মেসির ওপর চটেছিলেন বাতিস্তুতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার জার্সিতে সর্বোচ্চ ৬১ গোল করে দেশটির গোলদাতার তালিকায় শীর্ষে লিওনেল মেসি। ৫৪ গোল করে দুইয়ে গ্যাব্রিয়েল বাতিস্তুতা। ১৯৯১ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত আর্জেন্টাইন জার্সিতে গোল করে মাঠ মাতানো বাতিস্তুতাকে ছাড়িয়ে মেসি এগিয়ে চলেছেন দুর্বার গতিতে।

আর্জেন্টিনা ফুটবলের জীবন্ত কিংবদন্তি বাতিস্তুতা সর্বোচ্চ গোলদাতার সিংহাসন দখলে রেখেছিলেন অনেক বছর। মেসির কাছে এই সিংহাসন হারানোয় দুঃখ নেই তার। তবে, মেসি যখন সর্বোচ্চ গোলদাতার তালিকায় এককভাবে শীর্ষে ওঠেন তখন নাকি ভীষণ চটেছিলেন বাতিস্তুতা।

২০০৫ সালে মাত্র ১৮ বছর বয়সে হাঙ্গেরির বিরুদ্ধে দেশের জার্সি গায়ে জড়ান মেসি। দেশের জার্সিতে প্রথম গোল পান ষষ্ঠ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে। তবে, মেসির প্রথম গোল পাওয়ার ম্যাচে আর্জেন্টিনা ২-৩ গোলে হারে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। ২০১৬ সালের জুলাইয়ে কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুরন্ত এক ফ্রি-কিকে গোল করে বাতিস্তুতাকে টপকে শীর্ষে চলে যান বার্সেলোনা সুপারস্টার মেসি।

দীর্ঘ দিনের রেকর্ড ধরে রেখে মেসির কাছে হারানোয় তখন কেমন লেগেছিল বাতিস্তুতার-এমন প্রশ্নের জবাবে আর্জেন্টাইন কিংবদন্তি জানান, ‘মেসি আমার রেকর্ড ভাঙায় রাগ হয়েছিল? সত্যি বলতে কি-হ্যাঁ, কিছুটা তো রাগ লেগেছিলই। এটা এমন একটা মুকুট, যেটা আমার দখলে ছিল। এটাতো কোনো সাধারণ ব্যাপার নয়। আপনি বিশ্বের যেখানেই যেতেন, আপনাকে দেখিয়ে মানুষ বলতো আর্জেন্টিনা জাতীয় দলের সর্বোচ্চ গোলদাতা ইনি।'

বাতিস্তুতা আরও জানান, ‘আমার মনে হয় ৫৪টির মতো গোল ছিল। মেসির এখন তার চেয়ে বেশি। সে এটাকে প্রায় দ্বিগুণ করে ফেলবে। আমার সুবিধা কি জানেন? আমি এমন একজনের সঙ্গে দ্বিতীয় হয়েছি, যে কিনা এই গ্রহের বাইরের।’

আর্জেন্টিনার জার্সিতে মেসির পর সর্বোচ্চ গোলদাতার তালিকায় বাতিস্তুতা। ৩৫ গোল করে সম্প্রতি তিন নম্বরে চলে এসেছেন সার্জিও আগুয়েরো। আরেক আর্জেন্টাইন কিংবদন্তি হার্নান ক্রেসপোর গোলও ৩৫টি। ৩৪ গোল করে এই তালিকায় আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর দিয়েগো ম্যারাডোনা পাঁচ নম্বরে। ছয় নম্বরে জাতীয় দলে আসা-যাওয়ার মধ্যে থাকা গঞ্জালো হিগুয়েইনের গোল সংখ্যা ৩১টি।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ১৩ নভেম্বর ২০১৭
এমআরপি


অন্ধদের ক্রিকেট অনেক এগিয়েছে: সাফওয়ান সোবহান
স্কুলে শাস্তি বিধানের পক্ষে বেশিরভাগ বাবা-মা
প্রযুক্তির কারণে ছোট ভাষাগুলো বিলুপ্তির পথে
টিপু সুলতানের জন্ম, তলস্তয়ের প্রয়াণ
৫৩ পাউন্ডের কেক কেটে তারেক রহমানের জন্মদিন উদযাপন

Alexa