ক্রেডিটটা মোস্তাফিজ-সানজামুলদেরই দিলেন তামিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ম্যান অব দ্যা ম্যাচ তামিম ইকবাল/ছবি: শোয়েব মিথুন

ঢাকা: ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বোলিং তোপে ১৭০ রানে ৬ উইকেট হারোনোর পর টাইগারদের দলীয় সংগ্রহ ২শ রান হবে কী না তা নিয়ে তৈরি হয়েছিল সংশয়। কিন্তু নিচের দিকে মোস্তাফিজুর রহমান ও সানজামুলের ২৬ রানের জুটি এবং রুবেল-মোস্তাফিজের ২০ রানের জুটিতে সেই সংশয় দূর করে  ২১৬ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।

যা টপকাতে গিয়ে ১২৫ রানে গুটিয়ে গেছে জিম্বাবুয়ে। তাই জয়ের ক্রেডিটটা তাদের দিতে ভুল করলেন না টাইগারদের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। ‘লোয়ার অর্ডারদের ব্যাটিংয়কে ক্রেডিট দিতে হবে। আবারও টিম ম্যানেজমেন্টের কথা বলতে হয়। কারণ গত এক দেড় মাসে ওদের যে পরিমাণে ব্যাটিং করার সুযোগ কেরে দিয়েছে সেটাই আজকের ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে।’

মঙ্গলবার (২৩ জানুয়ারি) ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে তিনি একথা বলেন।

এসময় সংবাদমাধ্যম কর্মীরা তামিমের কাছে জানতে চান ২১৬ রানের পর জয় নিয়ে তাদের ভেতরে কোনো সংশয়ে তৈরি হয়েছিল কি না। উত্তরে তামিম  জানালেন, ‘আমরা একটি জিনিস বুঝতে পেরেছিলাম যে ২শ রানের উপরে হলেই এই উইকেটে কঠিন হয়ে যাবে। কেননা এই উইকেটে ব্যাটিং করা সহজ ছিল না, বিশেষ করে স্পিনারদের বিপক্ষে। সিমাররাও মুভমেন্ট পাচ্ছিলেন। বুঝেছিলাম যে ২শ’র উপরে করলে একটা সুযোগ থাকবে এবং দ্রুত উইকেট পড়ে যাওয়াটা শক্তিশালী ভূমিকা রাখবে। সৌভাগ্যবশত আমরা ওদের ৩-৪টা উইকেট দ্রুতই ফেলে দিয়েছি। যা ওদের কাজটি কঠিন করে দিয়েছে’।

একটি নয় জিম্বাবুয়ের বিপক্ষে এদিনের ম্যাচে দু-দুটি মাইলফলক ছুঁয়েছেন তামিম ইকবাল। প্রথমটি ওয়ানডে-তে ৬ হাজার রান। আরেকটি একমাঠে সর্বোচ্চ রানের রেকর্ড। যা এতদিন লঙ্কানদের সাবেক ব্যাটসম্যান জয়সুরিয়ার দখলে ছিল। কলম্বোর প্রেমাদাসায় ৭১ ম্যাচে ৪ সেঞ্চুরি ১৯ হাফ সেঞ্চুরিতে তার রান ছিল ২৫১৪। আর শারজায় ৫৯ ম্যাচে ৪ সেঞ্চুরি ও ১৭ হাফ সেঞ্চুরি পাক ব্যাটসম্যান ইনজামামুলের ছিল ২৪৬৪ রান।

প্রথম দুই ম্যাচে ১৬৮ রান করা তামিম আগেই টপকেছেন ইনজামামুল হককে। জয়সুরিয়ার রেকর্ড ভাঙতে আজ দরকার ছিল ৪৩ রান। কালবিলম্ব না করে তাও করে ফেললেন। ৭৪ ম্যাচে ৫ শতক ও ১৬ অর্ধশতকে তার রান এখন ২৫৪৯। এমন রেকর্ডের পর দারুণ উচ্ছ্বসিত তামিম।    

‘অবশ্যই ভালো লাগে। খেলার আগেই আমি জানতাম ওই রেকর্ড করার জন্য আমার কত রান দরকার। ভালো লাগে একটি মাঠে আপনি সর্বোচ্চ রান করেছেন। আরেকটি মাইলস্টোন ৬ হাজার রানের। শেষ সংবাদ সম্মেলনেও বলেছি এই অর্জনকে আমি উদযাপন করবো। যে কোনো অর্জনই উদযাপন করা উচিত। আর একটা ভেন্যুতে এতগুলো রান করা বিশেষ কিছু।’

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৮
এইচএল/এসএইচ

সোমবার খাগড়াছড়িতে আধাবেলা সড়ক অবরোধ
বরিশালে সরওয়ারের বাসার সামনে ছাত্রদলের বিক্ষোভ 
কফি আনানের মৃত্যুতে এরশাদের শোক
রাজধানীতে বিশ্ববিদ্যালয়ছাত্রীর রহস্যজনক মৃত্যু
ধরলেই লাখ টাকার ওপরে
ঝালকাঠিতে সড়কের পাশে গরুর হাট, প্রশাসনের অভিযান শুরু
খোয়াই রক্ষায় নৌকায় নদী ভ্রমণ কর্মসূচি
এমপি’র ইন্ধনে ধর্ষণ মামলা, অভিযোগ পৌরমেয়রের
হবিগঞ্জে নৌকাবাইচে ঐতিহ্যের জয়গান
অফিস করলেও পুলিশ খুঁজে পাচ্ছে না দণ্ডপ্রাপ্ত আসামিকে