ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপ খনন কাজ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপ খনন কাজের উদ্বোধন করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী।

ভোলা: ভোলা সদরের ভেদুরিয়ায় বাপেক্সর ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপ খনন কাজ শুরু হয়েছে। শনিবার (৯ ডিসেম্বর) দুপুরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী এ খনন কাজের উদ্বোধন করেন।

এসময় তিনি জানান, বাপেক্স চলতি অর্থ বছরে ২৮টি গ্যাস অনুসন্ধান কূপ খনন করবে। ইতোমধ্যে ৯টি গ্যাস অনুসন্ধান কূপ খনন কাজ সম্পন্ন হয়েছে। চলতি অর্থ বছরে আরো ৪টি নতুন গ্যাস কূপ খনন করা হবে। এর আগে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় শাহবাজপুর ইস্ট গ্যাস কূপ খনন করা হয়েছে। সেখানে বিপুল পরিমাণ গ্যাস পাওয়া গেছে।

ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপতিনি আরো বলেন, আসা করছি ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপেও বিপুল গ্যাস পাওয়া যাবে। ভোলায় শিগগিরই আরো দু’টি গ্যাস অনুসন্ধান কূপ খনন করা হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও আমেরিকান কোম্পানি হ্যালিবারটন-এর সহযোগিতায় বাংলাদেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন কোম্পানি (বাপেক্স) এ কূপ খনন কাজ অনুসন্ধান করছে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নওশাদ ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপ-সচিব খাদিজা নাজনীন ও ভোলা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৃধা মো. মোজাহিদুল ইসলাম।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের উপস্থিত থাকার কথা থাকলেও বৈরী আবহাওয়ার জন্য তিনি উপস্থিত হতে পারেননি।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৭
আরবি/

চিকিৎসকদের অনুপস্থিতির ওপর নিষেধাজ্ঞা চেয়ে রিট
আগরতলায় দুইজনের মরদেহ উদ্ধার
বরিশালে পাসপোর্ট অফিস থেকে রোহিঙ্গা নারী আটক
পলাশবাড়ীতে চেয়ারম্যানের বাড়ি থেকে ত্রাণের ঢেউটিন উদ্ধার
চুনারুঘাটে ড্রেজার মেশিন ধ্বংস, বালু জব্দ
শ্বাসরোধে মা, মেয়েকে আঘাত করে খুন
বিখ্যাত জাদার শহর থেকে বিশ্বমঞ্চে মদ্রিচ
দাবি আদায়ে অনশনে বসছে আত্মসমর্পণকারী জঙ্গিরা
মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের রুল
ফুলবাড়ীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু