কারাগারে ডিভিশন পেলেন খালেদা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন বিএনপি প্রধান খালেদা জিয়া

পুরনো কেন্দ্রীয় কারাগারের সামনে থেকে: পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া জেলকোড অনুযায়ী ডিভিশন (সামাজিক মর্যাদা অনুযায়ী প্রথম শ্রেণীর সুবিধা) পেয়েছেন।

রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখারউদ্দীন সাংবাদিকদের জানান, আদালতের নির্দেশে বিএনপি চেয়ারপারসনকে ডিভিশন দেওয়া হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তিনি এ ডিভিশন পেলেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড এবং তার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

রায় ঘোষণার পরই সাবেক এ প্রধানমন্ত্রীকে নেওয়া হয় পুরনো কেন্দ্রীয় কারাগারে। এরপর শনিবার (১০ ফেব্রুয়ারি) কারাগারে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন তার আইনজীবীরা। সাক্ষাৎ শেষে দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, খালেদা জিয়াকে ডিভিশন দেওয়া হয়নি। তাকে সাধারণ কয়েদি হিসেবে রাখা হয়েছে। তিনি অসুস্থ হিসেবে তার সঙ্গে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট হিসেবে যে গৃহকর্মী ফাতেমাকে রাখার কথা, তাকেও থাকতে দেওয়া হচ্ছে না।

খালেদা জিয়াকে ডিভিশন দেওয়ার কথা জানিয়েছেন আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখারউদ্দীন। ছবি: সুমন শেখএই প্রেক্ষিতে খালেদার ডিভিশন চেয়ে রোববার সকালে আইনজীবী ব্যারিস্টার জাকির হোসেন ভুঁইয়া ও অ্যাডভোকেট আমিনুল ইসলাম ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতে আবেদন করেন। আবেদনের শুনানি শেষে সংশিষ্ট আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান কারা কর্তৃপক্ষকে ডিভিশন দেওয়ার আদেশ দেন। 

এই আদেশের কপি বিকেলে কারাগারে গিয়ে কর্তৃপক্ষের কাছে জমা দেন খালেদা জিয়ার ৯ আইনজীবী। সেখান থেকে বেরিয়ে আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের বলেন, ‘জেলকোডের ৬১৭ ধারা অনুযায়ী খালেদা জিয়া ডিভিশন পাবেন। ইতোমধ্যে আদালত তার প্রসেস সার্ভারের মাধ্যমে অর্ডার কারাগারে পাঠিয়ে দিয়েছেন। আমরাও ডিআইজি প্রিজনের সঙ্গে দেখা করে অর্ডার পৌঁছে দিয়েছি। খালেদা জিয়া অসুস্থতার কারণে একা চলাফেরা করতে পারেন না, এজন্য আমরা তার সহযোগী রাখার আবেদন করেছিলাম। আদালত জেলকোড অনুযায়ী সে আদেশও দিয়েছেন। এখন ফাতেমাও থাকবেন খালেদা জিয়ার সঙ্গে।’

বিএনপি প্রধানের আইনজীবীরা কারাগারের সামনে থেকে চলে যাওয়ার ঘণ্টাখানেক পর আইজি প্রিজনের তরফ থেকে সাংবাদিকদের এ কথা জানানো হলো।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮/আপডেট ১৯১৬ ঘণ্টা
এসআইজে/এইচএ/

** ‘জেলকোড অনুযায়ী ডিভিশন পাবেন খালেদা, থাকবেন ফাতেমাও’
** খালেদার ডিভিশন: আদালতের আদেশ নিয়ে কারাগারে ৯ আইনজীবী
** ডিভিশনের আবেদন নিয়ে কারা সদর দপ্তরে খালেদার আইনজীবীরা
** খালেদাকে জেলকোড অনুযায়ী ডিভিশন দিতে আদালতের আদেশ 

যেসব স্থান ভ্রমণ না করলে জীবনটাই বৃথা! (পর্ব-১)
বিশ্বের প্রাচীনতম উপাসনালয়ের সন্ধান
আমাজনে মিললো ভয়ঙ্কর পরজীবী বোলতা
মিরাজের ৩ উইকেটে বাংলাদেশের স্বস্তি
ত্রিপুরা জুড়ে অভিযানে বিপুল পরিমান মাদক জব্দ
ধারা কমিয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে ঘুষ বানিজ্যের চেষ্টা
রাসিক নির্বাচনে পাল্টাপাল্টি অভিযোগ লিটন-বুলবুলের
কামরান-আরিফের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ
রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে রয়েছে মালয়েশিয়া
মাদারীপুরে ইউপি চেয়ারম্যানকে হাতুড়ি পেটা