Alexa

সেরা সাফল্য নিয়েই বীরের বেশে ফেরা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়ন্স ট্রফির দীর্ঘ দুই মাসের সফর শেষে দেশে ফিরেছে টাইগাররা। শনিবার সকাল ৮টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা থাকলেও বাংলাদেশ দলের ক্রিকেটারদের বহন করা বিমান প্রায় এক ঘণ্টা দেরিতে সকাল পৌনে ১০টার দিকে অবতরণ করে।

বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বার্মিংহাম ছেড়েছিল টাইগাররা। বাংলাদেশ দলকে বহনকারী ফ্লাইটটি দুবাই হয়ে ঢাকায় পৌঁছায়।

এর আগে বাংলাদেশের সেরা সাফল্য ছিল ২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলা। সর্বশেষ ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ফিরেছিল টাইগাররা। সেবারও ভারতের কাছে বিদায় নিয়ে শেষ হয়েছিল মাশরাফি বাহিনীর বিশ্বকাপ।

দীর্ঘ ১১ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে গিয়ে এবার নিজেদের ইতিহাসে সেরা সাফল্য অর্জন করেই দেশে ফিরেছে মাশরাফিরা। ‘এ’ গ্রুপ থেকে বাংলাদেশ সেমিফাইনালে খেলার কৃতিত্ব দেখায়। অথচ গ্রুপে বাংলাদেশ দলের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। গ্রুপ পর্ব থেকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে বিদায় করে দিয়ে প্রথমবারের মতো আইসিসির কোনো ইভেন্টের সেমিফাইনালে খেলেছে লাল-সবুজের জার্সিধারীরা।

ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে গত ২৭ এপিল ঢাকা ছেড়েছিল বাংলাদেশ দল। ইংল্যান্ডের সাসেক্সে ১০ দিনের অনুশীলন ক্যাম্প শেষে ত্রিদেশীয় সিরিজ খেলতে আয়ারল্যান্ড যায় টাইগাররা। সেখানে আয়ারল্যান্ডের পাশাপাশি নিউজিল্যান্ডের বিপক্ষেও জয় পায় বাংলাদেশ। রানার্সআপ হওয়ার পাশাপাশি প্রথমবারের মতো র‌্যাংকিংয়ে ছয়ে ওঠে আসে মাশরাফি বাহিনী।

এরপর ২৫ মে চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্দেশে ইংল্যান্ডে ফেরে বাংলাদেশ। সেখানে পাকিস্তান ও ভারতের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে ১ জুন চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হারলেও দ্বিতীয় ম্যাচে ৫ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করে টাইগাররা। গ্রুপপর্বের তৃতীয় ম্যাচে ৯ জুন নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো সেমিতে ওঠে বাংলাদেশ। তবে, ১৫ জুন ভারতের কাছে হেরে আর স্বপ্নের ফাইনাল খেলা হয়নি টাইগারদের।

সেমিফাইনালে ভারতের বিপক্ষে ৯ উইকেটে হেরে স্বপ্ন যাত্রার সমাপ্তি হয় মাশরাফিদের।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ১৭ জুন ২০১৭
এমআরপি


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে থেমে থেমে চলছে যানবাহন
ঈদ আনন্দ নেই কুমিল্লার ভাসমান মানুষের
নতুন সাজে কলকাতার নাখোদা মসজিদ
ঈদ হোক অনাবিল আনন্দঘন ও সম্প্রীতিময়
ডিপজল এন্টারপ্রাইজের গত রাতের গাড়ি কখন যাবে?

Alexa