চালকদের পাল্লাপাল্লিতে দুর্ভোগ বাড়ছে ছোট গাড়ির

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাটুরিয়া ফেরিঘাট এলাকা থেকে: চালকদের পাল্লাপাল্লিতে দুর্ভোগ বাড়ছে পাটুরিয়া ঘাট এলাকায় নৌরুট পার হতে আসা ব্যক্তিগত ছোট গাড়ির। এতে করে একদিকে যেমন বিপাকে পড়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। অপরদিকে অধিক ভোগান্তি পোহাচ্ছে ফেরিঘাট এলাকায় নৌরুট পার হতে আসা ব্যক্তিগত ছোট গাড়ির যাত্রী ও চালকরা।

ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে বেশির ভাগ ভোগান্তি পোহাচ্ছে ওইসব গাড়ির নারী ও শিশু যাত্রীরা। এসব ভোগান্তির কারণ হিসেবে চালকদের অসুস্থ পাল্লাপাল্লিকেই উল্লেখযোগ্য কারণ হিসেবে ব্যাখ্যা দিচ্ছেন সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা যায়, ঢাকা-আরিচা মহাসড়কের টেপড়া বাসস্ট্যান্ড থেকে বাম দিক হয়ে ফেরিঘাটের ৫ নম্বর পন্টুন হয়ে নৌরুট পারের ব্যবস্থা করেছে ফেরিঘাট কর্তৃপক্ষ। এতে করে অনেকটা ভোগান্তি লাঘব হচ্ছে ছোট গাড়ির চালক ও যাত্রীদের।

কিন্তু সিরিয়াল না মেনে একটি গাড়ির আগে আরেকটি গাড়ি চলে যাওয়ার চেষ্টা করায় ভোগান্তি বাড়ছে বেশি। এতে করে আঞ্চলিক ওই সড়কের বিভিন্ন পয়েন্টে সৃষ্টি হচ্ছে ছোট ছোট যানজট। আবার কথা কাটাকাটি ও ক্ষমতার অপব্যবহারও ঘটছে। এতে করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশি সময় নষ্ট হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

পাটুরিয়া ফেরিঘাটের ছোটধুতরাবাড়ি এলাকায় লাইনে অপেক্ষামাণ গাড়ির চালক জসিম উদ্দিন মোল্লা জানান, ঢাকার বাড্ডা থেকে রাত ৩টায় রওয়ানা হন রাজবাড়ীর উদ্দেশে। সকাল সাড়ে ১০টায় ঘাট এলাকায় এসে পৌঁছান। দুপুর ১২টা পর্যন্ত তিনি ফেরির দেখা পাননি। ফেরিতে ওঠতে আনুমানিক আরও ঘণ্টাখানেক সময় লাগবে।

ফেরিঘাটের খাইখাই স্টোর মোড়ে রেজাউল নামে এক ছোট গাড়ির যাত্রী জানান, লাইনে অপেক্ষামাণ গাড়িগুলো সুযোগ পেলেই পেছনের গাড়ি আগে যাবার চেষ্টা চালায়। রাস্তা খুব চাপা হওয়ায় অনেক সময় বিষয়টি খুব ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। কোনো চালক এমন কাজে বাধা দিলেই চলে ক্ষমতার লড়াই। বেঁধে যায় জটলা। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে করে আরও বেশি দুর্ভোগ বাড়ে।

জেলার হরিরামপুর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শামছুল আলম জানান, খাইখাই স্টোর মোড়ে একজন আনসার ও একজন ব্যাটালিয়ন নিয়ে দায়িত্ব পালন করছেন তিনি। লাইনে অপেক্ষামাণ যানবাহনের সংখ্যা দেড় শতাধিক।

লাইনে সিরিয়াল অনুযায়ী গাড়িগুলো থাকলে কোনো যানজট হওয়ার সুযোগ নেই। কিন্তু চালকদের অসচেতনতার কারণে লাইনে থেকেই অনেকে ডান দিক দিয়ে আগে যাওয়ার চেষ্টা করে। এতে করে প্রায়ই গাড়ির জটলা বেঁধে যায়। যে কারণে ভোগান্তি আরও বেড়ে যায়।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
কেএসএইচ/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: ঈদুল আজহা
হাইকোর্টে শহিদুল আলমের জামিন আবেদন
বেনাপোলে যাত্রীর পায়ুপথে স্বর্ণের বার, আটক ১ 
চন্দ্র ভ্রমণে পর্যকবাহী রকেট উন্মোচন করলেন এলন মাস্ক
কসবায় জামায়াত নেতা গ্রেফতার
প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ
সিলেটে ভারতীয় সুপারির চালান জব্দ, আটক ১
একাত্তরের ১৮ সেপ্টেম্বর কৃষ্ণপুরে হত্যা করা হয় ১২৭ জনকে
সিরিয়ার আকাশে রাশিয়ান সামরিক প্লেন নিখোঁজ 
শরিকদের ছাড় দিতে ‘নারাজ’ আ’লীগ-বিএনপি
নেইমারের ‘অতি অভিনয়’কে সমর্থন দেন ক্লপ