‘ধৈর্য ধরুন, প্রধানমন্ত্রী কোটা সংস্কার নিয়ে কথা বলবেন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওবায়দুল কাদের/ফাইল ফটো

ঢাকা: কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রী আজ (১১ এপ্রিল) জাতীয় সংসদে কথা বলবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১১ এপ্রিল) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের একথা জানান তিনি।

কাদের বলেন, আপনারা ধৈর্য ধরুন, প্রধানমন্ত্রীর উপর আস্থা রাখুন। তিনি বঙ্গবন্ধু কন্যা। আজ জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে এ বিষয়ে কথা বলতে পারেন শেখ হাসিনা।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর বক্তব্য প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনে যারা আক্রমণ করেছে কৃষিমন্ত্রী তাদের উদ্দেশ্যে একথা বলেছেন।

‘এই আন্দোলন কেন্দ্র করে কোনো বিদ্বেষপ্রসূত মনোভাব নিয়ে কেউ যাতে রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে না পারে সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে।’

ওবায়দুল কাদের বলেন, একটু ধৈর্য ধরুন। কোনো গুজবে কান দেবেন না। ডিভাইসিভ পলিটিক্সের শিকার হবেন না। কারণ অনেকেই ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। যারা আন্দোলন করছেন তারাও যেন প্রধানমন্ত্রীর আশ্বাসে বিশ্বাস রাখেন। কোটা সংস্কারের আন্দোলন যারা করছেন তারা যেন এ আন্দোলনেই থাকেন। 

সেতুমন্ত্রী বলেন, কোটা ব্যবস্থা পরীক্ষা-নীরিক্ষা করে দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। আমি সেই বার্তা তাদের কাছে পৌঁছে দিয়েছি। তাদের দাবিগুলো যৌক্তক ও ইতিবাচকভাবে দেখা হচ্ছে। তারা আমাদের সিদ্ধান্ত মেনে নিয়েছে, সুর মিলিয়েছিলো। আন্দোলন স্থগিত করেছে। এরপর কী হলো? আবারও কী কারণ তারা আন্দোলনে আছে সেটি আমার জানা নেই। সরকারের প্রধানমন্ত্রী তার পার্টির সেক্রেটারিকে পাঠিয়েছিলেন এটাই সরকারের বক্তব্য।

তিনি বলেন, কেউ বিষয়টি নিয়ে পারসোনাল কথা বলতেই পারেন। তিনি মন্ত্রী হতে পারেন, এমপি হতে পারেন, বড় নেতা হতে পারেন। সেটি তাদের নিজস্ব বক্তব্য। আমি যেটি বলেছি সেটিই সরকারের বক্তব্য। বিভ্রান্তি ছাড়ানোর জন্য এদেশে একটি মতলবি মহল আছে। 

আন্দোলনকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশের রাজনীতিতে জঙ্গি পৃষ্ঠপোষকরা গত ৯ বছর কোনো সুযোগ পায়নি। কিন্তু এখন তারা কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে। আমি আপনাদের বলবো কারো রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার হবেন না। যদি আন্দোলনকারীদের নেতৃত্ব তাদের হাতে চলে যায় তাহলে দেশের  ক্ষতি হবে, তারাও ক্ষতিগ্রস্ত হবে।

দায়িত্বশীলদের দায়িত্বজ্ঞানহীন কথা বলতে ‘মানা’ কাদেরের
বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
এসকে/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: কোটা সংস্কার
দুই ব্যাংকের নিয়োগ পরীক্ষার সময়সূচি
মোহমায়াতে শ্যামল-ঊর্মিলা
অনার্স ভর্তিতে সাড়ে ৫ লাখ আবেদন, ক্লাস শুরু ১১ অক্টোবর
ফিল্ডিংয়ে নামলো বাংলাদেশ
ঈশ্বরদীতে ডাচ-বাংলার এজেন্ট ব্যাংক শাখার উদ্বোধন
মিডিয়াকে হাতকড়া পরিয়ে দেওয়া হয়েছে
কুবি ছাত্রলীগের উদ্যোগে জেব্রাক্রসিং
অনেক কাজেই খোঁজ পড়ে 
বছরে তিন লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে
মাদারীপুরে ইজিবাইকের চাপায় শিশুর মৃত্যু