টাইগারদের সামর্থ্যকেই বড় করে দেখছেন হ্যালসল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যেকোন ম্যাচে প্রতিপক্ষকে ঘায়েল করতে যত কৌশলই অবলম্বন করা হোক না কেন খেলোয়াড় ভালো না হলে অর্থাৎ তার সামর্থ্য না থাকলে আসলে কোনো খেলাতেই জয় লাভ সম্ভব না। সেটা শুধু ক্রিকেটই নয় ক্রীড়ার প্রতিটি ডিসিপ্লিনের ক্ষেত্রেই প্রযোজ্য। আপনার কৌশল আছে কিন্তু আপনার প্লেয়ারদের সেই কৌশল মাঠে প্রয়োগের সামর্থ্য নেই। দিনশেষে কৌশল বা পরিকল্পনা যাই বলেন ভেস্তে যেতে বাধ্য।

ক্রীড়াঙ্গনের চিরন্তন সত্য এই বিষয়টিই আরেকবার মনে করিয়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের সহকারী কোচ রিচার্ড হ্যালসল।

ত্রিদেশীয় ও শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্র্যাকটিস ক্যাম্পে ডাক পাওয়া ৩২ সদস্যের দল গত ২৭ ডিসেম্বর থেকে মিরপুর হোম অব ক্রিকেটে অনুশীলন শুরু করেছে। কিন্তু হ্যালসল যোগ দিয়েছেন ৩ জানুয়ারি। বুধবার দিনের শুরু থেকে তিনি ছিলেন না। এসেছেন দুপুর ১২টার দিকে।

এসেই মাঠে উপস্থিত জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও ক্রিকেটারদের সঙ্গে কুশল বিনিময় করেছেন। অনুশীলন শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে চিরন্তন সত্যটি মনে করিয়ে দিলেন, ‘দক্ষিণ আফ্রিকা সিরিজেও আমাদের কৌশল ছিল। কিন্তু আদতে তা কাজ করেনি। কৌশল হলো যেকোন ম্যাচে প্লেয়ারদের একটি ক্ষুদ্রতর অংশ মাত্র।’

‘যদি আপনার ক্রিকেটাররা ভালো খেলে তাহলে জিতবে। আমাদের দলে একাধিক ভালো প্লেয়ার আছে কিন্তু তারা দ. আফ্রিকা সিরিজে ভালো খেলেনি। আবার এরাই কিন্তু চ্যাম্পিয়নস ট্রফিতে দু একটি ম্যাচ ভালো খেলেছিল। আরও নির্দিষ্ট করে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি। অতএব আমাদের ভালো খেলোয়াড় আছে এবং আমাদের কাজ হবে তাদের দিয়ে ভালো ক্রিকেট খেলানো।’-যোগ করেন হ্যালসল।

চন্ডিকা হাথুরুসিংহে টাইগারদের হেড কোচের দায়িত্ব পালনকালে তার সহকারি হিসেবে কাজ করেছেন হ্যালসল। একই সাথে দেখেছেন মাশরাফি, সাকিবদের ফিল্ডিং বিভাগও। ঠিকানা বদলে হাথুরু এখন নিজ দেশ শ্রীলঙ্কায়। কিন্তু হ্যালসেল এখনও আছেন। তার দায়িত্বও অপরিবর্তিত আছে।

হেড কোচ নেই এমতাবস্থায় তার দায়িত্ব বেড়ে যাওয়ারই কথা। কিন্তু হ্যালসল সেভাবে ভাবছেন না, ‘আমার মনে হয় না হাথুরুর বিদায়ে দায়িত্বে কোনো ভিন্নতা আসবে। আমি কোচিং সাইড দেখাশোনা করি। আগের সাথে বর্তমানের কোন পার্থক্যই আমি দেখছি না। একজন সাপোর্ট স্টাফের দৃষ্টিকোণ থেকে দল জেতাতে আমি সম্ভাব্য সবই করবো।’

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ৩ জানুয়ারি, ২০১৮
এইচএল/এমআরএম

শাবিতে জাতীয় রসায়ন অলিম্পিয়াড শুরু
সামনে আসছে এশিয়ান শতাব্দী
নিখোঁজের ১৩দিন পর শিশুর অর্ধগলিত মরদেহ উদ্ধার
তামিমের ফিফটি, বড় স্কোরে চোখ বাংলাদেশের
হৃদয় ভালো তো...
সুন্দরবনে মুক্তিপণের দাবিতে ৪ জেলে অপহরণ
আড়িয়াল খাঁ নদে নৌকা ডুবে কৃষক নিখোঁজ
কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন বাংলানিউজের হিমেল
নারায়ণগঞ্জে হত্যা মামলার ২ আসামি গ্রেফতার
কুষ্টিয়ায় ইয়াবাসহ ডিলার আটক




Alexa