আস্থার নাম মালয়েশিয়ার ‘রামসে সাইম ডারবি হেলথ কেয়ার’

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রামসে সাইম ডারবি হেলথ কেয়ার। ছবি: বাংলানিউজ

মালয়েশিয়া থেকে: বেড়াতে আসার পর হঠাৎ বুকে ব্যাথা অনুভব করেন অনিক রায়হান। কী করবেন, বুঝে ওঠতে পারছিলেন না।

বিদেশ বিভুইয়ে এসে এক বাংলাদেশির কাছ থেকে পেলেন রামসে সাইম ডারবি হেলথ কেয়ার যাওয়ার পরামর্শ। পরে তিনি সেখানে রেজিস্ট্রেশন করে সহজেই কনসালট্যান্ট দেখিয়ে চিকিৎসা নিয়ে এসেছেন।

কেপটাউপন থেকে ঘুরতে এসে হঠাৎ করেই চোখের সমস্যায় পড়েন আলাউদ্দিন আলী। দেশি হোটেল ম্যানেজারের পরামর্শে তিনিও একই হাসপাতালে গিয়ে চিকিৎসা নিয়ে দিব্যি সুস্থতার সঙ্গে চষে বেড়াচ্ছেন দর্শনীয় স্থানগুলো।

ঘটনা দু’টি প্রতীকি হলেও এমন অনেক গল্পই রচনা হচ্ছে মালয়েশিয়ার  রামসে সাইম ডারবি হেলথ কেয়ার নিয়ে। দিনে দিনে এটি পরিণত হয়েছে চিকিৎসা ক্ষেত্রে আস্থার প্রতীক হিসেবে।

সরেজমিন ঘুরে ও হাসপাতালের স্টাফ, নার্স, ডাক্তার, কর্মকর্তা, কর্মচারি এবং রোগীদের সঙ্গে আলাপচারিতায় এমন তথ্যই মিলেছ।

এই হেলথ কেয়ারটি মূলতঃ মালয়েশিয়া এবং অস্ট্রেলিয়ার জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠান। মানে, সেবায় এরা অনন্য।রোগীর জন্য সিঙ্গেল বেড। ছবি: বাংলানিউজমালয়েশিয়ায় তিনটি বিশেষায়িত হাসপাতাল চালাচ্ছে প্রতিষ্ঠানটি। এগুলো হলো- সুবাং জায়া মেডিক্যাল সেন্টার, আরা দামানসারা মেডিক্যাল সেন্টার এবং পার্কসিটি মেডিক্যাল সেন্টার।

প্রতিটি হাসপাতাল সেবা ও মানের দিক থেকে এশিয়ার অন্যতম বলেই সুনাম অর্জন করেছে। শুধু তাই নয়, মালয়েশিয়ার বাইরে ইন্দোনেশিয়াতেও প্রতিষ্ঠানটি একটি হাসপাতাল স্থাপন করেছে। মালদ্বীপে চলছে হাসপাতাল প্রতিষ্ঠা প্রক্রিয়া।

বাংলাদেশে ব্রেন, হার্ট, স্পাইন ও জয়েন্ট’র বিভিন্ন রোগের রোগীর সংখ্যা আশঙ্কাজনকহারে বেড়ে চলছে। সঙ্গতকারণেই এ চারটি রোগের ওপর বিশেষায়িত হাসপাতাল ‘আরা দামানসারা মেডিক্যাল সেন্টার’ পরিদর্শনের আগ্রহ দেখা দেয়। কেননা, এ ধরণের রোগের চিকিৎসায় দেশে তেমন ভালো কোনো সুযোগ নেই।

ইদানিং ভারত, সিঙ্গাপুর ও থাইল্যান্ডে প্রচুর বাংলাদেশি চিকিৎসা নিতে আসেন। এসব দেশে চিকিৎসা ভালো হলেও  কিছু বাধা রয়েছে। ভারতে রয়েছে ভিসাসংক্রান্ত জটিলতা আর সিঙ্গাপুর ও থাইল্যান্ডের চিকিৎসা ব্যয়বহুল। দক্ষিণ এশিয়ায় মধ্যে মোটামুটি খরচে সিঙ্গাপুর মানের চিকিৎসা ব্যবস্থা গড়ে ওঠেছে মালয়েশিয়ায়। আর বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- রামসে সাইম ডারবি হেলথ কেয়ার। মালয়েশিয়য়ায় চিকিৎসার জন্য আলাদা কোনো ভিসা নিতে হয় না।

