কাঁধে বিশ্বস্ত হাত

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাঁধে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার হাত, হাসতে হাসতে তাকে কী বলছেন সাব্বির রহমান

কাঁধে তার অধিনায়কের স্নেহ আর ভালোবাসার বিশ্বস্ত হাত। ফুরফুরে মেজাজ। হাসতে হাসতে কিছু একটা বলছেন মাশরাফি বিন মুর্তজাকে। কার মনে হবে, মাঠে এক বাজে ঘটনার পর তার ওপর দিয়ে ঝড় বয়ে গেছে!

নিষেধাজ্ঞা, কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ আর জরিমানার ঝড়ের মধ্যে মঙ্গলবার (২ জানুয়ারি) সাব্বির রহমানকে এমনই খোশমেজাজে দেখা যায় জাতীয় ওয়ানডে দলের অধিনায়কের সঙ্গে, মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলন ক্যাম্পে। 

রাজশাহীতে সদ্যসমাপ্ত জাতীয় ক্রিকেট লিগের শেষ রাউন্ডের ম্যাচ এক কিশোরকে লাঞ্ছিত করা, ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে অশোভন আচরণ এবং ম্যাচ চলাকালে নিষেধাজ্ঞা ভেঙে মোবাইল ফোনে কথা বলায় জাতীয় দলের এই তারকা ক্রিকেটারকে ছয়মাস ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ, কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ এবং ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সোমবারের (১ জানুয়ারি) ঘোষিত এ নিষেধাজ্ঞা-জরিমানা বলবৎ থাকছে বলে বলিষ্ঠ কণ্ঠে জানিয়ে দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

এই শাস্তি মাথায় নিয়ে অনুশীলন ক্যাম্পে আসেন সাব্বির। ১৫ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে চলছে এ অনুশীলন। সেখানেই দেখা যায় মাশরাফি তার অনুজ সতীর্থের কাঁধে হাত রেখে খোশগল্প করছিলেন। অধিনায়কের মুখে কিছু একটা শুনে হেসে দেন সাব্বির। এরপর নিজেও হাসতে হাসতে কিছু একটা বলেন নড়াইল এক্সপ্রেসকে। 

পরে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে মাশরাফি বলেন, ‘আমাদের সবাই অনুসরণ করে। তরুণরা যারা উঠে আসছে, অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯; তারাও আমাদের ফলো করে। সুতরাং মাঠের বাইরের সব কিছু ঠিক রাখা আমাদের দায়িত্ব। সাব্বিরের ব্যাপারে যেটা হয়েছে, সেটা মেনে নেওয়া ছাড়া উপায় নেই।’

নিয়ম ভাঙলে প্রতিষ্ঠান যা সিদ্ধান্ত নেয়, তা-ই মাথা পেতে নেওয়া উচিত বলে মনে করেন জাতীয় ওয়ানডে দলের এ অধিপতি, ‘প্রথম কথা হচ্ছে, বিসিবির অধীনে আমরা সবাই। এটা মেনে নেওয়াটাও দায়িত্ব। সামনে যেনো আমরা কোনো ভুল না করি। সাব্বিরের সঙ্গে যা হয়েছে; তা যেন আর কারও সঙ্গে না হয়। এমন কি আমার সঙ্গেও না।’

দলের সতীর্থদের মাশরাফি পরামর্শ দেন খেলায় মনোযোগ দিতে। মাঠের বাইরের কাজগুলোও যেন ঠিকভাবে করা হয়, সেদিকেও নজর দিতে বলেন তিনি।

একান্তে ডেকে সাব্বিরকেও কি প্রিয় অধিনায়ক সে কথাই বললেন চিরচেনা স্বরে, ‘ভাবিস না, যা হওয়ার হয়েছে, খেলায় মনোযোগ দে। আমাদের দিকে যে তাকিয়ে পুরো বাংলাদেশ!’

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮
এইচএল/এইচএ/

কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন বাংলানিউজের হিমেল
নারায়ণগঞ্জে হত্যা মামলার ২ আসামি গ্রেফতার
কুষ্টিয়ায় ইয়াবাসহ ডিলার আটক
রসের স্বাদে রসের মেলা
আদ্-দ্বীন বছরে ১০ হাজার অন্ধের দৃষ্টি ফেরাবে
শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ ২ যাত্রী গ্রেফতার
রোহিঙ্গা ক্যাম্পে হাতির আক্রমণে নিহত ১
শাবিপ্রবি শিক্ষক সমিতি নির্বাচনে বিএনপিপন্থিদের ভরাডুবি
টিকিটের লাইনে এরা কারা?
তামিম-বিজয়ের সাবধানী ব্যাটিংয়ে ভালো সূচনা




Alexa