এমসিসির সভায় অংশ নিতে যাচ্ছেন সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাকিব আল হাসান-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য হয়েছিলেন সাকিব আল হাসান। এবার ক্রিকেটের নিয়ম-কানুন, আইন প্রণয়নকারী সংস্থাটির সভায় অংশ নিতে অস্ট্রেলিয়ায় যাচ্ছেন বিশ্ব সেরা অলরাউন্ডার। যেখানে আগামী ৯ ও ১০ জানুয়ারি সিডনিতে বসবে সভা। আর সাকিব দেশ ছাড়বেন ৭ জানুয়ারি।

সাকিবসহ নতুন চার সদস্য নিয়ে গত ১ অক্টোবর থেকে শুরু হয়েছে বর্তমান কমিটির দায়িত্ব। পাশাপাশি এবার কমিটিতে নতুন সদস্য নিউজিল্যান্ড মেয়েদের দলের ক্রিকেটার সুজি বেটস। ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার ও বর্তমানে ধারাভাষ্যকার ইয়ান বিশপ। শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও বর্তমানে আম্পায়ার কুমার ধর্মসেনা।

১৪ সদস্যের কমিটিতে বাকিরা হলেন, মাইক গ্যাটিং, ভিন্স ফন ডার বাইল, ব্রেন্ডন ম্যাককালাম, রমিজ রাজা, জন স্টিভেনসন, কুমার সাঙ্গাকারা, সৌরভ গাঙ্গুলী, রড মার্শ, রিকি পন্টিং ও টিম মে।

কমিটির বর্তমান চেয়ারম্যান সাবেক ইংলিশ অধিনায়ক মাইক গ্যাটিং। তিনি এই কমিটির প্রধান হিসেবে সাবেক ইংলিশ অধিনায়ক মাইক ব্রিয়ারলির স্থলাভিষিক্ত হয়েছিলেন।

সে সময় সাকিবকে অভিনন্দন জানিয়ে গ্যাটিং বলেছিলেন, ‘কমিটিতে আসা প্রথম বাংলাদেশি সাকিব। বিশ্ব ক্রিকেটের সব সংস্করণেই তার ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ে খেলার অভিজ্ঞতা আছে। আমাদের প্রত্যাশা, কমিটিতে এসে অন্য নতুনদের সঙ্গে তিনিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।’

এমসিসি ক্রিকেট কমিটি প্রতিষ্ঠিত হয় ২০০৬ সালে। এ কমিটিতে থাকেন বর্তমান ও সাবেক ক্রিকেটার ও আম্পায়াররা। প্রতি বছর দুই বার করে সভা হয় এই কমিটির। এবারের সভার পর কমিটির পরের সভা হবে আগামী ৬ ও ৭ অগাস্ট, লর্ডসে।

ক্রিকেটের প্রাসঙ্গিক অনেক কিছু নিয়ে আলোচনা করে এই কমিটি। সমসাময়িক ক্রিকেটের আইন-কানুনসহ নানা পরিবর্তন ও ক্রিকেটের ভালো-মন্দ নিয়ে সুপারিশ করে আইসিসিকে। আইসিসি সভায় অনুমোদন সাপেক্ষে বাস্তবায়ন হয় সেসবের।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ০৪ জানুয়ারি, ২০১৭
এমএমএস

উচ্চশিক্ষার গুণগতমান বাড়াতে সাদার্নে কর্মশালা
আগুনমুখা নদী ভাঙনে হুমকিতে ৪ গ্রাম
কাবুলে আত্মঘাতী হামলায় অল্পে বাঁচলেন ভাইস প্রেসিডেন্ট
জনপ্রশাসন পদক পেলেন ৪২ ব্যক্তি-প্রতিষ্ঠান 
বৈচিত্র্যময় ৭ কারাগার
ফ্লাইওভারে উঠার সময় ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত
নড়াইলে মাদক বিক্রেতা ও সাজাপ্রাপ্ত আসামিসহ আটক ৩৫
বিসিসি নির্বাচনে র‌্যাব-পুলিশের পাশাপাশি থাকবে বিজিবি 
দশ হাজার ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার
গাংনীতে ট্রাকে আটকে পড়া চালক উদ্ধার