ডাইনিবিদ্যা বিতর্ক পিছু ছাড়েনি শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

পূর্নাঙ্গ সিরিজ খেলতে শ্রীলঙ্কান দল এখন ভারতে। যেখানে দু’দল তিন ম্যাচের টেস্ট, তিনটি ওয়ানডে ও সমান টি-টোয়েন্টি খেলবে। তবে মজার কথা কিছুদিন আগে লঙ্কান দলের ‘ডাইনিবিদ্যা’ তত্ত্বের বিতর্কটি ভারতেও পিছু ছাড়েনি! এই সফরেও এমন প্রশ্নের মুখে পড়তে হয় সফরকারীদের। 

মেয়নি বা ডাইনিবিদ্যা নয়, ক্রিকেটারদের দক্ষতার উপরে নির্ভর করেই ভারতের বিপক্ষে খেলতে নামবে শ্রীলঙ্কা। কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে ঠিক এমনটাই জানালেন, শ্রীলঙ্কার ম্যানেজার আসাঙ্কা গুরুসিংহ। 

তবে গুরুসিংহ যাই বলুন না কেন, ডাইনিবিদ্যা বিতর্ক ভারতেও তাড়া করছে শ্রীলঙ্কাকে। দলটির গত পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জেতার পরে ‘ডাইনিবিদ্যাকেই’ কৃতিত্ব দিয়েছিলেন শ্রীলঙ্কার সাদা পোশাকের অধিনায়ক দিনেশ চান্দিমাল। যার পরেই শুরু হয় বিতর্ক।

সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে টেস্টে ২-০ জেতে শ্রীলঙ্কা। কিন্তু সীমিত ওভারের খেলায় ০-৮ হেরেছে। ব্যাপারটি নিয়ে এখনও বেশ চাপে রয়েছে দলটি। 

অবশ্য ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজকে একটি বড় চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন শ্রীলঙ্কার অধিনায়ক। তার দলও এই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত, ‘ভারতে এটা আমার প্রথম টেস্ট সিরিজ। তারা ভালো দল। কিন্তু আমরাও পাকিস্তানকে হারিয়ে ফিরেছি। আমরাও প্রস্তুত। দারুণ হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশায় রয়েছি।’

ভারতীয় দলে রবিন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে মোহাম্মদ শামিকে নিয়ে বেশ চিন্তিত লঙ্কান দলের কোচ নিক পোথাস। ভারতের বিপক্ষে গতবার ঘরের মাঠে ০-৩ পরাজয়কে শিক্ষা হিসেবেই দেখছেন তিনি। তার মতে পাকিস্তানের তুলনায় ভারতীয় টেস্ট দলের ভারসাম্য অনেক মজবুত। তবে বিপক্ষের শক্তির কথা মাথা থেকে উড়িয়ে নিজেদের দক্ষতা নিয়েই ভাবছেন তিনি। পোথাস বলেন, ‘ঘরের মাঠে ভারতের বিপক্ষে পরাজয় থেকে শিক্ষা নিয়েছি। বিপক্ষের কথা বেশি চিন্তা না করে নিজেদের উন্নতিতেই মনোনিবেশ করছি।’

কলকাতার ইডেন গার্ডেনে আগামী ১৬ নভেম্বর থেকে প্রথম টেস্টে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, ১০ নভেম্বর, ২০১৭
এমএমএস


গ্রীসে আকস্মিক বন্যায় ১৫ জনের প্রাণহানি
নাটোরের বনপাড়া পৌর নির্বাচনে আ’লীগের একক প্রার্থী
নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলায় নিহত ১০
আত্রাইয়ে নব্য জেএমবির ৫ সদস্য আটক, আগ্নেয়াস্ত্র জব্দ
ময়মনসিংহে শিয়ালের কামড়ে ২৫ জন হাসপাতালে

Alexa