টি-২০ র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ডের জয়জয়কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টি-২০ র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ডের জয়জয়কার-ছবি:সংগৃহীত

নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্ট সিরিজ শেষে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে একমাত্র অলরাউন্ডার বিভাগ ছাড়া আর সবখানেই শীর্ষে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড।

পাকিস্তানকে হটিয়ে টি-২০ দেশের র‌্যাংকিংয়ে শীর্ষে জায়গা করে নিল কিউইরা। যেখানে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চকে পেছনে ফেলে সবার ওপরে জায়গা করে নিলেন কলিন মুনরো। আর পাকিস্তানের ইমাদ ওয়াসিমকে হটিয়ে বোলার র‌্যাংকিংয়ে শীর্ষে কিউই স্পিনার ইস সোধি। অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

র‌্যাংকিংয়ে সেরা ১০ দেশ: নিউজিল্যান্ড, পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ।সিরিজ জিতে শীর্ষে নিউজিল্যান্ড-ছবি:সংগৃহীতক্যারিবীয়দের ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজে ২-০তে হারায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারণে ফলাফল হয়নি। আর এই সিরিজের আগে তৃতীয় অবস্থানে থাকা কিউইরা পাকিস্তান ও ভারতকে পেছনে ঠেলে ২০১৭ সালের অক্টোবরের পর প্রথমবার শীর্ষে ওঠে।

সেরা ১০ ব্যাটসম্যান: কলিন মুনরো, অ্যারন ফিঞ্চ, ভিরাট কোহলি, এভিন লুইস, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, কেন উইলিয়ামসন, অ্যালেক্স হেলস, হাশিম আমলা, জো রুট।

পুরো সিরিজে দুর্দান্ত খেলা ওপেনার মুনরো তৃতীয় টি-২০’তে রেকর্ড সেঞ্চুরি করেন। প্রথম কোনো ব্যাটসম্যান হিসিবে এই ফরম্যাটে সবচেয়ে বেশি তৃতীয় সেঞ্চুরি করলেন তিনি। ১৯৭ স্ট্রাইক রেটে তিন ম্যাচে ২২৩ রান করে (অন্য দুই ম্যাচেও হাফসেঞ্চুরি) ১১ ধাপ এগিয়ে শীর্ষে জায়গা করে নেন।

সেরা ১০ বোলার: ইস সোধি, ইমাদ ওয়াসিম, রশিদ খান, জসপ্রিত বুমরাহ, মিচেল স্যান্টনার, স্যামুয়েল বাদ্রি, ইমরান তাহির, মোস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান, জেমস ফকনার।ব্যাটিং ও বোলিং তালিকায় শীর্ষে মুনরো ও সোধি-ছবি:সংগৃহীতএদিকে শেষ ম্যাচে দুই উইকেট পাওয়া সোধি নয় ধাপ এগিয়ে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষে ওঠেন। এবারই প্রথম সবার ওপরে প্রতিনিধিত্ব করছেন তিনি।

মুনরো ও সোধি শীর্ষে ওঠা মানে দ্বিতীয়বারের মতো কিউই ক্রিকেটাররা ব্যাটিং ও বোলিং সবার ওপরে জায়গা করে নিলেন। এর আগে ২০০৯ সালে ব্যাটিংয়ে ব্র্যান্ডন ম্যাককালাম ও ২০১০ সালে বোলিংয়ে ড্যানিয়েল ভেট্টরি র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছিলেন। 

একই সময় কোনো দেশের ক্রিকেটাররা টি-২০তে ব্যাটিং ও বোলিং র‌্যাংকিংয়ে এবারই প্রথম শীর্ষে উঠলেন। এর আগে অবশ্য ওয়ানডেতে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও জস হ্যাজেলউড শীর্ষে উঠেছিলেন। আর টেস্টে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইন শীর্ষে জায়গা করে নিয়েছিলেন।

র‌্যাংকিংয়ে অন্য যাদের উন্নতি হয়েছে তারা হলেন, ক্যারিবীয়ন ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচার। ১৩ ধাপ এগিয়ে ৫০তম। নিউজিল্যান্ডে স্পিনার মিচেল স্যান্টনার ছয় ধাপ এগিয়ে পঞ্চম, পেসার ট্রেন্ট বোল্ট চার ধাপ এগিয়ে ১৩তম ও টিম সাউদি ১১ ধাপ এগিয়ে ৭০তম।

অলরাউন্ডার র‌্যাংকিং সাকিবের পাশাপাশি অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও আফগানিস্তানের মোহাম্মদ নবী যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়স্থান ধরে রেখেছেন।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ০৪ জানুয়ারি, ২০১৮
এমএমএস

উচ্চশিক্ষার গুণগতমান বাড়াতে সাদার্নে কর্মশালা
আগুনমুখা নদী ভাঙনে হুমকিতে ৪ গ্রাম
কাবুলে আত্মঘাতী হামলায় অল্পে বাঁচলেন ভাইস প্রেসিডেন্ট
জনপ্রশাসন পদক পেলেন ৪২ ব্যক্তি-প্রতিষ্ঠান 
বৈচিত্র্যময় ৭ কারাগার
ফ্লাইওভারে উঠার সময় ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত
নড়াইলে মাদক বিক্রেতা ও সাজাপ্রাপ্ত আসামিসহ আটক ৩৫
বিসিসি নির্বাচনে র‌্যাব-পুলিশের পাশাপাশি থাকবে বিজিবি 
দশ হাজার ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার
গাংনীতে ট্রাকে আটকে পড়া চালক উদ্ধার