জ্বালানিখাতে নীতিমালায় অবদান রাখতে পারে এনার্জি চার্টার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তুর্কেমেনিস্তানে আন্তর্জাতিক এনার্জি চার্টারের ২৮তম সভা (সংগৃহীত)

ঢাকা: জ্বালানি খাতের বিনিয়োগ নীতিমালা সুষম করতে আন্তর্জাতিক এনার্জি চার্টার গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে বহুজাতিক নীতিমালা তৈরি ও সমন্বয় করতেও এ সংস্থার সহায়ক ভূমিকা রাখার সুযোগ রয়েছে। এ সময় তিনি জ্বালানি সহযোগিতায় সহাবস্থানের গুরুত্ব তুলে ধরেন।

বুধবার (২৯ নভেম্বর) তুর্কেমেনিস্তানের রাজধানী আশাগাবাদে আন্তর্জাতিক এনার্জি চার্টারের ২৮তম সভার মিনিস্টারিয়াল সেশনে বক্তব্য রাখতে গিয়ে এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, জল-বিদ্যুতের জন্য বাংলাদেশ-ভুটান-ভারত-নেপালের (বিবিআইএন) নেটওয়ার্ক কার্যকরী করতে কাজ করছে বাংলাদেশ। তুর্কেমেনিস্তান-আফগানিস্তান-পাকিস্তান-ইন্ডিয়া (টিএপিআই) পাইপলাইন প্রকল্প বা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের সংগঠন আসিয়ানের (এএসইএএন) গ্রিড এ অংশ নিয়ে আঞ্চলিক বন্ধন জোরদার করতে এনার্জি চার্টার অতুলণীয় অবদান রাখতে পারে। ঝুঁকিবিহীন সুষম জ্বালানি সরবরাহে এ সংস্থার সহযোগিতা নিয়ে টেকসই জ্বালানি ব্যবস্থাপনা তৈরি করা সম্ভব।

এ সময় বাংলাদেশের জ্বালানি খাতের উন্নতিকল্পে প্রশিক্ষণপ্রতিষ্ঠানের উন্নয়নে সহযোগিতা কমনা করে প্রতিমন্ত্রী বলেন, তহবিল গঠন, সক্ষমতা বৃদ্ধি ও রেগুলেটারি ক্লাইমেটের অভিজ্ঞতা বিনিময়ে এনার্জি চার্টার সবাইর জন্য একটি ফ্লাটফর্ম তৈরি করে দিতে পারে।

পারস্পারিক সহযোগিত বৃদ্ধির লক্ষ্যে নিয়ে অনুষ্ঠিত ২৮তম সম্মেলনে বিভিন্ন দেশের জ্বালানি মন্ত্রণালয়ের প্রধান ও তাদের প্রতিনিধি, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ২৮তম সম্মেলনের সভাপতি মাকসাত এম. বাবায়েভ ও মহাসচিব ড. অরবান রুসনাক।

পরে প্রতিমন্ত্রী নসরুল হামিদ আন্তর্জাতিক এনার্জি চার্টারের মহাসচিব ড. আরবান রুসনাকের সঙ্গে এক দ্বি-পাক্ষিক সভায় মিলিত হন। সভায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা, এলএনজি টার্মিনাল গভীর সমুদ্র বন্দর, কোল টার্মিনাল, পাইপলাইন প্রকল্প, রিফাইনারি, বিদ্যুৎকেন্দ্র ও বিতরণ ব্যবস্থার উন্নয়ন নিয়ে আলোচনা করেন এবং মানবসম্পদ উন্নয়নে সহযোগিতা কমনা করেন। 

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
ওএইচ/

হামলার প্রতিবাদে ঢাবিতে শিক্ষকদের সংহতি সমাবেশ
হবিগঞ্জে পাসের হার ৫৭.৭৫ শতাংশ
পিছিয়েই যাচ্ছে ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ
অন্তর্দ্বন্দ্ব সামলাতে না পেরে সরকারের বিরুদ্ধে বদনাম
ঝিনাইদহ ক্যাডেট কলেজে শতভাগ পাস  
জামালপুরে একজনের মৃত্যুদণ্ড, তিনজনের যাবজ্জীবন
বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ
চাঁদপুর জেলার শীর্ষে মনসুর উদ্দিন মহিলা কলেজ
সিসিক মেয়র নির্বাচনে রণেভঙ্গ দিলেন সেলিম
গোপালগঞ্জে মাইক্রোবাসের ধাক্কায় স্কুলছাত্র নিহত