পদত্যাগ করছেন হাথুরুসিংহে, বোর্ড কিছুই জানায়নি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

জাতীয় দলের কোচ হিসেবে কাজ করা লঙ্কান চন্ডিকা হাথুরুসিংহে নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানা যায়। তবে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনও এ ব্যাপারে কিছুই জানায়নি। বিসিবির দায়িত্বশীল কেউ এ বিষয়ে মন্তব্য করতেও রাজি হননি। আরও জানা যায়, নিজের দেশ শ্রীলঙ্কা জাতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন হাথুরুসিংহে।

এদিকে, বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, বোর্ড হাথুরুসিংয়ের কাছ থেকে আনুষ্ঠানিক কোনো চিঠি পায়নি। গত বছরের অক্টোবরে পদত্যাগপত্র প্রায় জমা দিয়েই ফেলেছিলেন লঙ্কান কোচ, যদিও সেই সিদ্ধান্ত থেকে তাকে সরিয়ে আনতে সফল হয় বিসিবি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) শ্রীলঙ্কান ক্রীড়া সাংবাদিক অ্যান্ড্রু ফিডেল ফারনার্দো ও বাংলাদেশের ইএসপিএন প্রতিনিধি মোহাম্মদ ইসাম মারফত এমন খবর প্রকাশ করেছে জনপ্রিয় ক্রিকেট সাইট ইএসপিএন ক্রিকইনফো। তাদের প্রতিবেদনে আসে, এবার হাথুরুসিংহে নিজের পদত্যাগপত্র জমা দিয়েছেন।

বাংলাদেশের প্রধান কোচ হিসেবে ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব পালন করার কথা ছিল হাথুরুসিংহের। সেভাবেই লঙ্কান এই কোচের সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করেছিল বিসিবি। ২০১৪ সালের মে মাসে টাইগারদের দায়িত্ব নেন তিনি। সে বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শেষে শেন জার্গেনসনের স্থলাভিষিক্ত হন এই লঙ্কান। তার অধীনে বাংলাদেশের ক্রিকেট নতুন এক উচ্চতায় উঠে।

তবে, দক্ষিণ আফ্রিকা সফরে ক্রিকেটারদের সঙ্গে বাজে আচরণ, মুশফিকের ফিল্ডিং পজিশন, শিষ্যদের বাজে পারফরমেন্সের জন্য সমালোচিত হন হাথুরুসিংহে। এরপরই রব ওঠে হাথুরুসিংহকে বিসিবির কাছে জবাবদিহি করতে হবে।

প্রথমবারের মতো বাংলাদেশকে ওয়ানডে র‌্যাংকিংয়ের সাত নম্বরে তোলেন হাথুরুসিংহে। তার পারফরমেন্সে খুশি হয়েই বিসিবি তাকে ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত রেখে দেয়। লঙ্কান এই কোচের অধীনে টি-টোয়েন্টির এশিয়া কাপের ফাইনাল খেলেছে টাইগাররা। ভারতের মাটিতে টি-টোয়েন্টির বিশ্বকাপে দারুণ পারফর্ম করেন তামিম-সাকিব-মাশরাফি-মোস্তাফিজ-মুশফিক-সাব্বিররা। টেস্টেও তার শিষ্যরা উন্নতির ছাপ রেখেছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে হাথুরুসিংহের অধীনে টাইগাররা কোয়ার্টার ফাইনালে খেলেছে।

বিশ্বকাপের পর ঘরের মাটিতে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়েকে সিরিজ হারায় টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ জেতে। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতেই সাদা পোশাকে দুর্দান্ত ছিল টাইগাররা। শ্রীলঙ্কায় টেস্ট ম্যাচ জিতেছিল বাংলাদেশ।

শ্রীলঙ্কার হয়ে ২৬ টেস্ট ও ৩৫ ওয়ানডে খেলার অভিজ্ঞতা থাকা এই লঙ্কান মুশফিকদের কোচ হতে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ ক্লাব সিডনি থান্ডার্সের প্রধান কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। ২০০৯ সালে ট্রেভর বেইলিসের অধীনে জাতীয় দলের সহকারী কোচের পদে ভূমিকা রেখেছিলেন তিনি। তবে পরের বছরই শৃঙ্খলা ভাঙার অভিযোগে বহিষ্কৃত হন।

এরপর অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়ে কানাডার কোচিং উপদেষ্টা হিসেবে কাজ শুরু করেন। পরে নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচ হিসেবে দু’বছরের চুক্তিতে যোগ দেন। তবে ২০১২-১৩ মৌসুমের মাঝামাঝিতে সিনিয়র কোচ অ্যান্থনি স্টুয়ার্ট বরখাস্ত হলে বাকি মৌসুমের জন্য থান্ডার্সের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করেছিলেন এই লঙ্কান।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, ৯ নভেম্বর ২০১৭
এমআরপি


পুঠিয়ায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ১০
দাউদকান্দিতে যুবলীগ নেতার হাত-পা কেটে নিল দুর্বৃত্তরা
প্রত্যাশা ছিল গেইল-ম্যাককালামের কাছে
হামিদুর রহমান ও সঞ্জীব চৌধুরীর প্রয়াণ
প্রেমের প্রস্তাবে সাড়া পাবেন সিংহ

Alexa