জ্বালানি হিসেবে গোবরের ঘুঁটে ব্যবহার মৃত্যু ঝুঁকি বাড়ায়

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোবরের তৈরি ঘুঁটের নমুনা প্রদর্শন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেনী: দেশের প্রায় প্রতিটি গ্রামেই গোবরের তৈরি ঘুঁটে রান্নার কাজে জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকেন গৃহিণীরা। দেশের উত্তরাঞ্চলীয় এলাকাগুলোতে এর ব্যবহার বেশি। রান্নার কাজে ব্যবহৃত এ গোবরের জ্বালানি মৃত্যু ঝুঁকি বাড়ায় বলে জানিয়েছেন কৃষিবিদরা।

শুক্রবার (১২ জানুয়ারি) ফেনীতে চলমান উন্নমেলায় কৃষি মন্ত্রণালয় অধিভুক্ত দফতরের স্টলে গিয়ে এমন তথ্য জানা যায়।

গোবর উৎকৃষ্ট সার তা জমিতে ব্যবহার করুন। গোবরের তৈরি ঘুঁটে ব্যবহার বন্ধ করুন।ঘুঁটে ব্যবহার করে রান্না করলে চোখ অন্ধ হয় বলে মেলায় আগত দর্শণার্থীদের এ বিষয়ে অবহিত করে নমুনা প্রদর্শন করেছেন স্টলে পরিদর্শনরত কৃষিবিদরা।

এ বিষয়ে কথা হয় স্টলে পরিদর্শনরত কৃষিবিদ ড. খালেদ কামালের সঙ্গে। তিনি বাংলানিউজকে জানান, রান্নার সময় যখন গোবরের ঘুঁটে জ্বালানো হয়, তখন এর থেকে ধোঁয়া বের হয়। সেই ধোঁয়া সরাসরি প্রবেশ করে চোখে। চোখে লাগার সঙ্গে সঙ্গেই পানি বের হয় এবং চোখ ব্যথা করে। কারণ এ ধোঁয়াতে রয়েছে ক্ষতিকারণ মিথেন গ্যাস।

প্রতিনিয়ত গৃহিণীরা এ গোবরের তৈরি ঘুঁটে রান্নার কাজে ব্যবহার করলে একটা সময় তারা অন্ধ হয়ে যেতে পারেন। গ্রামের নারীদের বৃদ্ধাকালীন সময়ের অন্ধত্বের বড় কারণ এটি- যোগ করেন এ কৃষিবিদ।

তিনি আরো জানান, এ ধোঁয়া শ্বাস-প্রশ্বাস এবং লান্সের জন্য ক্ষতিকারক। হৃদরোগের ঝুঁকিও বাড়ায়। এছাড়া গোবরে ক্ষতিকারক আর্সেনিক রয়েছে। ধোঁয়ার মাধ্যমে সেই আর্সেনিক মানবদেহে প্রবেশ করে। যা কারণে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এক কথায় জ্বালানি হিসেবে গোবর ঘুঁটে ব্যবহার মোটেও উচিৎ নয় বলে মনে করছেন এ কৃষিবিদ।

ফেনী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রাফিউল ইসলাম রাসেল জানান, গোবর একটি উপকারি জৈব সার। তাই এটি জমিতে ব্যবহার করা উচিৎ। ঘুঁটে হিসেবে এর ব্যবহার মানবদেহের ক্ষতিকর। 

এছাড়া গোবর থেকে বায়োগ্যাস তৈরি করা যায়, যা জ্বালানি হিসেবে ভালো ভূমিকা রাখে। সাম্প্রতিক সময়ে উদ্ভাবিত ভার্মি কমপোস্ট তৈরি করতেও গোবর অত্যন্ত প্রয়োজনীয় উপদান। জৈব সার হিসেবে এটি জমিতে ব্যবহারে ফসলের উৎপাদন কয়েকগুন বাড়ে। তাই ‘গোবরের ব্যবহার হবে জমিতে, চুলায় নয়।’

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
এসএইচডি/ওএইচ/

সুরা ফিল: হস্তীবাহিনীকে ধুলায় মিশিয়ে দেওয়ার বর্ণনা
টাঙ্গাইলে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
বাকেরগঞ্জে গাছের সঙ্গে বেঁধে কিশোর নির্যাতনের অভিযোগ
টি-টোয়েন্টিতেও নারীরা হোয়াইটওয়াশ
চেন্নাইয়ের জয়, পাঞ্জাবের হারে প্লে অফে রাজস্থান
বিহারীলাল চক্রবর্তীর জন্ম
চাকরিক্ষেত্রে পরিশ্রম মেষের, চিন্তা বাড়বে সিংহের
আর্জেন্টিনার জার্সির কাটতিই বেশি!
মেয়াদোত্তীর্ণ ও পচা ১২০ মণ খেজুর ধ্বংস
মাদক নির্মূলে কঠোর হওয়ার ঘোষণা প্রধানমন্ত্রীর