সাকিব-স্মিথের সঙ্গী রাবাদা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাকিব, স্মিথ ও রাবাদা / ছবি: সংগৃহীত

জেমস অ্যান্ডারসনকে হটিয়ে টেস্ট র‌্যাংকিংয়ে বোলারদের শীর্ষস্থান দখল করেছেন কাগিসো রাবাদা। কেপটাউন টেস্টে ভারত বধে বোলিং নৈপুণ্যের পুরস্কারই পেলেন দক্ষিণ আফ্রিকার পেস সেনসেশন।

সাকিব আল হাসান ও স্টিভেন স্মিথের পাশে বসলেন ২২ বছর বয়সী রাবাদা! যথারীতি ব্যাটসম্যানদের নাম্বার ওয়ান পজিশনে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের দাপট। সেরা অলরাউন্ডার তকমাটা বাংলাদেশের ক্রিকেট বিজ্ঞাপন সাকিবের নামের পাশেই।

সোমবার (৮ জানুয়ারি) শেষ হয়েছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সিডনি টেস্ট ও দ. আফ্রিকা-ভারত কেপটাউন টেস্ট। অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ইংলিশদের ইনিংস ব্যবধানে হারিয়ে ৪-০ তে সিরিজের সমাপ্তি টানে অজিরা। পেসবান্ধব উইকেটে লো-স্কোরিং ম্যাচে ২০৮ রানের টার্গেটে ১৩৫ রানে গুটিয়ে যায় বিরাট কোহলিদের ইনিংস। ১-০ তে লিড নেয় প্রোটিয়ারা। প্রথম টেস্টের স্কোর ছিল এরকম দ. আফ্রিকা ২৮৬ ও ১৩০, ভারত ২০৯ ও ১৩৫।

দুই ইনিংস মিলিয়ে পাঁচটি উইকেট নেন রাবাদা। পাঁচ পয়েন্ট যোগ করে ক্যারিয়ার সেরা অর্জন তার। ১ পয়েন্টের ব্যবধানে অ্যান্ডারসনকে (৮৮৭) পেছনে ফেলেছেন। সমান পাঁচ পয়েন্ট হারিয়েছেন ইংলিশ পেস আইকন। একমাত্র ইনিংসটিতে ১টি উইকেট নিতে পেরেছেন মাত্র।

বিশ্বের সেরা টেস্ট বোলার হতে পেরে বেশ উচ্ছ্বাসই ঝরে রাবাদার কণ্ঠে, ‘ওয়ার্ল্ডের নাম্বার ওয়ান টেস্ট বোলার হতে পারাটা বিশেষ কিছু। এটা অবাস্তব অনুভূতি। এটা এমন একটা স্বপ্ন ছোঁয়া যা আপনি খেলা শুরু করা থেকে দেখে আসছেন। ক্রিকেট একটি দলীয় খেলা এবং টিমমেটদের সাপোর্টের জন্য তাদের প্রতি আমি কৃতজ্ঞ। ব্যক্তিগতভাবে এবং দলের জন্য দুর্দান্তভাবে বছর শুরু হলো। আশা করছি আমরা জয়ের পারফরম্যান্স অব্যাহত রাখতে পারবো।’

ভারতের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়ে ম্যাচসেরার পুরস্কার জেতা ভারনন ফিল্যান্ডার ১২তম স্থান থেকে এক লাফে ৬ নম্বরে উঠে এসেছেন। দ্বিতীয় ইনিংসে একাই ৬টি উইকেট দখল করেন এই অভিজ্ঞ পেস বোলিং অলরাউন্ডার। প্রথম ইনিংসে নেন তিনটি।

ছবি: সংগৃহীতসর্বকালের সেরা রেটিং পয়েন্টের মালিক ডন ব্র্যাডম্যানের (৯৬১) কাছাকাছি থাকা স্টিভেন স্মিথের (৯৪৭) ধারেকাছেও কেউ নেই। দুই ধাপ এগিয়ে বিরাট কোহলি (৮৮০) ও কেন উইলিয়ামসনকে (৮৫৫) টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ইংলিশ দলপতি জো রুট (৮৮১)। দুই ধাপ অবনমনে পাঁচে নেমে গেছেন চেতশ্বর ‍পুজারা।

টিম র‌্যাংকিংয়ে ৭ পয়েন্ট অর্জন করে দুই ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে স্মিথের অস্ট্রেলিয়া (১১১)। দুই ধাপ অবনমনে পাঁচে নেমে গেছে ৬ পয়েন্ট খোয়ানো ইংল্যান্ড (৯৯)। ১০০ পয়েন্টে চার নম্বরে নিউজিল্যান্ড। অজিদের চেয়ে ১ পয়েন্ট এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ১২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। শীর্ষ দশের বাকি পাঁচ সদস্য যথাক্রমে শ্রীলঙ্কা (৯৪), পাকিস্তান (৮৮), ওয়েস্ট ইন্ডিজ (৭২), বাংলাদেশ (৭২) ও জিম্বাবুয়ে (০১)।

সেরা দশ ব্যাটসম্যান: স্টিভেন স্মিথ, জো রুট (+২), বিরাট কোহলি (-১), কেন উইলিয়ামসন, চেতশ্বর পুজারা (-২), ডেভিড ওয়ার্নার, আজহার অালী (+২), দিনেশ চান্দিমাল (+২), অ্যালিস্টার কুক (-১), হাশিম আমলা (-৩)।

শীর্ষ দশ বোলার: কাগিসো রাবাদা (+১), জেমস অ্যান্ডারসন (-১), রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জশ হ্যাজলউড, ভারনন ফিল্যান্ডার (+৬), রঙ্গনা হেরাথ (-১), নেইল ওয়াগনার (-১), নাথান লায়ন, মিচেল স্টার্ক (-১)।

সেরা পাঁচজন অলরাউন্ডার: সাকিল আল হাসান, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, বেন স্টোকস, ভারনন ফিল্যান্ডার।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ৯ জানুয়ারি, ২০১৮
এমআরএম

শুধু পানি খেয়ে গুহায় ১০ দিন পার করেছি
সঞ্চয়পত্র কেনার হিড়িক
প্রবাসীদের এনআইডি দিতে দূতাবাসে ‘লোকাল সার্ভার’
নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রয়াণ
পরিবারে মতবিরোধ সিংহের, ধনুর কর্মক্ষেত্রে উন্নতি
সাইপ্রাসের উত্তরাঞ্চলে নৌকা ডুবে ১৯ জনের প্রাণহানি
বাগেরহাটে খাল থেকে যুবকের মরদেহ উদ্ধার
বাগেরহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু
সোনাগাজীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
অপহৃত শিশু বিক্রির সময় হাতেনাতে গ্রেফতার নারী