Alexa

আইসিসির ওডিআই ফাইনালে প্রথমবার ভারত-পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির এবারের আসর। আগামীকাল (১৮ জুন) ওভালে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। যেখানে প্রথমবারের মতো আইসিসির কোনো ওয়ানডে ইভেন্টের ফাইনালে তাদের লড়াই হতে যাচ্ছে।

এ আসরে বরাবরের মতো ফাইনালেও প্রচুর রান হওয়ার সম্ভাবনা রয়েছে। যেখানে এখন পর্যন্ত পাঁচ ম্যাচে যারা আগে ব্যাট করেছে তাদের গড় রান ২৭২। আর পরে যারা ব্যাট করেছে তাদের তো ২৯০।

নিচে ভারত-পাকিস্তান দ্বৈরথ ও চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে কিছু তথ্য দেওয়া হলো পাঠকদের জন্য:

০-ওভালের ফাইনালের আগে ভারত ও পাকিস্তান কোনো ইভেন্টের ফাইনালে খেলেনি। তবে ২০০৭ টি-টোয়েন্ট বিশ্বকাপ ফাইনালে ও ২০০৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দু’দল। যেখানে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতলেও ভারত টি-২০ বিশ্বকাপ জেতে।

১০-ওডিআই অন্য যে কোনো টুর্নামেন্টের ফাইনালে ভারত-পাকিস্তান ১০বার লড়েছে। যেখানে সাতবার জয় পেয়েছেন পাকিস্তান, আর বাকি তিনবার ভারত। 

০.২৮৫-ওভালে অন্তত পাঁচটি ম্যাচ খেলা এমন দলগুলোর মধ্যে জয়-পরাজয়ের অনুপাতে পাকিস্তান সবচেয়ে বাজে। এখন পর্যন্ত তারা নয় ম্যাচে মাত্র দুটিতে জয় পেয়েছে এখানে, হেরেছে সাতটিতে। অপরদিকে ভারতের অনুপাত ০.৬২৫, তারা ১৪ ম্যাচে আটটি হারের বিপরীতে জয় পেয়েছে পাঁচটিতে।

১১৮-এবারে ভারত শেষ ১০ ওভার থেকে ১১৮ রান সংগ্রহ করেছে। যেখানে পাকিস্তান করেছে ৮১। 

৫.৩৪-শেষ ১০ ওভারে ভারতের বোলিং ইকোনোমি ৫.৭৪। তবে পাকিস্তান ছিলো কম খরুচে, তাদের ইকোনোমি ৫.৩৪।

১৯-এবারের আসরে ২২টি ক্যাচ নিয়ে সবার ওপরে এখন পর্যন্ত ইংল্যান্ড। তবে ১৯টি ক্যাচ নিয়ে এ তালিকায় দ্বিতীয় পাকিস্তান। ১৬ ক্যাচ নিয়ে তৃতীয় ভারত।

৩৩-চলতি টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ওয়াইড বল করেছে পাকিস্তান। যেখানে ৩৫ ওয়াইড দিয়ে সবার ওপরে বাংলাদেশ। ভারত ১৩টি ওয়াইড দিয়ে নিউজিল্যান্ডের সঙ্গে যৌথভাবে নিচ থেকে দুইয়ে রয়েছে।

৩৪.৮২-চলতি আসরে পাকিস্তানের বোলিং গড় ভালোই। একটি উইকেট পেতে দলটি ৩৪ রানের কিছু বেশি দিয়েছে। যেখানে ভারতের ওপরেই রয়েছে তারা (৩৯.৮২)।

১০১.৩-এই টুর্নামেন্টে ভারতের ব্যাটিং স্ট্রাইক রেট সবচেয়ে বেশি। ৭৯.৮ নিয়ে নিচ থেকে দুইয়ে রয়েছে পাকিস্তান।

৫৮৪-এই আসরে সবচেয়ে বেশি ডট বল দিয়েছে পাকিস্তানি বোলাররা। আর ৫২১টি ডট বল দিয়ে দ্বিতীয় ভারত। 

৪-আর মাত্র চারটি উইকেট হলেই ওডিআইতে ১৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আর এমনটি হলে দেশটির ১৩তম বোলার হিসেবে এমন কীর্তি গড়বেন তিনি।

১ম-ফাইনালে জিতলে ভারত ওয়ানডে ৠাংকিংয়ে শীর্ষে চলে আসবে। আর হারলে দ্বিতীয়স্থানেই থাকবে। তবে পাকিস্তান জিতলে বাংলাদেশকে হটিয়ে ষষ্ঠস্থানে জায়গা করবে। কিন্তু হারলে একধাপ পিছিয়ে আটে অবস্থান করবে।

১১২-আর মাত্র ১১২ রান করলেই চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক হবেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। বর্তমানে তিনি ক্রিস গেইল (৭৯১), মাহেলা জয়াবর্ধনে (৭৪২) ও কুমার সাঙ্গাকারার (৬৮৩) পেছনে রয়েছেন। এছাড়া এক আসরে গেইলের করা ৪৭৪ রানও ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে তার। ধাওয়ানের এবারের আসরে এখন পর্যন্ত মোট রান ৩১৭।

৯-এই আসরে এখন পর্যন্ত নয়টি সেঞ্চুরি এসেছে। ২০১২ সালে সর্বোচ্চ ১০টি হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, ১৭ জুন, ২০১৭
এমএমএস


বরিশালে ইয়াবাসহ আটক ১
বিজেপির দাবির প্রেক্ষিতে সিপিআই (এম) এর সংবাদ সম্মেলন
বরিশালে সড়ক দুর্ঘটনায় মাদরাসা ছাত্র নিহত
‘নতুন ঘর বানিয়ে দেওয়া হবে রাঙামাটির ক্ষতিগ্রস্তদের‘
সেই নো বল নিয়ে যা বললেন ফখর

Alexa