প্রত্যাবর্তনের লক্ষ্যে সুয়ারেজের ফিটনেস লড়াই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

গত সপ্তাহে লা লিগা ম্যাচের অনুপস্থিতিতে আন্তর্জাতিক বিরতির পূর্ণ সুবিধা নিয়েছেন ফর্মের সঙ্গে লড়াই করা লুইস সুয়ারেজ। নিজের ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম অব্যাহত রাখছেন বার্সেলোনা তারকা।

বছর শেষের আগে ব্যস্ত সূচি সামনে রেখে আলাদাভাবে বিশেষ ট্রেনিং করেছেন ত্রিশ বছর বয়সী সুয়ারেজ। ফিটনেসের জন্য বালুর মাঠে ঘাম ঝরিয়েছেন সাবেক লিভারপুল ‘গোলমেশিন’।

নিজের সেরাটা ঢেলে দিতে মরিয়া উরুগুইয়ান স্ট্রাইকার, ফিরতে চান স্বরূপে। অফফর্ম কাটিয়ে ছন্মময় সুয়ারেজকে দেখতে মুখিয়ে আছেন ভক্ত-সমর্থকরাও।

লা লিগায় এই মৌসুমে ১১ ম্যাচ শেষে অপরাজেয় বার্সার (১০ জয়, ১ ড্র) পরবর্তী চ্যালেঞ্জ ১৮ নভেম্বর লেগানেসের মাঠে (ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত সোয়া ৯টায়)। ভ্যালেন্সিয়ার বিপক্ষে (২৬ নভেম্বর রোববার দিবাগত রাত পৌনে ১টা) এর পরের ম্যাচটিও অ্যাওয়ে।

চ্যাম্পিয়নস লিগে যেতে হবে জুভেন্টাস স্টেডিয়ামে (২২ নভেম্বর বুধবার দিবাগত রাত পৌনে ২টা)। ‘ডি’ গ্রুপে আর দু’টি ম্যাচ বাকি। ৪ ম্যাচ শেষে ৩ জয় ও ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে নকআউট পর্ব (শেষ ষোলো) নিশ্চিতের দ্বারপ্রান্তে কাতালানরা। সামনের ম্যাচগুলোর জন্য নিজেকে ঝালিয়ে নিচ্ছেন সুয়ারেজ। ম্যাচে এর প্রতিফলন দেখা যাবে কিনা সেটিই এখন দেখার অপেক্ষা।

আগামী জানুয়ারিতে ৩১-এ পা রাখবেন সুয়ারেজ। সাম্প্রতিক পারফরম্যান্স তার কাছেই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বার্সা ক্যারিয়ারে সবচেয়ে বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন তিনি।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২০১৭-১৮ সিজনে মাত্র তিনবার লক্ষ্যভেদ করেছেন সুয়ারেজ। চ্যাম্পিয়নস লিগে চার ম্যাচেই নিজের ছায়া হয়ে ছিলেন। বলা চলে নিজেকে হারিয়ে খুঁজছেন।

ফিনিশিং দুর্বলতায় পড়তি ফর্মের কারণে সুয়ারেজের আত্মবিশ্বাস তলানিতে। বার্সার জন্য ব্যাপারটি খুবই চিন্তার। এই মৌসুমে এখন পর্যন্ত ১৪টি ম্যাচ খেলে মাত্র তিনবার স্কোরশিটে নাম লেখাতে পেরেছেন। তিনটি গোলই এসেছে লা লিগা থেকে (৮ ম্যাচে)। যা তার নামের সঙ্গে একেবারেই বেমানান।

ফর্মহীনতা ও নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ের কারণও রয়েছে। মৌসুমের শুরুতেই হাঁটুর ইনজুরি আক্রান্ত হন সুয়ারেজ। এরপর বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে শতভাগ ফিটনেস ছাড়াই উরুগুয়ের হয়ে ধকল সামলাতে হয়।

আরও কারণ বলা যেতে পারে। নেইমারের বার্সা ছেড়ে পিএসজিতে যাওয়া, সামার সাইনিং ওসমান দেম্বেলের ইনজুরিতে সবচেয়ে বেশি আঘাত পেয়েছেন সুয়ারেজ! কোচ আর্নেস্টো ভালভার্ডের কৌশল পরিবর্তন ও মেসির সেন্টারে (আক্রমণভাগ) ফেরাটা তার জন্য সহায়ক হচ্ছে না।

কিন্তু নিজের সেরা ফর্মে থাকলে সুয়ারেজের খেলায় এসবের কোনো কিছুই প্রভাব ফেলবে না। সেটিই মনেপ্রাণে চাইছে বার্সা। কারণ এই ফর্ম নিয়ে স্প্যানিশ জায়ান্টদের চ্যাম্পিয়নস লিগ জয়ের সম্ভাবনাও ক্ষীণ হয়ে পড়বে।

২০১৪ সালে লিভারপুল ছেড়ে ন্যু ক্যাম্পে পাড়ি জমান সে সময়ে ফর্মের তুঙ্গে থাকা সুয়ারেজ। প্রথম মৌসুমেই বার্সার জাসিতে চ্যাম্পিয়নস লিগ জয় করেন। গোলস্কোরিংয়ে অবশ্য নিজের সেরা রূপ দেখাতে পারেননি সেবার (৪৩ ম্যাচে ২৫)।

পরের সিজনেই ‘গোলমেশিন’ ট্যাগ ফিরে পান। ৫৩ ম্যাচে প্রতিপক্ষের জালে বল পাঠান ৫৯ বার। গতবার ৫১ ম্যাচে করেন ৩৭ গোল। এবার ফর্মের সঙ্গে সংগ্রাম করতে হচ্ছে। কে জানে! পরের ম্যাচকেই হয়তো নিজেকে ফিরে পাওয়ার উপলক্ষ হিসেবে নেবেন পরীক্ষিত লুইস সুয়ারেজ।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ১৩ নভেম্বর, ২০১৭
এমআরএম


প্রকৃত শিল্প সাধক বারী সিদ্দিকী
ঝগড়া নয় হোক খুনসুটি
ঠিকাদার-পরামর্শকের বিল পরিশোধে বাড়ছে মেয়াদ!
ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
খরচ নিয়ন্ত্রণ করুন মকর, কর্মক্ষেত্রে সুফল কন্যা

Alexa