অস্ট্রেলিয়া ৪-০ ইংল্যান্ড, শেষ টেস্টে রুটদের লজ্জা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

দাপটের সঙ্গেই ৪-০ তে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ শেষ করলো অস্ট্রেলিয়া। দ্বিতীয়বারের মতো ইনিংস ব্যবধানে হারের লজ্জায় ডুবলো ইংল্যান্ড। সিডনি টেস্টে ইনিংস ও ১২৩ রানে হেরে গেছে সফরকারীরা। এবার ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে দু’দল।

ছবি: সংগৃহীতনিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৮০ রানে গুটিয়ে যায় ইংলিশরা। প্রথম ইনিংসে তাদের ৩৪৬ রানের জবাবে তিন সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে চালকের আসনে বসে অজিরা। উসমান খাজা ১৭১, স্টিভেন স্মিথ ৮৩, শন মার্শ (১৫৬, রানআউট) ও মিচেল মার্শের ব্যাট থেকে আসে ১০১। সাত উইকেটে ৬৪৯ রান করে ইনিংস ঘোষণা করে ৩০৩ রানের বিশাল লিড নেয় স্বাগতিক শিবির।

ছবি: সংগৃহীতদুই ইনিংসে ৮ উইকেট (চারটি করে) নিয়ে ম্যাচ সেরা হয়েছেন পেসার প্যাট কামিন্স। সিরিজ সেরা স্টিভেন স্মিথ। পাঁচ ম্যাচের সাত ইনিংস ব্যাট করে ৬৮৭ রান করেন ফর্মের তুঙ্গে থাকা অজি অধিনায়ক। সেঞ্চুরি তিনটি। সর্বোচ্চ উইকেটশিকারি কামিন্স (পাঁচ ম্যাচে ২৩টি)।

ছবি: সংগৃহীতবাজেভাবে সিরিজ হারার ম্যাচে অসুস্থ হয়ে পড়েন ইংলিশ অধিনায়ক জো রুট। দু’বার রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন তিনি। ৫৮ রানের পর আর ইনিংস টেনে নিতে পারেননি।

ছবি: সংগৃহীতসিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রচণ্ড তাপমাত্রায় পানিশূন্যতায় ভোগেন রুট। বমি, পেট খারাপ হওয়ায় তাকে হাসপাতালেও নিয়ে যাওয়া হয়। পঞ্চম দিনে ব্যাটিং শুরু করতে পারেননি (আগের দিনের দলীয় স্কোর ছিল চার উইকেটে ৯৩)। মধ্যাহ্ন বিরতির আগে মাঠে ফেরা হয়নি। শেষ পর্যন্ত বাজেভাবে হারের দুঃস্মৃতি সঙ্গী হয় ইংলিশদের। মেলবোর্নে অনুষ্ঠিত চতুর্থ টেস্ট ড্র করে হোয়াইটওয়াশ এড়িয়ে লড়াইয়ে ফিরলেও সিডনিতে তা ধরে রাখতে ব্যর্থ রুটের দল।

ছবি: সংগৃহীতআগামী রোববার (১৪ জানুয়ারি) পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ মাঠে গড়াবে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল ৯টা ২০ মিনিটে। একই সময়ে বাকি চার ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৯, ২১, ২৬ ও ২৮ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, ৮ জানুয়ারি, ২০১৮
এমআরএম

সিলেটে বিএনপির ১০০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
সোমালিয়ার ২৭ সেনা হত্যার দায় স্বীকার আল শাবাবের
অধ্যাপক সিতারা পারভীন পুরস্কার পেলেন ১০ শিক্ষার্থী
বাংলাদেশ-ভারত সীমান্তে আরো ৬ ‘হাট’
শিক্ষার্থীর সন্তানরাও থাকতে পারবে জবি ডে-কেয়ার সেন্টারে
‘ভোট সুষ্ঠু হইলে দ্যাখবেন হানে’
বিশেষ ক্ষমতা আইনের বিলুপ্ত ধারায় মামলা না করার নির্দেশ 
রেললাইনে দাঁড়িয়ে ফোনালাপ, প্রাণ গেলো যুবকের
হত্যা মামলায় ঈশ্বরদী যুবলীগের সাধারণ সম্পাদক কারাগারে
ঢাকায় মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত