নাগোয়ায় প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা

ডা. শরীফ মহিউদ্দিন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওচিয়াই পার্কের মনোরম দৃশ্য ও পিকনিকে আগত বাংলাদেশিরা/ছবি: পারভেজ আলম পলাশ

জাপানের তৃতীয় বৃহত্তম শহর নাগোয়া। এ শহরকে মানুষ চেনে একটি বিশেষ কারণে। দুনিয়ার যাবতীয় টয়োটা গাড়ির পরিকল্পনা ও নির্মাণ এ শহরের আশপাশেই হয়। জীবন-জীবিকা কিংবা পড়াশোনার তাগিদে এখানেও বাসা বেঁধেছে একদল বাংলাদেশি। 

প্রিয়জন ছেড়ে দূরদেশে পড়ে থাকা এ মানুষগুলো জাপানেই ‘নাগোয়াবাসী’ নামে একটি সংগঠনের মাধ্যমে গড়েছে একটি নতুন পরিবার। এ পরিবারের অধিকাংশ সদস্যই ছাত্র ও চাকরিজীবী। শিক্ষক ও ব্যবসায়ীও আছেন। অনেকে বাস করছেন বহুদিন যাবত।

নাগোয়াবাসী প্রতিবছরই অনেকগুলো অনুষ্ঠানের আয়োজন করে। এরমধ্যে পহেলা বৈশাখ, একুশে ফেব্রুয়ারি, বিজয় দিবস, ঈদ পুনর্মিলনী ও বাৎসরিক পিকনিক অন্যতম। 

জাপানের তৃতীয় বৃহত্তম শহর নাগোয়া। এ শহরকে মানুষ চেনে একটি বিশেষ কারণে। দুনিয়ার যাবতীয় টয়োটা গাড়ির পরিকল্পনা ও নির্মাণ এ শহরের আশপাশেই হয়। জীবন-জীবিকা কিংবা পড়াশোনার তাগিদে এখানেও বাসা বেঁধেছে একঝাঁক বাংলাদেশি মানুষ। কদিন আগেই অনুষ্ঠিত হলো নাগোয়াবাসীর বাৎসরিক পিকনিক অনুষ্ঠান। নাগোয়া শহরের আশপাশে বয়ে চলেছে অনেকগুলো নদী। নদীগুলো কোনোভাবেই আমাদের দেশের নদীর মতো এতো তীব্র আর ব্যঞ্জনায় ভরা নয়। নদীর তীর ঘেঁষে গড়ে ওঠা শহর কাসুগাইয়ের ওচিয়াই পার্কে সেদিন বসেছিলো বাংলাদেশিদের মিলনমেলা। নাচ, গান, নানা রকম খেলাধুলায় মেতেছিলো পুরো পার্ক। 

পার্কের প্রাকৃতিক সৌন্দর্য আর প্রিয়জনের সঙ্গ মনের গহীনে তৈরি করেছিল তীব্র ব্যঞ্জনা। এতোদূরে থেকেও মনে হয় বাংলাদেশের খুব কাছে আছি। খাবারের মেন্যুও ছিল খাঁটি বাংলাদেশি। বিয়ে বাড়ির মতো করে বিরিয়ানি কাচ্চি দিয়ে হয়েছে অতিথি আপ্যায়ন। দিনশেষে ফুটবল, পিলো পাসিং কিংবা বিস্কুট দৌড় ছিল বাড়তি পাওয়া। 

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এএ

মোংলায় প্রথম আসছে ‘মোবাইল হারবার ক্রেন’
পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচল বন্ধ
দেশের উত্তরাঞ্চলে মৃদু ভূ-কম্পন অনুভূত
সিলেটে যুবককে ছুরিকাঘাত করে ছিনতাই
গাইবান্ধায় ৩২১ বোতল বিদেশি মদ জব্দ
স্বামীসহ মহিলা ইউপি সদস্যকে মারধর
হলদিয়ায় বিশ্ববাংলা কবিতা উৎসব শুরু ২৭ জানুয়ারি
অর্থমন্ত্রীর গাড়িবহরে দুর্ঘটনা: আহত ৫ জন পেলেন সহায়তা
কার সাধ্য থামায়
কারাগারে বাবাকে দেখে ফেরার পথে প্রাণ গেল আশরাফুলের 




Alexa