সোবার্সের কীর্তিতে স্মিথ, ম্যাচের নিয়ন্ত্রণ অজিদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

সিডনি টেস্ট দিয়ে ৬ হাজার রানের মাইলফলক ছুঁয়ে রেকর্ড গড়েছেন ফর্মের তুঙ্গে থাকা স্টিভেন স্মিথ। যোগ্য সঙ্গ দিচ্ছেন উসমান খাজা। দু’জনের ১০৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে দুই উইকেটে ১৯৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ইংল্যান্ডের চেয়ে আর ১৫৩ রান পিছিয়ে। হাতে আট উইকেট।

সাদা পোশাকে ৬০০০ রান পূরণ করতে ১১১টি ইনিংস লেগেছে স্মিথের। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি স্যার গ্যারি সোবার্সের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। সোবার্স কীর্তিটি পঞ্চাশ বছর আগের, ইংল্যান্ডের বিপক্ষে ১৯৬৮ সালে। অজি গ্রেট স্যার ডন ব্র্যাডম্যান ৬৮টি ইনিংস খেলেই এমন উচ্চতায় নাম লিখিয়েছিলেন।

ইতোমধ্যেই ৩-০ তে অ্যাশেজ সিরিজ জিতে নিয়ে পঞ্চম ও শেষ টেস্টে জয়ে চোখ রাখছে অজিরা। অন্যদিকে, চতুর্থ টেস্ট ড্র করে হোয়াইটওয়াশ এড়ানো ইংলিশ শিবির অধরা জয়ের খোঁজে।

সিরিজে নিজের প্রথম সেঞ্চুরি থেকে ৯ রান দূরে খাজা। ৪৪ রানে অপরাজিত থাকেন আগের চার টেস্টের ছয় ইনিংসে ব্যাট করে তিনটি সেঞ্চুরি হাঁকানো স্মিথ। ওপেনার ক্যামেরন ব্যানক্রফট রানের খাতা না খুলে বিদায় নেন। অর্ধশতক হাঁকিয়ে আউট হন ডেভিড ওয়ার্নার (৫৬)। উইকেট দু’টি নেন স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

এর আগে পাঁচ উইকেটে ২৩৩ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে ৩৪৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। ব্যক্তিগত ৭ রান যোগ করে সাজঘরে ফেরেন ডেভিড মালান (৬২)। মঈন আলী ৩০, টম কুরান ৩৯, স্টুয়ার্ট ব্রড ৩১ রান করে লড়াকু স্কোর এনে দেন।

প্রথম দিনের শেষদিকে দ্রুত দুই উইকেট না হারালে, বিশেষ করে অধিনায়ক জো রুট (৮৩) টিকে থাকলে আরও বড় সংগ্রহ পেতে পারতো সফরকারীরা। অ্যালিস্টার কুক ৩৯, মার্ক স্টোনম্যান ২৪, জেমস ভিঞ্চ ২৫ ও জনি বেয়ারস্টো ৫ রানে প্যাভিলিয়নের পথ ধরেন।

প্যাট কামিন্স চারটি উইকেট দখল করেন। দু’টি করে নেন মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড। অন্যটি স্পিনার নাথান লায়নের।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, ৫ জানুয়ারি, ২০১৮
এমআরএম

জবির সাবেক শিক্ষক রাজীব মীর আর নেই
দেশে প্রবাসী বিনিয়োগের প্রতিষ্ঠান বাড়ছে
সীমান্ত গ্রাম থেকে ২ লাখ রুপি মূল্যের গাঁজা জব্দ
ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধার অভিযোগ
অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত
মাদক নির্মূলে রাজধানীতে সাইকেল শোভাযাত্রা
রাজশাহী নগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ২
বরিশালে মহানগর জামায়াতের সেক্রেটারি গ্রেফতার