হাজারো এলইডি’র আলোয় আলোকিত হবে সাত সিটি

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সড়কে এলইডি লাইট। ছবি: বাংলানিউজ

ঢাকা: হাজারো এলইডি’র আলোয় আলোকিত হবে সাত সিটি এলইডি (লাইট-এমিটিং ডায়োড) লাইটের আলোকিত হবে দেশের সাতটি সিটি করপোরেশনের সড়ক। সৌরশক্তির মাধ্যমে এসব বাতি জ্বলবে। ফলে বছরে দুই কোটি ৭৮ লাখ ২০ হাজার কিলোওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে।

‘স্ট্রিট-লাইটিং প্রোগ্রাম (সোলার-নন সোলার) ইন সেভেন সিটি করপোরেশন’ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা উত্তর, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল ও রংপুর সিটি করপোরেশনের সড়কে প্রচলিত স্ট্রিট লাইটের পরিবর্তে এলইডি লাইট স্থাপন করা হবে।

সিটি করপোরেশনের আওতাধীন বিদ্যুৎ বিল হ্রাস করাসহ গ্রিন এনার্জি জেনারেশন বৃদ্ধি ও কার্বন নির্গমন কমানোর উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এটিএম মোস্তফা কামাল বাংলানিউজকে বলেন, বিদ্যুৎ সাশ্রয় করতেই সাত সিটি করপোরেশনে এলইডি লাইট। আগেও নর্মাল বাতিতে ৬০ থেকে ১৬০ ওয়াট বিদ্যুৎ লাগতো। এটার পরে আমরা গেলাম টিউব লাইট। এটাতেও ভালো বিদ্যুৎ লাগতো। এছাড়া পরিবেশের জন্যইও এগুলো সুবিধা ছিলো না। তাই সাত সিটিজুড়ে থাকবে এলইডি লাইট। ফলে বিদ্যুৎ ব্যবহার হবে মাত্র ৩, ৫ ও ৬ ওয়াট। আলোও হবে স্বচ্ছ। এই লাইট কার্বন নির্গমন হয় না বলে এটি 'পরিবেশ বান্ধব'।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়,  প্রয়োজন অনুযায়ী সাত সিটিতে ২০ কিলোমিটার সোলার বেজড এলইডি লাইট স্থাপন করা হবে। ফলে সড়কজুড়ে ১ হাজার ২৪৪ সেট এলইটি লাইট থাকবে। ২০০ কিলোমিটার নন সোলার বেজড এলইডি স্ট্রিট লাইট সিস্টেম থাকবে। এই সড়কজুড়ে এলইডি লাইট থাকবে ১২ হাজার ১৮৫ সেট। প্রয়োজন অনুযায়ী এলইডি লাইট ব্যবহার করা হবে। ডিসেম্বর ২০১৮ সালের মধেই এসব এলইডি লাইট সাত সিটি করপোরেশন সড়ক আলোকিত করবে।

এলইডি টেকনোলজি প্রযুক্তির জন্য ২৩৬ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রকল্পের মোট ব্যয় ৩১৬ কোটি ৬১ লাখ টাকা। তবে প্রকল্পটির মূল অনুমোদিত মেয়াদ ছিলো জানুয়ারি ২০১২ থেকে ডিসেম্বর ২০১৫ সাল নাগাদ। প্রথম সংশোধনীতে প্রকল্পের মেয়াদ ডিসেম্বর ২০১৭ সাল পর্যন্ত বাড়ানো হয়।

এ পর্যন্ত ছয় বছরে প্রকল্পের আর্থিক অগ্রগতি মাত্র ২৭ কোটি ৭১ লাখ বা ১২ দশমিক ৪৫ শতাংশ। এছাড়া বাস্তব অগ্রগতি মাত্র ৩৩ দশমিক ৬৯ শতাংশ।  প্রকল্পটি বাস্তবায়নের জন্য যথাসময়ে এডিবি টাকা দেয়নি বলে জানায় বিদ্যুৎ বিভাগ।

বর্তমানে এডিবি’র কাছ থেকে ২৩৬ কোটি টাকা পাওয়া গেছে। ফলে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে সাতটি সিটির ২২০ কিলোমিটার সড়কে এলইডি বাতি স্থাপন করা সম্ভব হবে বলে জানায় বিদ্যুৎ বিভাগ।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
এমআইএস/এএটি

এসবি ইন্সপেক্টর মামুন হত্যায় তিনজনের স্বীকারোক্তি
মাস ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম
বেনাপোল বন্দর দিয়ে আরও ১০০ মহিষ আমদানি
পিরোজপুরে জিহাদি বই ও ম্যাগা‌জিনসহ আটক ১
পেরেরার শতকে সমতায় শ্রীলঙ্কা
যশোর বোর্ডে ইংরেজির ধাক্কা, কমেছে পাসের হার
হামলার প্রতিবাদে ঢাবিতে শিক্ষকদের সংহতি সমাবেশ
হবিগঞ্জে পাসের হার ৫৭.৭৫ শতাংশ
পিছিয়েই যাচ্ছে ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ
অন্তর্দ্বন্দ্ব সামলাতে না পেরে সরকারের বিরুদ্ধে বদনাম