নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতা প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতা প্রয়োজন

ঢাকা: নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতার ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ শক্তি প্রযুক্তির ফলিত গবেষণার যথেষ্ট প্রয়োজন রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট এনার্জি সেক্টরে, বিশেষ করে নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির ওপর বেশ কাজ করছে। এখন এর নবায়নযোগ্য জ্বালানির বৈচিত্র্যতার দিকে খেয়াল দিতে হবে বেশি।
 
মঙ্গলাবর (৭ নভেম্বর) দুপুরে শক্তি ইনস্টিটিউট ও বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (ইপিআরসি) যৌথ আয়োজনে এক কর্মশালায় বক্তব্য রাখছিলেন তৌফিক-ই-ইলাহী।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এটি অনুষ্ঠিত হয়।
 সিনেট ভবনে আয়োজন, ছবি: বাংলানিউজ
কর্মশালায় আরও বক্তব্য রাখেন, ইপিআরসি’র চেয়ারম্যান শাহিন আহমেদ চৌধুরী, সামিট গ্রুপের চেয়ারম্যান মুহম্মাদ আজিজ খান, বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন এবং সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশনের (বিএসআরইএ) সভাপতি ও ব্রাইট গ্রিন এনার্জি ফাউন্ডেশনের (বিজিইএফ) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীপাল বড়ুয়া। 
কর্মশালায় সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং সহ সভাপতি ছিলেন শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হক।

কর্মশালার আগে ড. সাইফুল হক জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীকে শক্তি ইনস্টিটিউট উদ্ভাবিত সোলার প্যানেল দিয়ে ইলেক্ট্রিক কার দেখান। পরে সেমিনারে যোগ দেন তারা।

বাংলাদশে সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৭ 
এসএ/এসএইচ

কোটা ইস্যুতে ক্লাস বর্জন, সেশনজটের আশঙ্কা ঢাবিতে
নির্বাচন নিয়ে বিদেশিদের মন্তব্যে গুরুত্ব দেবে না আ’লীগ
কোন্দলে জর্জরিত মহিলা দল
২০-২১ জুলাই খাগড়াছড়িতে সাংস্কৃতিক উৎসব
যেসব স্থান ভ্রমণ না করলে জীবনটাই বৃথা! (পর্ব-৩)
রাজশাহীতে ফুটপাত ছাড়া আর একটি রাস্তাও নির্মাণ হবে না
অবসাদ দূর করবে চকোলেট মিল্ক
বগুড়ায় ভুল চিকিৎসায় স্কুলছাত্রের মৃত্যুর অভিযোগ
শেষ সময়ে লটারি টিকিট কিনে বাজিমাত!
প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ড্র