জার্মানি-ফ্রান্স রোমাঞ্চ, স্পেনকে রুখে দিল রাশিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

উড়ন্ত স্পেনকে রুখে দিল রাশিয়া। ঘরের মাঠে আর্জেন্টিনার কাছে ১-০ ব্যবধানে হারের পর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ উপহার দিয়েছে ২০১৮ বিশ্বকাপের আয়োজকরা। কোস্টারিকাকে ৫-০ গোলে বিধ্বস্ত করা স্পেন প্রীতি ম্যাচ ট্যুর শেষ করলো ৩-৩ গোলের ড্র দিয়ে।

এদিকে জার্মানি-ফ্রান্স রোমাঞ্চকর হাইভোল্টেজ ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। শেষ মিনিটে হার এড়ায় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

দুই গোলে পিছিয়ে থেকে সমতায় ফেরে রাশিয়া। আবারো এগিয়ে যায় ভিজিটররা। সেখান থেকে স্কোরলাইন সমান করে মাঠ ছাড়ে স্বাগতিক শিবির। বোঝাই যাচ্ছে, ম্যাচে কতটা উত্তেজনা ছিল। ৯ মিনিটেই রিয়াল মাদ্রিদের তরুণ সেনসেশন মার্কো অ্যাসেনসিওর অ্যাসিস্ট থেকে হেডে বল জালে পাঠান বার্সেলোনা লেফটব্যাক জর্ডি আলবা। ৩৫ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুন করেন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস।

প্রথমার্ধের কয়েক মিনিট আগে রাশিয়ার হয়ে একটি গোল পরিশোধ করেন ফরোয়ার্ড ফায়োদোর স্মোলোভ। ৫১ মিনিটে স্কোরলাইন ২-২ করেন মিডফিল্ডার আলেকসেই মিরাঞ্চুক। দুই মিনিট বাদেই পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল উদযাপন করেন রামোস। ৭০ মিনিটে জোড়া গোলে দলকে সমতায় ফেরান স্মোলোভ। নির্ধারিত সময়ের আগে আর কেউই জালের দেখা পায়নি। স্পেনের তিনটি গোলই ডিফেন্ডারদের।

ছবি: সংগৃহীতজার্মানি দু’টি প্রীতি ম্যাচই শেষ হলো ড্রয়ের ফলাফলে। ইংল্যান্ডের মাটিতে গোলশূন্য ড্রয়ের পর ঘরের মাঠে ফ্রান্সের বিপক্ষে প্রায় হেরেই গিয়েছিল জোয়াকিম লোর শিষ্যরা। ইনজুরি সময়ের শেষ মিনিটে মারিও গোতজের অ্যাসিস্ট থেকে উদ্ধার করেন ফরোয়ার্ড লার্স স্টিন্ডল।

প্রথমার্ধে এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় ভিজিটররা। অ্যান্থোনি মার্শালের পাসে বল জালে জড়ান আর্সেনাল স্ট্রাইকার আলেক্সান্ডার লাকাজেত্তে। বিরতির পর ৫৬ মিনিটে মেসুত ওজিলের অ্যাসিস্টে জার্মানিকে ম্যাচে ফেরান উদীয়মান ফরোয়ার্ড তিমো ওয়ের্নার। ৭১ মিনিটে পিএসজির গোল্ডেন বয় কাইলিয়ান এমবাপ্পের কাছ থেকে বল পেয়ে জোড়া গোল পূরণ করেন লাকাজেত্তে। এগিয়ে থেকেও শেষ মুহূর্তের গোলে টানা দুই জয়ের দেখা পায়নি ফ্রান্স। ক’দিন আগে হোম ভেন্যুতে ওয়েলসকে তারা ২-০ গোলে হারিয়েছিল।

অন্যান্য প্রীতি ম্যাচের মধ্যে রোমানিয়াকে ৩-০ গোলে নেদারল্যান্ডস, হাঙ্গেরিকে ১-০ ব্যবধানে কোস্টারিকা, উরুগুয়েকে ২-১ গোলে অস্ট্রিয়া, জাপানের বিপক্ষে ১-০ ব্যবধানে বেলজিয়াম, পানামার সঙ্গে ১-১ গোলে ওয়েলস ও রোনালদোহীন স্বাগতিক পর্তুগালকে ১-১ গোলের ড্রয়ে রুখে দিয়েছে যুক্তরাষ্ট্র। দুই ম্যাচের প্রীতি ফুটবল শেষে আবারো ব্যস্ততায় ফিরবে ইউরোপিয়ান ঘরোয়া লিগ। 

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, ১৫ নভেম্বর, ২০১৭
এমআরএম


অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে আফগানিস্তান
বনসাই বাগানে সবুজের সাফল্য  
স্কুলছাত্রীর শ্লীলতাহানী, অতঃপর ফেসবুকে ছবি, গ্রেফতার ২
এক্সেলসিয়র সিলেট দেখে মুগ্ধ ইকবাল সোবহান চৌধুরী
হাতিয়ায় আ’লীগ নেতাসহ ১৮৯ জনের বিরুদ্ধে মামলা

Alexa