নেইমারকে ছাড়াই উয়েফা বর্ষসেরা দল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোনালদো, মেসি ও নেইমার / ছবি: সংগৃহীত

টানা দ্বিতীয় বছরের মতো উয়েফা বর্ষসেরা টিমে জায়গা হয়নি নেইমারের। সমর্থকদের ভোটে ২০১৭ সালের সেরা দলকে নেতৃত্ব দিচ্ছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

গত বছরের জুলাইয়ে ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড (২২২ মিলিয়ন ইউরো) গড়ে বার্সা অধ্যায়ের (২০১৩-১৭) ইতি টেনে পিএসজিতে পাড়ি জমান নেইমার। ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর রেসে হন তৃতীয়। তার পরও উয়েফার অফিসিয়াল ওয়েবসাইটে ভোটিং পোলে ব্রাত্য থাকলেন ব্রাজিলিয়ান সেনসেশন।

নেইমারকে হটিয়ে জায়গা করে নিয়েছেন চেলসির ইডেন হ্যাজার্ড। ফর্মেশন সাজানো হয়েছে ৪-৪-২ কৌশল অবলম্বন করে। আক্রমণভাগে প্রতিপক্ষের রক্ষণ ব্যতিব্যস্ত করতে আছেন সময়ের দুই সেরা মেসি ও রোনালদো। মাঝমাঠের বাম প্রান্ত থেকে গোলের সুযোগ তৈরি করে দেবেন হ্যাজার্ড, লুকা মডরিচ, টনি ক্রুস ও কেভিন ডি ব্রুইন। ডিফেন্স সামলাবেন লেফটব্যাক মার্সেলো, জর্জিও কিয়েলিনি, সার্জিও রামোস ও রাইটব্যাক দানি আলভেস। গোলবারের অতন্দ্র প্রহরী জিয়ানলুইজি বুফন।

ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়নস লিগ ও গত বছর বার্সাকে পেছনে ফেলে লা লিগা জয়ী জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদের দাপট স্পষ্ট। একাদশের পাঁচজনই রিয়ালের খেলোয়াড়। রোনালদোর সঙ্গী মার্সেলো, রামোস, ক্রুস ও মডরিচ।

রেকর্ড ১২ বার বর্ষসেরা দলে পর্তুগিজ সুপারস্টার রোনালদো। বার্সা থেকে একমাত্র প্রতিনিধি আর্জেন্টাইন আইকন এ নিয়ে ৯ বার সেরাদের কাতারে।

নেইমার পর্যাপ্ত ভোট না পেলেও তার ব্রাজিল ও পিএসজি টিমমেট দানি আলভেস বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন। পাঁচবারের মতো শোভা পাচ্ছে ইতালিয়ান কিংবদন্তি বুফনের নাম। সাথে পেয়েছেন জুভেন্টাস সতীর্থ কিয়েলিনিকে। সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে একাদশে থাকার রেকর্ডও গড়েছেন ৩৯ বছর বয়সী বুফন।

২০১৭ সালের উয়েফা বর্ষসেরা দল / ছবি: সংগৃহীতপ্রিমিয়ার লিগ থেকে প্রতিনিধিত্ব করছেন দু’জন। হ্যাজার্ড ও ম্যানচেস্টার সিটি তারকা কেভিন ডি ব্রুইন দু’জনই প্রথমবার মর্যাদাপূর্ণ টিমে স্থান পেয়েছেন।

উয়েফা সমর্থকদের ‘২০১৭ টিম অব দ্য ইয়ার’ নির্ধারণে রেকর্ড প্রায় ৮.৮ মিলিয়ন ভোট পড়েছে। গত বছরের (৭.১৫ মিলিয়ন) চেয়ে ১.৬ মিলিয়ন বেশি।

অফিসিয়াল ওয়েবসাইটে ভোটিং পোলের মাধ্যমে বর্ষসেরা টিম বাছাই করে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা (ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন)। ২০১১ সাল থেকে এর পথচলা শুরু। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের পাশাপাশি আন্তর্জাতিক প্রতিযোগিতাও বিবেনায় রাখা হয়।

উয়েফা সমর্থকদের চোখে ২০১৭ সালের বর্ষসেরা দল:

গোলরক্ষক: জিয়ানলুইজি বুফন

ডিফেন্ডার: মার্সেলো, জর্জিও কিয়েলিনি, সার্জিও রামোস, দানি আলভেজ

মিডফিল্ডার: ইডেন হ্যাজার্ড, লুকা মডরিচ, টনি ক্রুস, কেভিন ডি ব্রুইন।

ফরোয়ার্ড: ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ১২ জানুয়ারি, ২০১৮
এমআরএম

ডিবি'র নতুন যুগ্ম কমিশনার মাহবুব আলম
ঝিনাইদহে অস্ত্র-গুলিসহ আটক ১
কুড়িগ্রামে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
পাখির ডাক নকল করে ‘বড় ভীমরাজ’
বিসিবির ম্যাচ দিয়ে শুরু করলেন আশরাফুল
দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের বাণিজ্য দ্বিগুণ করা সম্ভব
দুই কোরিয়ার নতুন ভবিষ্যৎ গড়তে একমত কিম-মুন
হাতির আক্রমণে সাবেক ছাত্রদল সভাপতির মৃত্যু 
‘স্বপ্নবাড়ি’ এখন ‘স্বপ্নের ঘর’
গুরুত্বপূর্ণ ম্যাচে লেবাননের মুখোমুখি কিশোরীরা