বঙ্গবন্ধু নিপীড়িত মানুষের অনুপ্রেরণা ছিলেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠায় ও দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন লড়াই-সংগ্রাম করে গেছেন। তিনি অন্যায়ের কাছে কখনোই মাথা নতো করেননি। নানা জেল-জুলুম এবং অত্যাচার সহ্য করে তিনি বাঙালির অধিকার প্রতিষ্ঠা করেছেন। বিশ্বের নিপীড়িত, শোষিত ও অধিকারবঞ্চিত মানুষের অনুপ্রেরণা ও মূর্ত প্রতীক হিসেবে ছিলেন বঙ্গবন্ধু।

শনিবার (১৮ আগস্ট) জাতীয় সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন আয়োজিত ‘১৫-আগস্ট জাতীয় শোকদিবস’ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির  বক্তব্যে স্পিকার এ কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্স চত্বরের এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের চিফ হুইপ আ.স.ম ফিরোজ এবং সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার।

এসময় স্পিকার বলেন, বাঙালির অধিকার প্রতিষ্ঠার জন্য শৈশব থেকেই টুঙ্গিপাড়ার খোকা ছিলেন অকুতোভয়। বঙ্গবন্ধুর এক অঙ্গুলির হেলনে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে বাংলার আপামর জনতা রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। বঙ্গবন্ধুর নেতৃত্বে ৩০ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের  সম্ভ্রমের বিনিময়ে বাঙালি জাতি ছিনিয়ে এনেছিল স্বাধীনতার লাল পতাকা।

তিনি বলেন, ঘাতকরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করেছে। শুধু হত্যা করেই ক্ষান্ত থাকে নি ষড়যন্ত্রকারীরা। ইনডেমনিটির মতো কালো আইন করে ঘাতকদের রক্ষা করার চেষ্টা করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঘাতকদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়েছে। 

জাতীয় সংসদ সচিবালয় আবাসিক কমপ্লেক্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মাসুম বিল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সচিবালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এসএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: বঙ্গবন্ধু
আবারও আকরাম-মুরলিধরনদের সঙ্গে হাবিবুল বাশার 
কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩ সন্ত্রাসী নিহত
চন্দ্রনাথ পাহাড়ে বিশালতার হাতছানি
নির্মাণকাজ শুরুর এক বছরেই ঝুঁকিতে হাইটেক পার্ক
এশিয়া কাপের পাঁচ সর্বোচ্চ রান সংগ্রাহক
‘সংকটে’ দেশের হৃদরোগ চিকিৎসা
আইজিসিসির ‘কিশোর কুমার নাইট’ অনুষ্ঠিত
মেহেরপুরে পুলিশি অভিযানে গ্রেফতার ২০
ফিলিপাইন উপকূলে আঘাত হেনেছে ‘মাংকুত’
গোবিন্দগঞ্জে হেরোইনসহ মাদকবিক্রেতা আটক