Alexa

বাংলাদেশ টাইগার্সের দলপতি আল আমিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ভারতীয় স্পোর্টস প্রতিষ্ঠান আলটিমেট স্পোর্টস ম্যানেজমেন্ট (ইউএসএম) এর উদ্যোগে প্রথমবারের মতো এশিয়ান প্রিমিয়ার লিগ (এপিএল) নামে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। এই লিগে অংশ নেবে বাংলাদেশ টাইগার্স নামের একটি দল।

আর তাতে অধিনায়ক হিসেবে থাকছেন পেসার আল-আমিন হোসেন। আর দলের মেন্টর হিসেবে থাকবেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা জাস্টিন কেম্প।

প্রথম আসরে এশিয়ার মোট ছয়টি দল নিয়ে মাঠে গড়াবে আগামী ১৯ জুন থেকে ৪ জুলাই নেপালের ত্রিভুবন ইউনিভার্সিটি গ্রাউন্ডে মাঠে গড়াবে এই আসর। টুর্নামেন্টের ম্যাচগুলি ভারতীয় টেলিভিশন চ্যানেল সনি সিক্স সরাসরি সম্প্রচার করবে।

এপিএল টি-টোয়েন্টি লিগ। দলগুলো হলো বাংলাদেশ টাইগার্স, আফগানিস্তান বুলস, দুবাই ওয়ারিয়র্স, ইন্ডিয়ান স্টার্স, নেপাল স্টোর্মস ও শ্রীলঙ্কান লায়ন্স।

নেপাল স্টোর্মসের অধিনায়ক হিসেবে থাকবেন স্বপ্নিল পাতিল, দলের মেন্টর হিসেবে থাকবেন দিমিত্রি মাসকারেনহাস। ইন্ডিয়ান স্টার্সের দলপতি থাকবেন শ্রীলঙ্কান সাবেক তারকা ক্রিকেটার তিলকরত্নে দিলশান, মেন্টর হিসেবে থাকবেন অজয় রাত্রা। দুবাই ওয়ারিয়র্সের দলপতি হবেন আরব আমিরাতের আবদুল শাকুর আর মেন্টর জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি।

এদিকে, পাকিস্তানের রানা নাভিদ আফগানিস্তান বুলসের নেতৃত্ব দেবেন, দলের মেন্টর আরেক পাকিস্তানি তারকা ইমরান নাজির। শ্রীলঙ্কা লায়ন্সের দলপতি হিসেবে পারভেজ মাহরুফের নাম ঘোষণা করা হয়েছে। আর দলটির মেন্টর হিসেবে থাকবেন দক্ষিণ আফ্রিকার রাস্টি থেরন।

টুর্নামেন্টের নিলামে প্রায় ১৫০ ক্রিকেটারের নাম তোলা হবে। যেখানে নেপাল থেকেই সুযোগ পাবেন ১০৮ ক্রিকেটার। প্রতিটি দল সাবেক ও বর্তমান ক্রিকেটারদের নিয়ে সাজানো হবে। তবে, তিনটি ক্যাটাগরিতে ছয়টি দলে ২০ জন বিদেশি ক্রিকেটার থাকতে পারবে।

এছাড়া, প্রতি দলে দুইজন করে মোট ১২ ক্রিকেটারকে আইকনিক হিসেবে রাখা হবে। আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্রিকেটারদের সঙ্গে প্রতিটি দলে চারজন করে রাজ্য ক্রিকেটার, দুইজন অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার, ঘরোয়া ক্রিকেটারদের রাখতে হবে।

ছয়টি দল প্রত্যেকে রাউন্ড রবীন লিগের ম্যাচে একে অপরের মুখোমুখি হবে। শীর্ষ চারটি দল সেমি ফাইনালে মুখোমুখি হবে। টুর্নামেন্টের পুরস্কার হিসেবে খরচ হবে মোট ৬.৪ মিলিয়ন নেপালি রুপি। চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন নেপালি রুপি আর রানার্স আপ দল পাবে ১.৬ মিলিয়ন নেপালি রুপি। তৃতীয় স্থান অর্জনকারী দলটির জন্য থাকছে ৮০ লাখ নেপালি রুপি। প্লেয়ার অব দ্য সিরিজের জন্য নির্ধারিত থাকবে একটি গাড়ি।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ১৬ জুন ২০১৭
এমআরপি


চাপ থাকলেও জট নেই গাজীপুরে
ঈদ শপিংয়ে এসে আর হারাবে না মোটরসাইকেল
যানজটমুক্ত কুমিল্লার অংশ, ভোগান্তি মুন্সিগঞ্জে
রিয়ালের কিংবদন্তি হতে পারতেন মেসি
‘দশটা টাকা দেন, ঈদের জামা কিনমু’

Alexa