মৃত্যু, আশ্রয় শিবিরে সোয়া ২ লাখ
ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
স্বাচ্ছন্দ্যেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ
বাংলাদেশ-ইন্দোনেশিয়া সম্পর্ক ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ
মন সুস্থ রাখে খেলাধুলা, বুদ্ধি বাড়ায় দাবা