বিদ্যুতের দাম ১৫.৩০ শতাংশ বাড়াতে প্রস্তাব নেসকোর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিদ্যুতের দাম

ঢাকা: নর্দান ইলেক্টিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) গ্রাহক পর্যায়ে গড়ে ১৫.৩০ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে। যা ইউনিট প্রতি দাঁড়ায় ১ টাকা ৩ পয়সা। তবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি ইউনিট প্রতি ৮৯ পয়সা হারে দাম বাড়ানোর পক্ষে মত নিয়েছেন।

বর্তমান বিদ্যুতের পাইকারি দরের ভিত্তিতে এই প্রস্তাব করেছে নেসকো। নতুন করে পাইকারি দাম বৃদ্ধি হলে তার সঙ্গে সমন্বয় করে বাড়ানোর আবেদন করেছে রাজশাহী ও রংপুর বিভাগের শহরাঞ্চলে বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা এই কোম্পানিটি।
 
বুধবার (৪ অক্টোবর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) গণশুনানিতে এ প্রস্তাব  তুলে ধরেন নেসকো ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম।

প্রস্তাবে বলা হয়েছে, পিডিবি ইতোমধ্যে পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করেছে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গণশুনানিতে বিইআরসি কারিগরি মূল্যায়ন কমিটি দাম বাড়ানোর সুপারিশ করেছে। পাইকারি দাম বাড়লে সমন্বয় করে দাম বাড়ানোর আবেদন করছি।

...নেসকো অন্যান্য বিতরণ সংস্থার মতো, ডিমান্ড ও সার্ভিস চার্জ বদ্ধির প্রস্তাব করেছে।
জাকিউল ইসলাম বলেন, দুঃখজনক হলেও সত্য যে বিতরণ এলাকার পৌরসভাগুলো ঠিকমতো বিল পরিশোধ করছেনা। অনেক পৌরসভার কাছে ৯ মাস পর্যন্ত বকেয়া পড়ে রয়েছে। এতে ২২১ কোটি টাকা বকেয়া নিয়ে হিমশিম খাচ্ছে নেসকো।

তিনি বলেন, নেসকোর এলাকায় নিম্ন আয়ের গ্রাহক বেশি। ১২ লাখ ৭৪ হাজার ৮৮৩ জন গ্রাহকের মধ্যে ৮০ শতাংশ গ্রাহক কৃষিজীবী, সে কারণে পল্লী বিদ্যুতের মতো পাইকারি দামের কাঠামো হওয়া উচিত।

গণশুনানি গ্রহণ করছেন বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান, রহমান মুরশেদ, আবদুল আজিজ খান ও মাহমুদউল হক ভুইয়া।

গণশুনানিতে ক্যাব, ব্যবসায়ী সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৭
এসআই/এসএইচ

মতিঝর্নায় র‌্যাবের সঙ্গে গুলিবিনিময়, নিহত ২
আনিসুল হকের প্রতিশ্রুতি রাখতে পারেনি ডিএনসিসি
অনিয়ম-দুর্নীতিতেও কম যান না কবি নজরুলের সেই শিক্ষক!
সাংহাইয়ের হোয়াংপু ও ঢাকার বুড়িগঙ্গা
রহস্য দ্বীপ (পর্ব-৮২)
‘দেখেও না দেখার ভান করতে হচ্ছে’
গরমে স্বস্তি পেতে চাই সবুজ নগরী
১৪ দলের পরিধি বাড়াতে আপত্তি শরিকদের
দাউদকান্দিতে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
লালমনিরহাটে গুলিবিদ্ধ অবস্থায় ধর্ষক গ্রেফতার