মালয়েশিয়ায় বাংলাদেশিরা সম্মানের জায়গায় এসে গেছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম/ছবি: ডি এইচ বাদল

হোটেল হলিডে ইন এক্সপ্রেস (কুয়ালালামপুর) থেকে: মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিরা সম্মানবোধের জায়গায় চলে এসেছে বলে মনে করেন কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে যে উন্নয়ন চলছে এবং সন্ত্রাসের হুমকি মোকাবেলা করে দেশ যেভাবে এগিয়ে চলেছে, তাতে বাংলাদেশকে এখন সবাই সম্মান জানাতে শুরু করেছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) বিকেলে কুয়ালালামপুর নগরীর হোটেল হলিডে ইন এক্সপ্রেস মিলনায়তনে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের উদ্যোগে আয়োজিত এক আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানে হাইকমিশনার এ কথা বলেন।

উদীয়মান অর্থনীতির দেশ মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের কাজের সম্ভাবনা ও সমস্যা বিষয়ে বাংলানিউজটোয়েন্টিফোর.কম এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রবাসী বাংলাদেশি কমিউনিটির শীর্ষ নেতারাও।

বাংলানিউজের আয়োজনের শিরোনামের প্রসঙ্গ টেনে হাইকমিশনার বলেন, সত্যিই আমাদের বাংলাদেশ আজকে সম্ভাবনার বাংলাদেশ। আমাদের সমস্যার দিন কেটে গেছে। আমরা এখন কেবল বিজয়ের গান শুনতে চাই।

তিনি মালয়েশিয়ায় বাংলাদেশিদের সমস্যা নিরসনে হাইকমিশনের তৎপরতার কথা তুলে ধরে বলেন, আমি গ্রাম থেকে উঠে আসা ছেলে। সমস্যার মধ্যে বড় হয়েছি। সমস্যাকে কীভাবে সম্ভাবনায় রূপান্তর করতে হয় তা দেখেছি। আমি (হাইকমিশনারের) দায়িত্ব নেওয়ার পর মালয়েশিয়া প্রবাসীদের সুবিধার বিষয়াদি নিয়ে এরইমধ্যে সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছি। প্রতিষ্ঠানগুলোর শ্রমিকের চাহিদা বুঝতে এবং কাজের পরিবেশ নিশ্চিত করতেই তাদের সঙ্গে আলাপ-আলোচনা হয়।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রসঙ্গ তুলে ধরে বলেন, আজকের উন্নত বাংলাদেশের সঙ্গে আগের বাংলাদেশের আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। প্রধানমন্ত্রী বাংলাদেশকে সম্মানের জায়গায় নিয়ে এসেছেন। আজ কোনো অনুষ্ঠানে গেলে বাংলাদেশকে ঘিরে জানতে চান অন্য দেশের রাষ্ট্রদূতেরা। আমরা কীভাবে সন্ত্রাসবাদ মোকাবেলা করছি, কীভাবে এমডিজি পেরিয়েছি, এসডিজি নিয়ে কাজ করছি সে সম্পর্কে জানতে চান কূটনীতিকরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে রোহিঙ্গা ইস্যু বাংলাদেশ যেভাবে সামলেছে, তাতে মাথা উঁচু করে বিশ্ব দরবারে দাঁড়াতে পারছে আমাদের দেশ। 

মালয়েশিয়াও প্রবাসীদের জন্য সংকট নয়, অসাধারণ সম্মানবোধের জায়গা। আমরা সম্মানবোধের জায়গায় চলে এসেছি। এখন কেবল শ্রমখাতে নয়, বাংলাদেশিরা অন্যান্য সব খাতেও নিজেদের প্রতিষ্ঠিত করেছে। যোগ করেন হাইকমিশনার।

মালয়েশিয়ায় লাখ লাখ বাংলাদেশির স্বার্থ চিন্তায় এমন উদ্যোগ নেওয়ায় বাংলানিউজের প্রশংসা করে হাইকমিশনার বলেন, দেশে কয়েক হাজার অনলাইন নিউজ পেপার রয়েছে। হাজার হাজার নিউজ পেপার থাকতে পারে। কিন্তু আমার দেখা সবচেয়ে ভাল অনলাইন নিউজ পেপার বাংলানিউজটোয়েন্টিফোর.কম। এই আয়োজনের মধ্য দিয়ে তারা আবার নিজেদের বিশেষত্ব উপস্থাপন করেছে।

গণমাধ্যমকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশের যে অগ্রযাত্রা শুরু হয়েছে, তাতে গণমাধ্যমসহ প্রতিটি নাগরিককে ভূমিকা রাখতে হবে। 

প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ জনগোষ্ঠীর বসবাস এই মালয়েশিয়ায়। উদীয়মান অর্থনীতির এই দেশে বাংলাদেশিদের রয়েছে যেমন অফুরন্ত সম্ভাবনা, তেমনি রয়েছে কিছু সমস্যাও। চিকিৎসা এবং ভ্রমণের জন্যও বাংলাদেশিদের কাছে দেশটি এগিয়ে।

বৈচিত্র্যময় কাজের সারথি বাংলানিউজটোয়েন্টিফোর.কম এই ভাবনা থেকেই আয়োজন করেছে বিশেষ আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানটির।

এর আগে, প্রায় সপ্তাহজুড়ে মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চল ঘুরে প্রবাসী বাংলাদেশিদের কাজের ক্ষেত্র নিয়ে বিস্তৃত পরিসরে প্রতিবেদন করে বাংলানিউজ।

** প্রবাসীদের সম্ভাবনা-সমস্যা নিয়ে মালয়েশিয়ায় আলোচনা শুরু​
** ইতিবাচক মনোভাব তুলে ধরার আহ্বান​
** লোকবলের পাশাপাশি হাইকমিশনের অবকাঠামোও বাড়ানো প্রয়োজন​
** দেশে ফেরতদের দক্ষতা কাজে লাগাতে হবে​
**আজকের বাংলাদেশ সম্ভাবনার বাংলাদেশ

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭
কেজেড/এসএম/জেডএস/এএ/এইচএ/
...

লঙ্কানদের চেপে ধরেছে টাইগাররা
খাল কাঁটা নিয়ে বাগমারায় দুই পক্ষের সংঘর্ষ
বগুড়ায় ট্রাকের ধাক্কায় ২ পথচারী নিহত
যশোর রোডের গাছ কাটার সিদ্ধান্ত বাতিলের দাবি
ব্রিসবেনেও ধরাশায়ী অজিরা, উড়ছে ইংল্যান্ড
বাইক চালিয়ে ঢাকা-চট্টগ্রাম, নিহত ১
মনিকাকে বাঁচাতে এগিয়ে আসুন
বরিশালে স্বামী-স্ত্রীসহ আটক ৪, ইয়াবা-গাঁজা জব্দ
নারীর ক্ষমতায়নে দৃষ্টান্ত স্থাপন করেছেন শেখ হাসিনা
ওকপার্ক-এনআরবি টিভি ব্যাডমিন্টন টুর্নামেন্ট অনুষ্ঠিত




Alexa