বাঙালির পিঠা উৎসবে জমজমাট জাপান

মাহবুব মাসুম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজ

জাপানের টোকিও থেকে: পিঠা প্রেমীদের মন ও রূচিবোধকে পরিতৃপ্ত করতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী পিঠার সমারোহে আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হলো জাপানে পিঠা উৎসব।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বাঙালি কমিউনিটির আয়োজনে টোকিও শহরের পাশেই সাইতামা প্রিফেকচারের গামো কশিগায়া সিটি হলে এ পিঠা উৎসব আনুষ্ঠিত হয়। বাহারি রংয়ের পিঠা-পুলি আর শিশুদের বর্ণিল সাংস্কৃতিক আয়োজনে অনুষ্ঠানটি জমজমাট হয়ে উঠে।

প্রতি বছরের মতো এবারও নানা রংয়ের পিঠা তৈরি করে নিয়ে আসেন জাপান প্রবাসী নারীরা। দুপুর থেকেই শুরু হয় উৎসবের প্রস্তুতি। সন্ধ্যায় শতশত বাঙ্গালি পরিবারের আগমনে জমজমাট রূপ ধারণ করে উৎসব। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ উৎসবে ভাপা পিঠা, পুলি পিঠা, খোলা চিতই, দুধ চিতই, ডিম চিতই, ঝাল কুলি, পায়েস, নাড়ু, গড়গড়ি পিঠা, ক্ষীরে ভরা পাটি সাপ্‌টা, কলার পিঠাসহ তেলে ভাজা নানা রংয়ের পিঠার সঙ্গে দেশীয় সমুচা-সিংগারা স্থান পায়।

বাঙ্গালি কমিউনিটির আয়োজকরা জানিয়েছেন, প্রবাসে অবস্থিত বাংলা ভাষাভাষি মানুষের মধ্যে নিজেদের ঐতিহ্যকে ধারণ ও লালন করতেই এ আয়োজন।

পিঠা উৎসবের তিনটি স্টলকে ‘সেরা স্টলে’র পুরস্কার দেয়া হয়। ঐতিহ্যবাহী এ পিঠা উৎসব আয়োজনের সার্বিক সহযোগিতা করেছে ইসলামিক মিশন জাপান।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৮
বিএসকে

ধনুর সঞ্চয়যোগ, কন্যার ধর্মীয় কাজে খরচ
সিলেটে জুয়ার আসরে পুলিশের হানা, আটক ৫
দোষীদের গ্রেফতারের পর তুরাগ বাস ছেড়েছেন শিক্ষার্থীরা 
টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের ৩০০ উইকেট
মুম্বাইয়ের ‘কিপ্টে’ বোলার মোস্তাফিজ
আবদুল হামিদই হবেন বেশি সময়ের রাষ্ট্রপতি
বন্দর দিবসে সাইফ পাওয়ারটেকের মেজবান
বেরোবিতে প্রাক-বাজেট সেমিনার অনুষ্ঠিত
অক্ষয়ের শুটিং সেটে বিস্ফোরণ
সিলেটে গরিবের চাল নিয়ে নয়-ছয়

Alexa