মিরসরাই ট্র্যাজেডির কথা মনে আছে?

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরসরাই ট্রাজেডিতে নিহত শিশুরা। ফাইল ফটো

চট্টগ্রাম: মিরসরাই ট্র্যাজেডির কথা মনে আছে? কষ্টের ষষ্ঠ বর্ষপূর্তি (১১ জুলাই)-এর কথা মানুষ কেমনে ভুলবে? তবু মনে হয় কিছুটা বিস্মৃত হয়েছি সকলেই।  মিরসরাই-এর ইস্যুকে সামনে নিয়ে পথ সচেতনতার কাজটি গুরুত্বের সাথে করা হয়েছে কি না, সে প্রশ্ন প্রবলভাবে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

২০১১ সালের এই দিনে মিরসরাই স্টেডিয়াম থেকে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল ম্যাচ শেষে বাড়ি ফেরার পথে শিক্ষার্থীবাহী পিকআপভ্যানটি খাদে পড়ে মারা যায় শিক্ষার্থীসহ ৪৫ জন।

তাদের স্মৃতির উদ্দেশে নির্মাণ করা স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’ মাথা উঁচু করে দাঁড়িয়ে যেন তাদের কথাই স্মরণ করিয়ে দিচ্ছে, আর সাবধান করছে মানুষকে।

দুর্ঘটনা পরবর্তী দীর্ঘ ৬ বছর পার হলেও প্রিয়জন হারানো পরিবার ও নিহতদের সহপাঠীসহ আবু তোরাব উচ্চ বিদ্যালয়, মায়ানী উচ্চ বিদ্যালয়, আবু তোরাব কলেজ, আবু তোরাব প্রাথমিক বিদ্যালয়, মঘাদিয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় প্রত্যক্ষদর্শীদের সে দিনের সে ভয়াবহ স্মৃতি এখনো তাড়া করে বেড়ায়। দুর্ঘটনার জন্ম দেওয়া সে মৃত্যুকূপ (বড়তাকিয়া-আবু তোরাব সড়কের সৈদালী এলাকায় সড়কের পার্শ্ববর্তী খাদ) ভরাট করে নিহতদের স্মরণে নির্মাণ করা  দৃষ্টিনন্দন স্মৃতিস্তম্ভ ‘অন্তিম’ বার বার মনে করিয়ে দিচ্ছে হারিয়ে যাওয়া মানুষগুলোর কথা।

১১ জুলাই দিনটি অনেকের কাছে নিছক একটি সাধারণ দিন হলেও কারো জন্য চরম বেদনার। ক'জোড়া চোখের নিরন্তর হাহাকার। সময়ের পদধ্বনিতে বারংবার বেজে যায় ব্যথাতুর বাবাদের নোনাজলের বিউগল। বেদানার্ত মায়েদের মুহ্যমান বোবা চিৎকার।মিরসরাই ট্রাজেডি।

এতো ভুলে যাওয়া সম্ভব নয়। কোনো মা কি ভুলতে পারে সন্তান হারানোর যন্ত্রণা??? কোনো বাবাও যেমন পারবে না ভুলতে ছেলের লাশ বয়ে নিয়ে যাওয়ার করুণ স্মৃতি।

কেউ কেউ আজো সন্ধ্যায় ছেলের পড়ার টেবিল দেখে। ফাঁকা থাকে টেবিল। মায়ের ঝাপসা চোখে বারবার ভেসে আসে ছোট ছোট অবয়বগুলো।
বাবারা, ভুলে যাননি, ভুলে থাকতে পারেননি মায়েরাও। শুধু ভুলে গেছি আমরা বা আমাদের সমাজ। ’৭১ পরবর্তী মীরসরাইয়ে ঘটে যাওয়া এ করুণ ট্র্যাজেডিকে আমরা খুব সহজে ভুলে গেছি!

আজো মায়েদের চোখ খোঁজে সন্তানের অস্তিত্ব। স্মৃতি মাখা শৈশব। টেবিল কাভারে নীল রঙ এ লেখা মা-বাবার প্রতি ভালোবাসার চিরকুট কি ভুলে থাকা সম্ভব???

ভালো থাকুক সব বেদনার্ত মায়েরা। যেমনটি ওপারে ভালো আছে তাদের আদরের সন্তানেরা।

বাংলাদেশ সময়:  ১৯৪০ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
জেডএম/

সোনালি আঁশে হতাশ কৃষকরা
নেত্রকোনায় হেরোইনসহ গ্রেফতার ২
সকালে রোহিঙ্গা ট্রানজিট পয়েন্ট দেখতে যাবেন প্রিয়াঙ্কা
কুষ্টিয়ায় যুবলীগ নেতাকে আটকের অভিযোগ
হাতে ভাজা মুড়িপল্লীতে ব্যস্ততা
পাঁচ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ ৭ মাদক বিক্রেতা নিহত
ঈদে ২০ লাখ যাত্রী পরিবহনে প্রস্তুত ২০৯ লঞ্চ
হুমকির ‍মুখে লাউয়াছড়ার জীববৈচিত্র্য
নলডাঙ্গায় এক ব্যক্তির মরদেহ উদ্ধার
আলমডাঙ্গায় বন্দুকযুদ্ধে শীর্ষ মাদক বিক্রেতা নিহত