তামিমের ৬ হাজার রান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তামিমের ৬ হাজার রান। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: গেল ১৯ জানুয়ারি ত্রিদেশীয় সিরিজের চলমান আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্মেট মিলে ১১ হাজার রানার অনন্য মাইলফলকটি ছুঁয়েছেন তামিম ইকবাল।

সপ্তাহ অতিক্রম না যেতেই ওয়ানডে ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলকটিও ছুঁয়ে ফেললেন টাইগারদের এ ওপেনিং ব্যাটসম্যান। তিনিই বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান যার সংগ্রহে এতগুলো রান।

টুর্নামেন্টে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচ দিয়ে এ মাইলফলকে পৌঁছে যান তিনি। ওয়ানডে ফর্মেটের অনন্য এই চূড়ায় যেতে তার প্রয়োজন ছিল ৬৬ রান। যা কালবিলম্ব না করে নিজের করে নিলেন এই বাঁহাতি ড্যাশিং ওপেনার। নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রান করে দাঁড়িয়েছিলেন ৫৯৩৪ রানে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) নিজের ১৭৭তম ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে দৃঢ় ব্যাটিংয়ে ক্যারিয়ারের ৪১তম ওয়ানডে ফিফটি তুলে নেওয়া তামিম ৩৪তম ওভারে গ্রায়েম ক্রেমারের প্রথম বলে সিঙ্গেলসের সহায়তায় ৬ হাজার রান স্পর্শ করেন।

১৮৩ ম্যাচে ৫৩৩৫ রান নিয়ে তামিমের পরেই আছেন টাইগারদের বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর ১৮২ ম্যাচে ৪৬৬৮ রানে তিন নম্বরে মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৮
এইচএল/জিপি

হাজীগঞ্জে যুবতীর আত্মহত্যা
রাত পর্যন্ত দীর্ঘ লাইন ত্রিপুরার ভোটকেন্দ্রে
দেড় হাজার কোটি টাকা চায় ইসি
যমুনায় নাব্যতা সংকট: চরে আটকে আছে শতাধিক জাহাজ
ফুলের চারা উৎপাদন করে স্বাবলম্বী
শিশুকে স্তন্যপান করালেন প্রথম ট্রান্সজেন্ডার নারী
রাশিয়ায় প্রস্তরযুগের আশ্চর্য সমাধি
চিকিৎসকের অবহেলায় প্রসূতির মৃত্যুর অভিযোগ
কোপারনিকাসের জন্ম, পঙ্কজ কুমারের প্রয়াণ
তুলার কর্মে উন্নতি, মিথুনের শিক্ষায় সফলতা




Alexa