ভিয়েনায় আয়েবার সভা ২৪ ফেব্রুয়ারি, যোগ দেবেন রাষ্ট্রদূত

মাঈনুল ইসলাম নাসিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাষ্ট্রদূত মো. আবু জাফর যোগ দেবেন আয়েবার কার্যনির্বাহী পরিষদের দ্বাদশ সভায়

ভিয়েনা (অস্ট্রিয়া): অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) হবে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের দ্বাদশ সভা ।

দিনব্যাপী সভার কার্যক্রম সেদিন সকাল ১০টায় উদ্বোধন করবেন অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘ দফতরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর। ইউরোপের বিভিন্ন দেশের বাংলাদেশ কমিউনিটির শীর্ষ নেতারা অংশ নেবেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক শিশু অধিকার সংস্থা ডিসট্রেসড চিলড্রেন অ্যান্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনালের (ডিসিআই) এক্সিকিউটিভ ডিরেক্টর এবং বিখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. এহসান হক। ইউএস-বাংলাদেশ টেকনোলজি অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার প্রেসিডেন্ট এবং তথ্যপ্রযুক্তিবিদ ড. সাইফুল খন্দকারও বিশেষ অতিথি থাকবেন সভায়। 

২০১২ সালে গ্রিসের এথেন্সে প্রথম গ্র্যান্ড কনভেনশনের মাধ্যমে প্রতিষ্ঠিত হওয়ার পর আয়েবা বিগত পাঁচ বছরে প্যারিসে অবস্থিত তার সদরদফতর থেকে সব ধরনের সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছে। 

প্রবাসী বাংলাদেশিদের ন্যায্য দাবি আদায়ের পাশাপাশি বাংলাদেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে যথাসময়ে সোচ্চার ও কার্যকর ভূমিকা পালন করার মধ্য দিয়ে আয়েবা এরইমধ্যে ইউরোপের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের কাছে সমীহ জাগানিয়া সংগঠনে পরিণত হয়েছে। 

সংগঠনের সভাপতি গ্রিসের ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন এবং মহাসচিব ফ্রান্সের কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে আয়েবা ইউরোপের বিভিন্ন দেশের প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ সরকারের সঙ্গেও নিবিড় সম্পর্ক স্থাপন করেছে প্রবাসীদের স্বার্থে।
 
২০১৫ সালে পর্তুগালের লিসবনে দ্বিতীয় গ্র্যান্ড কনভেনশনের ধারাবাহিকতায় তিন বছরের ব্যবধানে চলতি ২০১৮ সালেই ইউরোপের কোনো একটি রাজধানী শহরে অনুষ্ঠিত হবে আয়েবার তৃতীয় গ্র্যান্ড কনভেনশন। আসন্ন এই কনভেনশনকে ঘিরে যাবতীয় প্রস্তুতি ও আনুষাঙ্গিক বিভিন্ন বিষয়াদি চূড়ান্ত হবে ২৪ ফেব্রুয়ারি ভিয়েনায় অনুষ্ঠেয় এ কার্যনির্বাহী পরিষদের সভায়। 

বাংলাদেশ সময়: ০৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৮
এইচএ/

ধনুর সঞ্চয়যোগ, কন্যার ধর্মীয় কাজে খরচ
সিলেটে জুয়ার আসরে পুলিশের হানা, আটক ৫
দোষীদের গ্রেফতারের পর তুরাগ বাস ছেড়েছেন শিক্ষার্থীরা 
টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের ৩০০ উইকেট
মুম্বাইয়ের ‘কিপ্টে’ বোলার মোস্তাফিজ
আবদুল হামিদই হবেন বেশি সময়ের রাষ্ট্রপতি
বন্দর দিবসে সাইফ পাওয়ারটেকের মেজবান
বেরোবিতে প্রাক-বাজেট সেমিনার অনুষ্ঠিত
অক্ষয়ের শুটিং সেটে বিস্ফোরণ
সিলেটে গরিবের চাল নিয়ে নয়-ছয়

Alexa