Alexa

ফুটবল ম্যাচ হবে ৬০ মিনিটের!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

প্রথমার্ধ আর দ্বিতীয়ার্ধ মিলিয়ে ফুটবলের উত্তেজনা ৯০ মিনিট। এবার ৩০ মিনিট কমে আসছে সেই উত্তেজনা! প্রতিটি ফুটবল ম্যাচ ৬০ মিনিট করার নতুন নিয়ম আসতে পারে বিশ্ব ফুটবলে।

ফুটবলকে আরও অাকর্ষণীয় করে তুলতে ব্যাপক পরিবর্তনের চিন্তাভাবনা করছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। ফিফা এবং ব্রিটেনের চারটি ফুটবল অ্যাসোসিয়েশনের (ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ড) সমন্বয়ে আইএফএবি প্রতিষ্ঠিত।

প্রায় ১২টি নতুন নিয়মের একটি হতে যাচ্ছে ৯০ মিনিটের পরিবর্তে ফুটবল ম্যাচ হবে ৬০ মিনিটের।

বর্তমান নিয়মে প্রথমার্ধে ৪৫ মিনিট খেলার পর দ্বিতীয়ার্ধে ফুটবলারদের খেলতে হয় আরও ৪৫ মিনিট, মোট ৯০ মিনিট। নতুন নিয়মে আইএফএবি চাইছে প্রথমার্ধে ১৫ মিনিট কমিয়ে খেলা হবে ৩০ মিনিট। আর দ্বিতীয়ার্ধেও খেলা হবে ১৫ মিনিট কমিয়ে ৩০ মিনিট। তাতে দুই অর্ধে মোট ৬০ মিনিটের ম্যাচ হবে।

আইএফবিএ থেকে জানানো হয়, ‘অনেক দর্শক আছেন যারা ৯০ মিনিটের ম্যাচ দেখতে বিরক্তিবোধ করেন। ম্যাচের সময় ৬০ মিনিট হলে তাদের কাছে যেমন অাকর্ষণীয় হবে, তেমনি অন্যরাও ফুটবলের প্রতি আগ্রহ বাড়াবে।’

আইএফবিএ থেকে আরও জানানো হয়, মাঠে অতিরিক্ত সময় বলে কিছু থাকবে না। খেলোয়াড়দের সময় নষ্ট করার প্রবণতা ঠেকাতে এমন চিন্তা করা হচ্ছে। মাঠে খেলা চলকালীন সময়টাই ঘড়িতে কাউন্ট করবেন রেফারি। এক্ষেত্রে স্টেডিয়ামের প্রধান ঘড়ির সঙ্গে ম্যাঠের রেফারির হাতঘড়ির সংযোগ থাকবে। ৬০ মিনিটের বেশি কোনো সময় যোগ হবে না। ৬০ মিনিটের স্টপওয়াচ আরও উপভোগ্য হবে।

নতুন নিয়মে যদি ৬০ মিনিটের খেলা হয় তবে নষ্ট হওয়া সময়কে গণ্য করা হবে না। যেমন পেনাল্টির সিদ্ধান্ত দেয়া থেকে স্পট কিক নেয়া পর্যন্ত সময় স্টপওয়াচে ধরা হবে না। এছাড়া, কোনো গোল হওয়ার পর থেকে খেলা শুরু হওয়া পর্যন্ত সময়কেও স্টপওয়াচের আওতায় আনা হবে না।

এই নিয়মের মধ্যে খেলোয়াড়রা আহত হলে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার নিয়মে কোনো হেরফের করা হয়নি। কোনো খেলোয়াড়কে ম্যাচের দায়িত্বে থাকা রেফারি হলুদ বা লাল কার্ড দেখালে সেখান থেকে সময় বন্ধ রাখা হবে যতক্ষণ না ম্যাচ আবারো শুরু হয়। এছাড়া, খেলোয়াড় বদলির নির্দেশ দেখানো থেকে শুরু করে খেলা আবার শুরু না হওয়া পর্যন্ত সময় গণনাতে নেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ১৯ জুন ২০১৭
এমআরপি


নতুন সাজে কলকাতার নাখোদা মসজিদ
ঈদ হোক অনাবিল আনন্দঘন ও সম্প্রীতিময়
ডিপজল এন্টারপ্রাইজের গত রাতের গাড়ি কখন যাবে?
মাগুরায় পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত
ঈদযাত্রার শেষ ভিড়, পিছিয়ে চলছে সব ট্রেন

Alexa