বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্লান্ট হবে কেরানীগঞ্জে

মো. নাজিম উদ্দিন ইমন, কেরানীগঞ্জ করেসপন্ডেন্ট
ঢাকা নর্থ ব্যুরো
| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্লান্ট হবে কেরানীগঞ্জে

কেরানীগঞ্জ (ঢাকা): বর্জ্য থেকে উৎপাদন হবে বিদ্যুৎ। দেশে প্রথম এই ধরনের পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি চালু হতে যাচ্ছে কেরানীগঞ্জে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমন ঘোষণাই দিয়েছেন।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাতে প্রতিমন্ত্রীর ভেরিফাইড ফেসবুক পেজে একটি স্ট্যাটাসের মাধ্যমে তিনি এ ঘোষণা দেন। ওই স্ট্যাটাসের সঙ্গে তিনি আবর্জনা সংগ্রহের ভ্যান গাড়ির কয়েকটি ছবিও পোস্ট করেন।

প্রতিমন্ত্রী তার স্ট্যাটাসে উল্লেখ করেছেন, তৈরি হচ্ছে কেরানীগঞ্জ। চালু হতে যাচ্ছে দেশের প্রথম পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি। সব ধরনের ময়লা-আবর্জনা পরিষ্কার করা হবে নিয়মিত ভাবে, প্রতিদিন। রাস্তা-ঘাট, ড্রেন এবং সুয়ারেজ লাইনও নিয়মমাফিক ভাবে পরিষ্কার করা হবে। প্রাথমিকভাবে ৩৫টি ডাম্পিং ভ্যানের মাধ্যমে দিনে দুইবার (সকালে এবং বিকেলে) আবর্জনা সংগ্রহ করা হবে। এরপর এই বর্জ্য থেকে উৎপাদন হবে বিদ্যুৎ। সারা কেরানীগঞ্জে এখন যে ময়লা-আবর্জনা জমা হয় তার সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সকলকে অনুরোধ করব যেখানে-সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলার জন্য। ইতোমধ্যে ওয়ার্ডের মেম্বার, ইউনিয়নের চেয়ারম্যান এবং উপজেলা পরিষদকে এই প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে। সকলের সম্বিলিত প্রচেষ্টায় কেরানীগঞ্জ হবে সুন্দর এবং পরিষ্কার-পরিচ্ছন্ন; গড়ে উঠবে আগামীর কেরানীগঞ্জ।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এনটি

ইয়াবাসহ যুবক গ্রেফতার
এইচএসসির ফল জানা যাবে যেভাবে
হিমছড়িতে গুলিতে দু’জন নিহত, অস্ত্র-মাদক উদ্ধার
আগরতলায় হচ্ছে এআইআইএমএসের শাখা
সাভারের পরিণতি কি হাজারীবাগের মতো!
ক্ষমা চেয়ে গ্রাহকের সুদ কমালো উত্তরা ব্যাংক
কোটা ইস্যুতে ক্লাস বর্জন, সেশনজটের আশঙ্কা ঢাবিতে
নির্বাচন নিয়ে বিদেশিদের মন্তব্যে গুরুত্ব দেবে না আ’লীগ
কোন্দলে জর্জরিত মহিলা দল
২০-২১ জুলাই খাগড়াছড়িতে সাংস্কৃতিক উৎসব