আগে থেকেই অ্যাপয়েনমেন্ট নেওয়ায় তেমন কোনো বেগ পেতে হলো না ‘আরা দামানসারা মেডিক্যাল সেন্টার’ পরিদর্শনে। হাসপাতালের গেটে গিয়ে উপস্থিতির কথা ফোনে জানাতেই লাস্যময়ী অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার নুরুল হাসেইকিন আদানান লবিতে বসার অনুরোধ জানালেনন। ভেতরে ঢুকে অবাক না হয়ে পারা গেল না। এ যেনো হাসপাতাল নয়, কোনো পাঁচ তারকা হোটেল লবি। যেমন পরিষ্কার তেমনি সাজানো-গোছানো পরিবেশ। .চারদিকে চোখ বুলিয়ে বিস্ময়ের রেশ কাটতে না কাটতেই হাজির নুরুল হাসেইকিন। তার সঙ্গে এলেন আরেক সুন্দরী সিনিয়র এক্সিকিউটিভ ভেনেচ্ছা কামিনী। তারা ঘুরে ঘুরে দেখালেন পুরো হাসপাতাল।

এ হাসপাতালের ওয়ার্ডগুলো বাংলাদেশ মতো নয়। প্রত্যেক ওয়ার্ডে রয়েছে রোগীর জন্য আলাদা আলাদা কক্ষ। সিঙ্গেল বেড, ডাবল বেডের কক্ষের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া রোগীর সঙ্গে থাকা স্বজনের জন্যও রয়েছে আলাদা বেড। অন্যদিকে ভিআইপি কক্ষগুলোতে রয়েছে কিচেন, বড় স্ক্রিনের টিভি, বসার স্থান ও বাগান।

এখানকার ডাক্তাররা কনসালট্যান্ট পর্যায়ের। অধিকাংশই আমেরিকা, ইংল্যান্ডের ডিগ্রিধারী। ফলে চিকিৎসা হয় খুব ভালো। আর খরচও খুব কম। অভিজ্ঞ এবং দক্ষ ডাক্তারদের তত্ত্বাবধানে এখানে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে পুরো সেবা সম্পন্ন হয়।

সিঙ্গাপুর মানের চিকিৎসা এখানে মেলে সেখানকার ব্যয়ের তিনের এক ভাগ খরচে। সবচে’ বড় কথা হচ্ছে, এখানকার চিকিৎসকরা সরকার নির্ধারিত ফি’র চেয়ে বেশি ফি নেন না। দুই থেকে তিনশ’ রিঙ্গিত দিয়ে চিকিৎসা নেওয়া যায় কনসালট্যান্টের কাছ থেকে। তবে রোগীর ভর্তি খরচ, অন্যান্য পরীক্ষার জন্য আলাদা ফি গুণতে হয়। অপারেশনের ক্ষেত্রে আলাদা সার্জেন্ট ফি দিতে হয়। অপারেশন পরবর্তী সময়ে প্রয়োজনে রয়েছে রোগীর জন্য ফিজিওথেরাপির ব্যবস্থা।

এছাড়া বিভিন্ন প্যাকেজের মাধ্যমে স্ক্রিনিং টেস্টও করা যায় সহজেই। হাসপাতালের কনসালট্যান্ট ডা. আইনুর রহমান বিন ডা. আইনুর মাসদুকী বাংলানিউজকে বলেন, এখানে যে কেউ বেড়াতে এসে চিকিৎসা নিতে পারেন। আর দ্রুত চিকিৎসা দেওয়া হয়। খরচও হয় সিঙ্গাপুরের তিনের এক ভাগ। আর বিদেশি রোগীর ভিসার মেয়াদ শেষ হলে সেটা বাড়ানোর ব্যবস্থাও করে দেওয়া হয়।

নুরুল হাসেইকিন আদানান জানান, রোগীদের সুবিধার্থে এখান থেকেই ইনস্যুরেন্সের ব্যবস্থা করে দেওয়া হয়। অন্যদিকে বিদেশি রোগীদের নিজ নিজ দেশ থেকে আনার জন্য এয়ার বাসের ব্যবস্থাও রয়েছে।

হাসপাতালের বিভিন্ন সেবার বিষয়ে https://www.ramsaysimedarby.com/ ওয়েব সাইট এবং  +603563,91212 নম্বরে ফোন করে বিস্তারিত জানা যাবে।

. ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট

বাংলাদেশ সময়: ০৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৭
ইইউডি/এমএইউ/
...


নাঙ্গলকোটে খাল থেকে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার
বুদ্ধিজীবী-শহীদ বুদ্ধিজীবী
ইবি শিক্ষক সমিতির সভাপতি ড. মিজান, সম্পাদক ড. অলিউল্লাহ
শোকার্ত হৃদয়ে সূর্য সন্তানদের স্মরণ 
শহীদ বুদ্ধিজীবী দিবস
ইতিহাসের এই দিনে

শহীদ বুদ্ধিজীবী দিবস


Alexa