প্রবাসে বাংলাদেশ, বুকে একখণ্ড স্বদেশ

এলিজা বিনতে এলাহী, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরিযায়ী শীতের অতিথি পাখিরা

দ্য হেগ (নেদারল্যান্ডস) থেকে: বিশ্ববিদ্যালয় থেকে বাসায় ফেরার পথে ঝাঁকে ঝাঁকে পাখি দেখি। উড়ছে, খেলা করছে, ঘুরে বেড়াচ্ছে আমাদের প্রতিবেশীর মতো। এদের দেখে বাংলাদেশে আসা পরিযায়ী শীতের অতিথি পাখিদের কথা মনে পড়ে।

তাকিয়ে দেখি আশেপাশের গাছগুলো পাতা ঝরিয়ে ক্রমেই বিবর্ণ হচ্ছে। বুকে একখণ্ড স্বদেশ টনটন করে ওঠে। বহুদূর থেকেও টের পাই, বাংলাদেশে হেমন্ত ছুঁয়ে ছুঁয়ে শীত আসছে।

বিদেশে এসে বাংলাদেশের কথা অনেক বেশি মনে পড়ে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিদেশ থাকায় অনেক ঘুরাঘুরি করলেও হৃদয়ে স্পন্দন জাগায় বাংলাদেশই। ভ্রমণের নেশায় বহু দেশে গিয়েছি। ভ্রমণ ভিত্তিক দুটি বইও প্রকাশিত হয়েছে। 

ভ্রমণের অভ্যাস শুরু করেছিলাম, বাংলাদেশের পুরোটা দেখার ইচ্ছায়। বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, মানুষ ও প্রকৃতিকে অনুভব করার প্রয়াসের নাম দিয়েছিলাম QUEST, a heritage journey for development. 

দিনক্ষণ হিসেব করে বলতে পারবোনা, ঠিক কবে থেকে ট্রাভেল করার ভুতটা মাথায় চাপল! তাতে লাভ ক্ষতি কি হয়েছে জানিনা তবে দুনিয়া দেখার নেশাটা এতো বছরের শিক্ষা আর জ্ঞানকে সমৃদ্ধ করেছে নিঃসন্দেহে। সেইসঙ্গে আমার ব্যক্তিত্ব নির্মাণে “ট্র্যাভেল” গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। বছর জুড়ে পৃথিবীর বিভিন্ন দেশ ঘুরতে ঘুরতে মনে হল নিজের দেশটাও ঘুরে দেখি । বিশেষ করে বাংলাদেশের ঐতিহ্যবাহী- প্রত্নতাত্ত্বিক জায়গাগুলো ঘুরতে গিয়ে আবারো মনে হয়েছে , গর্ব করার মতো নানা বৈচিত্রে ভরপুর এক সমৃদ্ধ জনপদ ‘বাংলাদেশ’। 
গাছগুলো পাতা ঝরিয়ে ক্রমেই বিবর্ণ হচ্ছেএকবছরে ১৭টা জেলার ঐতিহ্যের স্থাপনা ঘুরে মনে হয়েছে ভাঙ্গা ইটের ভাঁজে লুকিয়ে থাকা ইতিহাস ভবিষ্যতের জন্য ধরে রাখি। ফরিদপুরের একটি প্রাচীন স্থাপনার সামনে তোলা আমার ছবি দিয়ে লগো করেছি স্বদেশ ভ্রমণ প্রচেষ্টা তরুণ-তরুণীদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য। 

২০১৬ সালের ১০ জুলাই শুরু হয় এই “হেরিটেজ জার্নি” যার নাম দিয়েছি QUEST। ঠিক ১ বছর আগে ২০১৬ সালের ১০ জুলাই পুরান ঢাকার বলধা গার্ডেন দিয়ে শুরু হয় QUEST এর যাত্রা । 
আমার কাছে QUEST স্রেফ ঘুরে বেড়ানো নয়, বরং QUEST মানে ইতিহাস, প্রেরণা, ঐতিহ্য, শক্তি,  সংস্কৃতি, শিক্ষা, আত্মপরিচয়, আর শেকড়ের সন্ধানে এক বিনির্মাণের যাত্রা।

৪০ এর চৌকাঠ পেরুনো এক নারীর নতুন উপলব্ধির যাত্রা আমার ভ্রমণ উদ্যোগের নেপথ্যে কাজ করছে। দেখার পাশাপাশি, লেখার পাশাপাশি চেষ্টা করেছি ছবি তোলার, ভিডিও করার। QUEST এর প্রথম ভিডিও শেয়ার হয়েছে বিশ্বব্যাপী। প্রকৃতি ও মানুষের অনুপ্রেরণা আমাকে এবং আমার টিমকে উৎসাহিত করে প্রতিনিয়ত।

বিদেশে যতই ঘুরি, স্বদেশকে দেখার তৃষ্ণা ততই বাড়ছে। বাড়বে না কেন? প্রতিটি বাংলাদেশির বুকে যে রয়েছে একখণ্ড বাংলাদেশ! বুকে স্বদেশকে ধারণ করে পৃথিবীর যেখানেই থাকি না কেন, আমাদের অস্তিত্বে বাংলাদেশ ছাড়া আর তো কিছু নেই। ভালোবাসি প্রিয় স্বদেশ, আমার বাংলাদেশ, তোমাকে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
এমপি/বিএস 
 

দিনাজপুরে পিস্তল-ফেনসিডিলসহ আটক ৪
ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যে ঠাঁই হবে জব্বারের বলিখেলার?
শরীয়তপুরে পকেটমার আটক
হাসপাতালে নয়, ঘরেই বিশ্রাম নিচ্ছেন পেলে
নেইমার পরিস্থিতি এড়াতে বার্সায় আকাশছোঁয়া রিলিজ ক্লজ
পাবনায় ইয়াবাসহ ২ মাদক বিক্রেতা আটক
বরিশালে ফেনসিডিলসহ আইনজীবী আটক
রংপুরে যাত্রা শুরু করলো ‘বর্ণমালা’ গ্রন্থাগার
এসবিএসি ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত
বিয়েতে গান-বাজনা নিয়ে মারামারিতে খুন, গ্রেফতার ৪




Alexa