Alexa

ফ্রান্সের ভবিষ্যৎ কোচ জিদান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ফুটবল ক্যারিয়ারে জাতীয় দল ফ্রান্সকে অনেক কিছুই পাইয়ে দিয়েছেন জিনেদিন জিদান। এই মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে লা লিগা আর চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পাইয়ে দিয়েছেন এই ফরাসি।

রিয়ালের ফরাসি কোচ জিদানকে ফ্রান্সের ভবিষ্যৎ কোচ হিসেবে দেখছেন ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লি গ্রায়েত।

শেষ দেড় বছরে কোচ হিসেবেও নিজের জাত চিনিয়েছেন জিদান। ভাঙাচোরা রিয়ালের দায়িত্ব নিয়েই গতবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পাইয়ে দিয়েছেন। ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এনে দিয়েছেন ফ্রান্সের এই জীবন্ত কিংবদন্তি। এবারের লা লিগার শিরোপা পাইয়ে দেওয়ার মধ্যদিয়ে পাঁচ বছর পর রিয়ালের ঘরে লা লিগার শিরোপা নিয়ে এসেছেন জিদান।

৪৪ বছর বয়সী এই জাদুকরকে নিজের দেশের কোচ হিসেবে চাইছেন ফ্রান্সের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল গ্রায়েত। তিনি জানান, ‘এটা খুবই স্বাভাবিক যে জিদানের মতো একজন কোচকে জাতীয় দলে পাওয়া ভালো ব্যাপার। একদিন সে নিজ দেশের হাল ধরবে এটাই স্বাভাবিক। তবে, এই মুহূর্তে রিয়ালকে তার আরও অনেক কিছু দেওয়ার আছে। কারণ, ক্লাবটির সঙ্গে সে একদম মানিয়ে নিয়েছে। তবে, ভবিষ্যতে জিদান ফ্রান্সের কোচ হওয়ার আগ্রহ দেখাতেই পারে, আমরা তাতে খুশিই হবো।’

তিনি আরও যোগ করেন, ‘আমি ভাবতেই পারছি না জিদান রিয়ালে এত ভালো কিছু করেছে! বছর দু-তিন আগে তার সঙ্গে আমার কথা হয়েছিল। তখন তাকে বলেছিলাম বরডিউক্স বা অন্য কোথাও যেতে। আরও বলেছিলাম লিগ ওয়ান ক্লাব থেকেই যেন সে তার কোচিং ক্যারিয়ার শুরু করে। সে খেলোয়াড় হিসেবেও যেমন অসাধারণ ছিল, তেমনি কোচ হিসেবেও। খেলোয়াড়রা তার অধীনে দারুণভাবে মানিয়ে নিতে পারে। আর শিরোপার মিশনে নেমে জিদান সফল হচ্ছে। ফ্রান্সের ফুটবলে তার আগমণ ভালো কিছুই বয়ে আনবে।’

জিদান ফুটবলার হিসেবে ১৯৯৮-তে ফ্রান্সকে বিশ্বকাপ এনে দিয়েছিলেন। এরপর ২০০০ সালে ইউরো কাপের শিরোপা পাইয়ে দিয়েছেন ফ্রান্সকে। ফুটবল ক্যারিয়ারে রিয়ালকে পাইয়ে দিয়েছেন বহু শিরোপা। এখন কোচ হিসেবে সান্তিয়াগো বার্নাব্যুকে আনন্দের জোয়ারে মাতাচ্ছেন জিদান।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, ১৬ জুন ২০১৭
এমআরপি


নারী ভোটার বাড়ানো উদ্যোগ নেই ইসির
বঙ্গবন্ধু সেতুর যানজটে গাবতলীতে ভোগান্তি
যুক্তরাষ্ট্রের এমএনএনএ মর্যাদা হারাতে পারে পাকিস্তান
সন্ধ্যা ৭টার গাড়ি রাত ১টায়
কুমিল্লায় অটোরিকশা চালককে গলা কেটে হত্যা

Alexa