বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপনে হচ্ছে ২ কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগ কার্যালয়ে সভা

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে দু’টি কমিটি গঠন করা হচ্ছে। একটি উচ্চ পর্যায়ের নাগরিক কমিটি, অপরটি আওয়ামী লীগের। তবে আনুষ্ঠানিকভাবে কমিটি গঠনের বিষয়টি এখনও ঘোষণা হয়নি।

শুক্রবার (৬ জুলাই) আওয়ামী লীগের যৌথসভায় এ কমিটি গঠনের সিদ্ধান্ত হয় বলে জানা যায় বৈঠক সূত্রে। বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের নবনির্মিত কেন্দ্রীয় কার্যালয়ে শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। 

সূত্র জানায়, বছরব্যাপী বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপনের সিদ্ধান্ত হয়। বছরব্যাপী এ কর্মসূচি পালনে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামকে প্রধান করে একটি উচ্চ পর্যায়ের নাগরিক কমিটি গঠন করা হয়েছে। 
এতে সদস্য সচিব হিসেবে থাকবেন সাবেক মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। 

আর আওয়ামী লীগের পক্ষ থেকে বছরব্যাপী কর্মসূচি পালনের জন্য আরেকটি কমিটি গঠন করা হয়েছে, যে কমিটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চেয়ারম্যান ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে সদস্য সচিব করা হয়েছে। কাজের সুবিধার জন্য পরে অনেকগুলো উপ-কমিটি গঠন করা হবে। 

২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন থেকে শুরু হয়ে শেষ হবে ২০২১ সালের ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে।
  
সূত্র আরও জানায়, বৈঠকে সিদ্ধান্ত হয় বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে গৃহীত বছরব্যাপী কর্মসূচিতে বিদেশি রাষ্ট্রপ্রধান ও রাজনীতিবিদদের আমন্ত্রণ জানিয়ে একটি বড় ধরনের অনুষ্ঠানের প্রস্তাব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। প্রধানমন্ত্রী এতে সম্মতি জানান। এছাড়া বঙ্গবন্ধুর জীবনী নিয়ে একটি ডকুমেন্টারি ও অস্থায়ী জাদুঘর নির্মাণ করা হবে। দলের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান টুঙ্গীপাড়া থেকে শতবর্ষের এ কর্মসূচি শুরুর প্রস্তাব করেছেন। 

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮ 
এসকে/এএ

৮ দিন পানি নেই বাকলিয়ায়!
প্রকল্প বাস্তবায়নের টাকা নিয়ে নয়-ছয় করলে ব্যবস্থা
বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত বাকৃবি
সবুজের ডাকে সাড়া
নিখোঁজের দু’দিনপর সোনারগাঁওয়ে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
ওয়ানডে দিয়ে সম্মান পুনরুদ্ধারের প্রত্যাশা
তৃতীয় লিঙ্গকে সমাজের মূল ধারায় ফেরাতে ‘সুন্দর বাজুক’
অতিরিক্ত ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সিদ্ধান্ত
মেয়র হজ কাফেলার প্রশিক্ষণ কর্মশালা
ভোলায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু