ফ্রান্সে একুশে বইমেলা 

ওয়াহিদুজ্জামান, প্যারিস থেকে  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলার গ্রাফিক্স। সংগৃহীত

‘শিক্ষা-সংস্কৃতি ও ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে উঠো বিশ্ব তারুণ্য’ স্লোগানে এবার চতুর্থবারের মতো ফ্রান্সে হতে যাচ্ছে অমর একুশে বইমেলা। 

বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখার উদ্যোগে  আসছে ১৮ ফেব্রুয়ারি (রোববার) প্যারিসের বাঙালি অধ্যুষিত  গার্দ লিস্ট এলাকায় এ মেলা অনুষ্ঠিত হবে। দুপুরের পর শুরু হয়ে মেলা চলবে রাত ৯টা পর্যন্ত।  

বরাবরের মতো এবারও মেলায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, প্রবাসী  লেখকদের প্রকাশিত নতুন নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চলবে লেখক- পাঠক, ক্রেতা- বিক্রেতা ও আগতদের আড্ডা।

এবারের বইমেলা  উদ্বোধন করবেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া । 

প্রধান অতিথি থাকবেন- চলচ্চিত্রকার ও প্রযোজক আমিরুল আরহাম। বিশেষ অতিথি হিসেবে  ফরাসি লেখক ও ইতিহাসবিদ মাদাম লিসেল সিফে, কবি ও আবৃত্তিশিল্পী রবিশংকর মৈত্রী প্রমুখ উপস্থিত থাকবেন।

এছাড়া টেলি কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখবেন যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল, সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সভাপতি ইফতেখারুল হক পপলু প্রমুখ।

যুব ইউনিয়ন ফ্রান্সের সভাপতি অ্যাডভোকেট রমেন্দু কুমার চন্দ ও বইমেলা উদযাপন কমিটির আহ্বায়ক তানভীর সরকার শাওন বলেন, আশা করছি এবারের বইমেলা বিগত বছরের তুলনায় সুষ্ঠু ও উপভোগ্য হবে। 

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৮
এমএ/

মেহেরপুরে পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ১৯
কিডনি হাসপাতাল: রোগীদের দুরাবস্থা দেখার কেউ নেই 
খুলনা-৩ আসনে আ’লীগ-বিএনপিতে নতুনদের আধিপত্য
গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
আফগানিস্তানের বিপক্ষে খেলচ্ছেন না সাকিব
দেশের অবস্থা জাতিসংঘে তুলে ধরেছি: ফখরুল
অর্থ পাচারের অভিযোগে ৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা
এশিয়া কাপ থেকে শ্রীলঙ্কার বিদায়
বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে
ঘড়ির পেন্ডুলাম আবিষ্কার করেন যে মুসলিম বিজ্ঞানী