বার্সা থেকে বিদায় নিচ্ছেন মাশ্চেরানো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

বার্সেলোনার জার্সিতে আর বেশি কিছু দেওয়ার নেই। ন্যু ক্যাম্পকে বিদায় বলার জন্য যে মানসিকভাবে প্রস্তুত তা আগেই প্রকাশ করেছিলেন। চলতি মৌসুম শেষে বার্সা অধ্যায়ের ইতি টানার ইঙ্গিত দিয়ে রেখেছিলেন। জানুয়ারিতেই নতুন ঠিকানায় পাড়ি জমাতে পারেন ৩৩ বছর বয়সী হাভিয়ের মাশ্চেরানো।

লিভারপুল থেকে ফিলিপ্পে কুতিনহোর আগমনে উচ্ছ্বাসে ভাসছেন বার্সা সমর্থকরা। এবার তাদের প্রিয় তারকা মাশ্চেরানোকে ‘গুডবাই’ বলার জন্য অপেক্ষা করতে হচ্ছে। ট্রান্সফার মার্কেটের কঠিন দিকটিই এমন। একজন আসবেন তো আরেকজনের প্রস্থান!

চাইনিজ ফুটবলের স্বাদ নিতে পারেন আর্জেন্টাইন তারকা। দীর্ঘ আলোচনার পর হেবেই চায়না ফরচুনের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে স্প্যানিশ জায়ান্টরা। ফুটবলবিষয়ক জনপ্রিয় সাইট গোল ডট কম’র দাবি চাইনিজ ক্লাবটির প্রস্তাব গ্রহণ করেছে বার্সা।

সেরা সময়টা হারিয়ে ফেলা মাশ্চেরানোর ট্রান্সফার ফি খুবই কম হতে যাচ্ছে। কাতালনরা নাকি অন্তত ১০ মিলিয়ন ইউরো দাবি করেছে। কিন্তু হেবেই চায়না ফরচুন ৫.৭৭ মিলিয়ন ইউরোর বেশি দিতে অনিচ্ছুক।

লোভনীয় প্রস্তাব দিয়ে ইউরোপ থেকে তারকা খেলোয়াড়দের চাইনিজ সুপার লিগে (সিএসএল) ভাগিয়ে আনার কথা সবারই জানা। কিন্তু মাশ্চেরানোকে নিয়ে এমন দর কষাকষি কেন? কারণ আছে।

গত বছরের জুনে চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশন (সিএফএ) ঘোষণা দেয়, চীনের শীর্ষ দুই বিভাগের লোকসানের শিকার কোনো ক্লাব বিদেশি খেলোয়াড়ের জন্য ৪৫ মিলিয়ন ইউয়ানের (৫.৭৭ মিলিয়ন ইউরো) বেশি খরচ করলে একই পরিমাণ অর্থ সিএফএ’র যুব উন্নয়ন তহবিলে দিতে হবে।

দু’দিন আগেই সিএফএ কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে যে, যেসব ক্লাব ট্রান্সফার নিয়ম লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। খবর প্রকাশিত হয়, বুরুশিয়া ডর্টমুন্ডের পিয়েরে এমেরিক উবামেয়াংয়ের জন্য বিড করে লড়ছে গুয়াংঝো এভারগ্রান্ডে ও বেইজিং গুয়ান।

একটি সূত্রের বরাত দিয়ে গোল ডট কম বলছে, সিএফএ’র কঠোরতা থেকে বাঁচতে বার্সার সঙ্গে দীর্ঘ আলোচনা চালিয়েছে হেবেই চায়না ফরচুন। অবশেষে নাকি তারা ৫.৭৭ মিলিয়ন ইউরোর কম ট্রান্সফার ফি’তে রাজি করাতে সক্ষম হয়েছে।

সব ঠিক থাকলে হেবেই চায়না ফরচুন থেকে বছরে ৭ মিলিয়ন ইউরো পারিশ্রমিক পাবেন মাশ্চেরানো। জাতীয় দলের সতীর্থ ইজেকুয়েল লাভেজ্জি ও সাবেক আর্সেনাল ফরোয়ার্ড জার্ভিনহো এই ক্লাবের হয়ে খেলছেন।

এখন পর্যন্ত চাইনিজ ফুটবলে যাওয়া নিয়ে অফিসিয়াল কোনো ঘোষণা আসেনি। মাশ্চেরানো নিজেও এ নিয়ে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি। অন্য কোথাও তার আগ্রহ আছে কিনা তাও অজানা। তবে বাতাসে জোর গুঞ্জন, দলবদলের বিষয়টি অনেকটাই নিশ্চিত।

আট বছরের বার্সা ক্যারিয়ারের শেষ দেখে ফেলছেন মাশ্চেরানো। ২০১০ সালে লিভারপুল ছেড়ে এসেছিলেন। কাতালানদের হয়ে স্মরণীয় সব সাফল্য উপভোগ করেছেন। এখন পর্যন্ত শিরোপা জিতেছেন ১৭টি। তার মধ্যে দু’বার ইউরোপ শ্রেষ্ঠেত্বের আসর চ্যাম্পিয়নস লিগ ট্রফি উঁচিয়ে ধরেনন। চারবার করে জয় করেন লা লিগা ও কোপা দেল রে।

ডিফেন্সিভ মিডফিল্ডার হলেও সফলতার সঙ্গে সেন্টার-ব্যাক ভূমিকায় নিজেকে মানিয়ে নেন মাশ্চেরানো। কিন্তু চলতি মৌসুমে নতুন কোচ আর্নেস্টো ভালভার্ডের অধীনে বার্সা টিমে অনিয়মিত হয়ে পড়েছেন। এখন পর্যন্ত মাত্র ১১ ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন। তার বর্তমান চুক্তির মেয়াদ ২০১৯ সাল পর্যন্ত। ২০১৬ বছরের জুলাইয়ে নতুন চুক্তিতে সই করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ১১ জানুয়ারি, ২০১৮
এমআরএম

অক্ষম মনিবের হুইলচেয়ার ঠেলে পোষা কুকুর
উইন্ডোজ ১০: ল্যাপটপে ‘প্লাগড ইন বাট নট চার্জিং’ সমাধান
৩৯৮২ কোটি ব্যয়ে পায়রা বন্দরে প্রথম টার্মিনাল
মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই
ফিফার বিশ্বকাপ দলে নেইমার-এমবাপ্পে-হ্যাজার্ড
সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
সুনামগঞ্জে সাংবাদিকের ওপর দুর্বৃত্তের হামলা
ভোট দিয়ে যাকে খুশি তাকে নির্বাচিত করবেন ভোটাররা
মিরপুরে সেলুন ব্যবসায়ী এসিড দগ্ধ
জাতীয় শোক দিবসের কর্মসূচি ঘোষণা