যারা জনগণের রক্ত চুষে খায়, তারা দেশের উন্নয়ন চায় না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে যৌথসভা অনুষ্ঠিত হয়। ছবি: পিআইডি

ঢাকা: যারা বিদেশ থেকে টাকা এনে উচ্চ হারে ঋণ দেওয়ার নামে দরিদ্র মানুষের রক্ত চুষে খায়, তারা বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়াকে পছন্দ করছে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। 

শুক্রবার (৬ জুলাই) বিকেলে আওয়ামী লীগের যৌথ সভায় সূচনা বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, অনেকে দেশের উন্নয়ন চায় না। দেশ আজ সবদিক থেকে এগিয়ে যাচ্ছে, এটা তাদের পছন্দ নয়। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে গ্র্যাজুয়েশন হওয়ায় তারা পছন্দ করছে না। এটা কেন তাদের পছন্দ নয় তা আমি জানি না। তবে পছন্দ না হওয়ার কারণ হলো ঋণ আনতে নাকি সমস্যা হয়। দেশ দরিদ্র থাকলে, দরিদ্র কঙ্কালসার মানুষকে দেখিয়ে যারা বিদেশ থেকে টাকা এনে উচ্চহারে দরিদ্রদের ঋণ দিয়ে নিজেদের ভাগ্যের উন্নয়ন করে, তাদের সর্বনাশ হয়েছে। সর্বনাশ জনগণের হয়নি। যারা মানুষের রক্ত চুষে খায় তাদের সর্বনাশ হয়েছে। 

উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকায় দেশ উন্নয়নশীল দেশে উন্নীত হতে পেরেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা সবসময় চেয়েছি নিজেদের সম্পদ দিয়ে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবো, নিজেরা স্বাবলম্বী হবো। কারোর কাছে হাত পেতে ভিক্ষা নিয়ে চলবো না।

বেশ ক’বছর পর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে কার্যনির্বাহী সংসদ এবং উপদেষ্টা পরিষদের এই যৌথসভা অনুষ্ঠিত হলো। নবনির্মিত কেন্দ্রীয় কার্যালয়ে ভবনে প্রথম এ সভায় ৫টায় শুরুর আগে থেকেই জিরো পয়েন্ট, বঙ্গবন্ধু স্টেডিয়াম, গুলিস্তানসহ আশপাশে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের হাজারো নেতাকর্মী অবস্থান নেন। তারা ব্যানার নিয়ে দাঁড়িয়ে স্লোগান দিতে থাকেন।

বাংলাদেশ সময়: ২১১ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এসকে/এইচএ/

উন্নয়নের জন্য সিলেটবাসী নৌকার পক্ষে রয়েছেন: কামরান
পরিকল্পিত হত্যাকাণ্ডের শিকার মা-মেয়ে
কোটা: হামলাকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা জানতে নোটিস
ভূঞাপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
সূচক পতনে পুঁজিবাজারের সপ্তাহ শুরু
ফরিদপুরে বিকাশে প্রতারণা চক্রের পাঁচ সদস্য আটক
খাতুনগঞ্জে হাঁটুপানি, বেচাকেনায় স্থবিরতা
কোটা আন্দোলনের যুগ্ম আহ্বায়ক ফারুকের জামিন নামঞ্জুর
রপ্তানি ট্রফি পেল ৬৩ প্রতিষ্ঠান
জয়পুরহাটে বেড়েই চলেছে ডায়রিয়া রোগীর সংখ্যা