‘চিন্তার বিকাশে গবেষণার বিকল্প নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী। ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: ‘আমরা চাই চিন্তার বিকাশ। এজন্য গবেষণার বিকল্প নেই আর গবেষণায় দীর্ঘমেয়াদী ভিশন থাকতে হবে’।

সোমবার (২০ নভেম্বর) রাজধানীর আব্দুল গনি রোডের বিদ্যুৎ ভবনে বাংলাদেশ অ্যানার্জি অ্যান্ড পাওয়ার রিসার্স কাউন্সিলের (ইপিআরসি) সেমিনারে এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।
 
প্রধান অতিথির বক্তব্যে তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রশ্ন করেন, ‘আমাদের দেশে কেনো আইনস্টাইন হবে না? অবশ্যই আমাদের নতুন প্রজন্ম সে মেধা রাখে’।
 
তিনি বলেন, ‘আমরা গবেষণা করে কৃষিতে অনেক মঙ্গল এনেছি। বিদ্যুতেও একইভাবে সফলতা অর্জন করতে পারবো। এজন্য সবার মধ্যে শেয়ারিং বাড়াতে হবে’।
 
‘আমাদের জনসংখ্যার ৬০ শতাংশ যুবক। আমাদের মতো এতো বিশাল সম্ভাবনাময় জনগোষ্ঠী আর এতো চমৎকার ইকো সিস্টেম খুব কম দেশেরই রয়েছে’ বলেও মন্তব্য করেন তিনি।
 
বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমেদ কায়কাউস বলেন, ‘আমরা এখন ঐতিহাসিক জায়গায় অবস্থান করছি। আমরা জাতি হিসেবে সফল, আমরা প্রমাণ করেছি- পারি। এ অঞ্চলের অনেক দেশের তুলনায় এগিয়ে গেছি’।
 
সচিব বলেন, ‘অনেকে মনে করেন, একাডেমিক ও প্রাকটিশনার ভিন্ন কথা। কিন্তু আমি মনে করি, ভিন্ন নয়। দু’য়ের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমেই দেশ এগিয়ে যাবে’।
 
ইপিআরসি’র চেয়ারম্যান শাহীন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভাইস চেয়ারম্যান ড. আরশাদ মনসুর। বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন কোম্পানি ও সংস্থার কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সেমিনারে অংশ নেন।
 
গত বছর যাত্রা শুরু করা ইপিআরসি’র প্রধান লক্ষ্য হচ্ছে, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ইনোভেটিভ আইডিয়া শেয়ারিং, গবেষণায় সহায়তা প্রদান এবং গবেষণালব্ধ জ্ঞান বাস্তবে প্রয়োগে সহায়তা করা। শিক্ষার্থীদের গবেষণায় বিশেষ সহায়তাও দিচ্ছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
এসআই/এএসআর

এসবি ইন্সপেক্টর মামুন হত্যায় তিনজনের স্বীকারোক্তি
মাস ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম
বেনাপোল বন্দর দিয়ে আরও ১০০ মহিষ আমদানি
পিরোজপুরে জিহাদি বই ও ম্যাগা‌জিনসহ আটক ১
পেরেরার শতকে সমতায় শ্রীলঙ্কা
যশোর বোর্ডে ইংরেজির ধাক্কা, কমেছে পাসের হার
হামলার প্রতিবাদে ঢাবিতে শিক্ষকদের সংহতি সমাবেশ
হবিগঞ্জে পাসের হার ৫৭.৭৫ শতাংশ
পিছিয়েই যাচ্ছে ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ
অন্তর্দ্বন্দ্ব সামলাতে না পেরে সরকারের বিরুদ্ধে বদনাম